adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী বললেন – ঢাকার প্রতিটি বাড়িতে গ্যাসের মিটার হবে প্রিপেইড

নিজস্ব প্রতিবেদক : বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু জানিয়েছেন, ঢাকার প্রতিটি বাড়িতে গ্যাসের প্রিপেইড মিটার বসানো হবে।
ঈদের ছুটির পর প্রথম কর্মদিবসে রোববার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ তথ্য জানান। এসময় গ্যাসের সরবরাহ বাড়ায় দাম ‘সমন্বয়ের’ কথাও জানান প্রতিমন্ত্রী।

তিনি বলেন, আমি বারবার বলে আসছি গ্যাসের দামটা সমন্বয় করা দরকার। বার্ককে (বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন-বিইআরসি) আমরা গ্যাসের দামের বিষয়টি সাবমিট করেছি। এখন বার্কের উপর নির্ভর করছে গ্যাসের তারা দাম সমন্বয় করবে কি না।

তিনি বলেন, গ্যাসে আমরা ১৪ হাজার কোটি টাকার মতো ব্যয় করে ফেলেছি। এখন সামনে আরও ১৪ হাজার কোটি টাকা লাগবে। এই টাকাটা আসবে কোথা থেকে? গ্রাহকের কাছ থেকে তো আগের দামে সেই টাকায় আসছে না। সুতরাং যদি সমন্বয় না করেন, সে ক্ষেত্রে সমস্যা দেখা দেবে।

তিনি আরও বলেন, বাসাবাড়ি ও আবাসিক ক্ষেত্রে গ্যাস ব্যবহারে আমরা নিরুৎসাহিত করছি। আমরা একটা বড় প্রকল্প নিচ্ছি ঢাকা শহরসহ সব জায়গায় পুরান গ্যাস লাইন উঠিয়ে নতুন লাইন করব। সেখানে প্রিপেইড মিটার বসানো হবে। দুই লাখ গ্যাসের মিটার সংযোগ গেছে। আমরা আবেদন করেছি জাইকাকে সহযোগিতা করার জন্য, প্রিপেইড গ্যাস মিটার বাসাবাড়িতে একশ পারসেন্ট দেয়া যায় কি-না সেটার ব্যবস্থা আমরা নিতে যাচ্ছি।

এছাড়া আগামী অর্থবছরের বাজেটে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় ২৯ হাজার কোটি টাকা বরাদ্দ চেয়েছে বলেও জানান নসরুল হামিদ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2019
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া