adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বকাপে বাংলাদেশের কাছে ভারত হেরে যাওয়ায় অবসরের সিদ্ধান্ত নিয়েছিলেন শচীন

স্পোর্টস ডেস্ক : ২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত বিশ্বকাপে বাংলাদেশের কাছে হেরে লিগ পর্ব থেকেই বিদায় নিয়েছিল ভারত। সমালোচনা সহ্য করতে না পেরে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়ে ফেলেছিলেন ভারতীয় কিংবদন্তি শচীন রমেশ টেন্ডুলকার। কিন্তু ক্যারিবিয়ান কিংবদন্তি তথা ‘কিং অব ক্রিকেট’ স্যার ভিভিয়ান রিচার্ডস অবসর না নেওয়ার পরামর্শ দিয়েছিলেন লিটল মাস্টারকে।

রিচার্ডসের পরামর্শে অবসরের সিদ্ধান্ত সরে এসেছিলেন শচীন। গত রোববার লন্ডনে ইন্ডিয়া টুডের সালাম ক্রিকেট ২০১৯ ইভেন্টে দুই কিংবদন্তির আলোচনায় উঠে এসেছে এই তথ্য। তার ভাই অজিত টেন্ডুলকার ও রিচার্ডসের পরামর্শ অবসরের সিদ্ধান্ত থেকে সরে আসেন শচীন।

তারপর ছয় বছর আন্তর্জাতিক ক্রিকেটে দাপিয়ে বেড়িয়েছেন শচীন। অবশেষে ২০১৩ মুম্বাইয়ে অর্থাৎ নিজের শহরে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন শচীন। আন্তর্জাতিক ক্রিকেটে যবনিকা ঘটেছিল শচীন যুগের।

দুই যুগ আন্তজার্তিক ক্রিকেটে দাপিয়ে বেড়ানো শচীন বলেন, ২০০৭ বিশ্বকাপ থেকে ভারত লিগ পর্যায়ে ছিটকে যাওয়ার পর যা ঘটেছিল, যা ভারতীয় ক্রিকেটের জন্য মোটেও সুখকর ছিল না। আমাদের কিছু পরিবর্তনের দরকার ছিল। কিন্তু সেটা না হলে আমি অবসর নেব বলে সিদ্ধান্ত নিয়েছিলাম। অবসর নেওয়ার বিষয়টি ৯০ শতাংশ ঠিক হয়ে গিয়েছিল। কিন্তু বিশ্বকাপ চলাকালেই আমার ভাই বলে, ২০১১ বিশ্বকাপ ফাইনাল রয়েছে মুম্বাইয়ে। সুন্দর ট্রফিটা হাতে ধরে রয়েছে। সেটা কল্পনা করতে পারছ না।

শচীন আরও বলেন, ‘বিশ্বকাপের পর আমি যখন ফার্মহাউজে ছিলাম তখন স্যার ভিভের ফোন পাই। তখনই ভিভ বলে আমার মধ্যে এখনও অনেক ক্রিকেট বাকি রয়েছে। আমাদের মধ্যে প্রায় ৪৫ মিনিট কথা হয়। এটা আমার কাছে ছিল এক বিশেষ মুহূর্ত। কারণ আমার ব্যাটিং হিরো আমাকে ফোন করে খেলা চালিয়ে যেতে বলছেন। তারপর সিদ্ধান্ত বদল করি।

২০০৭ বিশ্বকাপ থেকে ভারতের বিদায় নেওয়ার পরপর শচীনের ব্যাটে হয় বিশ্বরেকর্ড। বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করেন লিটল মাস্টার। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজে ২০০ রানের ইনিংস খেলেন শচীন। এছাড়া ২ এপ্রিল, ২০১১। ওয়াংখেড়ে স্টেডিয়ামে বিশ্বকাপ ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে দ্বিতীয়বার ওয়ানডে বিশ্বকাপ জেতে ভারত। ভারতের হয়ে সর্বোচ্চ ৪৮২ রান করেন মাস্টার ব্লাস্টার্স। বিশ্বকাপ ট্রফি হাতে তোলার স্বপ্ন সত্যি হয় শচীনের। -ইন্ডিয়া টুডে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2019
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া