adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কোপা আমেরিকা কাপে খেলবে কাতার ও জাপান

স্পোর্টস ডেস্ক : পৃথিবীর সবচেয়ে পুরোনো আন্তঃমহাদেশীয় ফুটবল টুর্নামেন্ট কোপা আমেরিকা। জনপ্রিয়তার দিক থেকে বিশ্বকাপ এবং ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপের পরই এর অবস্থান। কোপা আমেরিকার এবারের আসরটি শুরু হতে যাচ্ছে ১৪ জুন ব্রাজিলে। লাতিন অ্যামেরিকার দেশগুলোর এই চ্যাম্পিয়নশিপে এবার অংশ নিবে মোট ১২টি দল। এই ১২ দলের মধ্যে রয়েছে কাতার ও জাপান। লাতিন আমেরিকার দেশ না হয়েও ব্রাজিল, আর্জেন্টিনা, উরুগুয়ের সাথে দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের জন্য লড়াই করতে যাচ্ছে সর্বশেষ এশিয়া কাপের এই দুই ফাইনালিস্ট। কিন্তু কেনো?

দক্ষিণ আমেরিকায় ফুটবল পরাশক্তি বলতে আমরা জানি সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও ব্রাজিলকে। এদিকে উরুগুয়ে সবচেয়ে বেশি সংখ্যকবার কোপা আমেরিকার শিরোপাধারী। চিলি গেল দুইবারের চ্যাম্পিয়ন। কলম্বিয়া বিশ্ব ফুটবলের অন্যতম আন্ডারডগ। আছে পেরু, ইকুয়েডর, প্যারাগুয়ে, ভেনিজুয়েলা, বলিভিয়ার মতো দল। সমস্যাটাও এখানেই। দক্ষিণ আমেরিকার প্রায় সব দেশই বেশ ভালো ফুটবল খেললেও সংখ্যায় তারা এশিয়া, ইউরোপ কিংবা আফ্রিকার মতো বেশি নয়।

তাই পরিপূর্ণ একটি টুর্নামেন্ট আয়োজনের উদ্দেশ্যে প্রতি আসরেই আমন্ত্রণ জানানো হয় মহাদেশটির বাইরের একাধিক দলকে। এবারকার আসরে আমন্ত্রণ জানানোর কথা ছিল ছয়টি দেশকে। এশিয়া থেকে তিনটি, উত্তর আমেরিকা থেকে তিনটি। মোট ১৬টি দেশের ফুটবল দলকে নিয়ে ঠিক যেমনভাবে বসেছিল ২০১৬ সালের কোপা আমেরিকা। কিন্তু পরবর্তীতে ২০১৮ সালের মে মাসে দক্ষিণ আমেরিকার ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ‘কনমেবল’ ঘোষণা দেয় ১৬টি নয় অংশ নেবে ১২টি দল। মূলত ১৯৯৩ সাল থেকে ১২টি দল নিয়ে টুর্নামেন্টটি আয়োজনের যেই ঐতিহ্য, সেটিকে ধরে রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2019
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া