adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আফগানিস্তানের বিরুদ্ধে কষ্টার্জিত জয়ে সেমির আশা জোরালো করলো পাকিস্তান

নিজস্ব প্রতিবেদক : আফগানিস্তানের বিরুদ্ধে সহজ জয় পেলো না পাকিস্তান। অনেক ঘাম ঝড়িয়ে আফগানদের হারালো তারা। এই জয়ের মধ্য দিয়ে পাকিস্তান ধীরে ধীরে ফিরে যাচ্ছে ১৯৯২’র বিশ্বকাপের স্মৃতির পাতায়। সেবার ধুঁকতে ধুঁকতে জিতেছিলো বিশ্বকাপ। এবারও যেনো ওই বিশ্বকাপের পুনরাবৃত্তি ঘটাতে চাইছে তারা। সেই লক্ষ্যে পাকিস্তান আগের ম্যাচে নিউজিল্যান্ডকে হারানোর পর আজ দুর্বল আফগানিস্তানকে ৩ উইকেটে হারিয়ে বিশ্বকাপে সেমিফাইনালের স্বপ্ন জোড়ালো করলো।

এই পাকিস্তান প্রথমাবারের মতো ১৯৯২ ওয়ানডে বিশ্বকাপের জয়ের স্বাদ পেয়েছিলো। সেবার ধুঁকতে থাকা পাকিস্তান শিরোপা জিতে তাক লাগিয়ে দেয় বিশ্বকে। চলতি বিশ্বকাপের প্রথম দিকে পাকিস্তান খাদের কিনারায় ছিলো। পরে টানা তিন জেতার ফলে সরফরাজ আহমেদের দল হয়তো খুব করেই চাইছে দুই যুগেরও বেশি সময় আগের ওই বিশ্বকাপের পুনরাবৃত্তি ঘটাতে। পাকিস্তান এখন যে অবস্থানে আছে, ইতিহাস কিন্তু কথা বলছে তাদের হয়েই।

আফগানদের গড়া ২২৮ রানের মামুলি ইনিংস টপকাতে যেনো পাকিস্তানের প্রচুর ঘাম ঝড়াতে হলো। ৩৫ ওভারের পর থেকে পাকিস্তান পড়ে যায় শ্যাম রাখি না কুল রাখি’র মধ্যে। শেষ ৫ ওভার দুর্দান্ত ফর্ম দেখালেন ইমাদ ওয়াসিম (৪৯) আর ওহাব রিয়াজ( ১৫)। এই দুইয়ের ব্যাটিং ঝড়ে পাকিস্তান ৭ উইকেটে ২৩০ রান করে পৌঁছে যায় জয়ের বন্দরে। অলরাউন্ড পারফরমেন্সের কাল্যাণে ইমাদ ওয়াসিম পেয়েছেন ম্যাচ সেরার মুকুট।

এদিন ইনিংসের শুরুতে ফকর জামানকে হারিয়ে চাপে পড়ে পাকিস্তান। মুজিবের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে তাবুতে ফিরে যান এই হার্ডহিটার। এরপর ইমামুল হক ভালোই সঙ্গ দিচ্ছিলেন বাবর আজমের সঙ্গে। দলের পুঁজিও বেশ ভারি করছিলেন তারা। কিন্তু নবীর স্পিন বিষে নিল হয়েই মাঠ ছাড়লেন দু’জনে। ইমামুল ৩৬ আর বাবর করেছেন ৪৫ রান। এরপর হাফিজ(১৯), হারিস সোহেল (২৭) ও সরফরাজ (১৮) রান করে বিদায় নিলে বেশ চাপে পড়ে পাকিস্তান। এক পর্যায়ে ম্যাচের নিয়ন্ত্রণ চলে যায় আফগানদের হাতে। সেখান থেকে ধীরে ধীরে ইমাদ ওয়াসিম ও ওহাব রিয়াজ যার পরনাই লড়ে আফগানদের শুন্য হাতে বিদায় করে পাকিস্তানকে নিয়ে যান সেমিফাইনালের পথে। আফগানিস্তানের মুজিব ও নবী দুটি করে উইকেট শিকার করেন।

এর আগে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২২৭ রান করেছে আফগানিস্তান। এদিন টস জিতে ব্যাটিং নেন আফগান অধিনায়ক গুলবাদিন নাইব। কিন্তু শাহীন আফ্রিদি-ইমাদ ওয়াসিমদের সামনে মুখ থুবড়ে পড়ে তাদের ব্যাটিং লাইন আপ। আফগানিস্তানের ব্যাটিং লাইন আপ ধসে নেতৃত্ব দেন শাহীন আফ্রিদি। তরুণ এই পেসার ১০ ওভার বল করে ৪৭ রান খরচায় নিয়েছেন ৪ উইকেট। দুইটি করে উইকেট নিয়েছেন ইমাদ ওয়াসিম ও ওয়াহব রিয়াজ। একটি গিয়েছে শাদাব খানের ঝুলিতে।
আফগান ইনিংসের উল্লেখযোগ্য রান এসেছে আসগর আফগান ও নাজিবুল্লাহ জাদরানের ব্যাট থেকে। দুই জনই করেছেন ৪২ রান করে। এছাড়া রহমত শাহ ৩৫, ইকরাম আলী খিল ২৪, মোহাম্মদ নবী ১৬ ও শামিউল্লাহ শিনওয়ারি অপরাজিত ১৯* রান করেছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2019
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া