adv
১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

‘চীন-যুক্তরাষ্ট্র যুদ্ধ হলে গোটা পৃথিবী ধ্বংস হবে’

আন্তর্জাতিক ডেস্ক : বাণিজ্য যুদ্ধসহ একাধিক ইস্যুতে ক্রমশ উত্তেজনা বাড়ছে যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে। এই পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে চরম হুঁশিয়ারি চীনের।

চীনের প্রতিরক্ষা মন্ত্রী উই ফেংয়ের হুঁশিয়ারি দিয়ে বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে যুদ্ধ হলে তা গোটা বিশ্বকে ধ্বংস করে দিতে পারে। একই সঙ্গে, তাইওয়ান ও দক্ষিণ চীন সাগরে ওয়াশিংটনকে নাক না গলানোরও বার্তা দিয়েছেন তিনি।

তাইওয়ান ইস্যুতে সব সময় চীনের বিপরীত পথে হাঁটে যুক্তরাষ্ট্র। কারণ পিছন থেকে তাইওয়ানকে সবরকম সাহায্য করে থাকে আমেরিকা।
প্রসঙ্গত, গত কয়েকদিন ধরে তাইওয়ান প্রণালীতে বেশ কয়েকটি যুদ্ধ জাহাজ পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। আর মার্কিন নৌ-বাহিনীর এই সিদ্ধান্ত মোটেই ভালো ভাবে নেয়নি চীন। তা এদিনের হুঁশিয়ারিতেই স্পষ্ট বলে মত সামরিক পর্যবেক্ষকদের।

সিঙ্গাপুরে সাংরি-লা বৈঠকে দেশের হয়ে যোগ দেন চীনের প্রতিরক্ষা মন্ত্রী। উচ্চ পর্যায়ের এই প্রতিরক্ষা সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে উই ফেংয়ের বার্তা, তাইওয়ান ও চীনের সম্পর্কে ভাঙন ঘটাতে এলে শেষ পর্যন্ত লড়াই করবে বেইজিং। প্রয়োজন হলে বল প্রয়োগ করে তাইওয়ানকে দখল করতেও পিছপা হবে না বলে হুঁশিয়ারি দিয়েছে চীন।

এই প্রসঙ্গে চীনের প্রতিরক্ষামন্ত্রী যুক্তরাষ্ট্রকে আরও হুঁশিয়ারি দিয়ে জানিয়েছেন, তাইওয়ান এবং চীনের সম্পর্ক যদি কেউ নষ্ট করতে চায় তাহলে অবশ্যই কড়া ব্যবস্থা নেবে চীন। শুধু তাই নয়, প্রয়োজনে চীনের সেনাবাহিনীর কাছে যুদ্ধ ছাড়া আর কোনও উপায় থাকবে না বলেও হুঁশিয়ারি চীনের।

আর এরপরেই চীন-যুক্তরাষ্ট্র যুদ্ধ হলে তার ভয়াবহতার ইঙ্গিত দিয়েছেন উই। তিনি বলেন, ‘আমরা কখনই কাউকে আগে হামলা করি না।’

তিনি আরও বলেন, দুটি দেশ যদি সংঘাতে যায় বা যুদ্ধে লিপ্ত হয়, তাহলে দুই দেশের সঙ্গে গোটা পৃথিবী ধ্বংস হয়ে যাবে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2019
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া