adv
১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

আমদানিকৃত স্মার্টফোনের দাম বাড়বে

ডেস্ক রিপাের্ট : আমদানি শুল্ক বাড়ানোর প্রস্তাবের কারণে বিদেশ থেকে আসা স্মার্টফোনের দাম বাড়বে। অবশ্য এটি ফিচার ফোনের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০১৯-২০ অর্থবছরের জন্য যে বাজেট প্রস্তাব করেছেন তাকে এই বিষয়টির উল্লেখ আছে। মন্ত্রী স্মার্টফোন আমদানির উপর শুল্কহার ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করার কথা বলেছেন। ফলে ফোনের দাম বাড়বে এটা নিশ্চিত।

এই করারোপের যুক্তি হিসেবে মন্ত্রী বলেন,‘স্মার্টফোন দেশের বিত্তবান লোকজন ব্যবহার করে বিধায় এর আমদানি শুল্ক বৃদ্ধি করে ২৫ শতাংশ করার প্রস্তাব করছি।’

নতুন বাজেট আগামী জুলাই থেকে কার্যকর হওয়ার কথা থাকলেও নতুন করারোপের প্রস্তাব করলে শুল্ক তাৎক্ষণিক কার্যকর হয়। তাই এখন থেকেই কোনো পণ্য আনতে হলে বাড়তি কর দিতে হবে।

ফোনের শুল্ক বাড়ালেও চার্জার কানেকটর পিন ও সিম স্লট ইজেকটর পিনের উপর শুল্ক কমানোর প্রস্তাব করেছেন মন্ত্রী।

তবে এরই মধ্যে দেশে মোবাইল ফোন সংযোজন শুরু করেছে বিভিন্ন কোম্পানি। তাই দেশে উৎপাদিত কোম্পানিগুলো বিশেষ সুবিধায় পণ্য দিতে পারবে।

প্রস্তাবিত বাজেটে মোবাইল ফোনের সিমকার্ড ব্যবহারের মাধ্যমে সেবার বিপরীতে সম্পূরক শুল্ক ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করা হয়েছে। ফলে মোবাইল ফোনে কথা বলা, এসএমএস পাঠানো এবং ডেটা ব্যবহারের খরচও বাড়বে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2019
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া