adv
২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

শিক্ষামন্ত্রী বললেন- যে সব শিক্ষাপ্রতিষ্ঠানে একজনও পাস করেনি সেই স্কুলগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে

ডেস্ক রিপাের্ট : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, যে সব শিক্ষাপ্রতিষ্ঠানে একজনও পাস করেনি সেই স্কুলগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। সোমবার (৬ মে) সকালে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সমন্বিতভাবে এসএসসি’র ফল প্রকাশ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। গেল বারের তুলনায় এ বছর জিপিএ-ফাইভ কমলেও পরীক্ষায় প্রশ্ন ফাঁস না হওয়ায় স্বস্তি জানান দীপু মনি।

ফলপ্রকাশ অনুষ্ঠানে লন্ডন থেকে টেলিফোনে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় উত্তীর্ণ শিক্ষার্থীদের শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী।

গেল কয়েক বছরে এই প্রথমবারের মতো এসএসসি ও সমমান পরীক্ষার ফলপ্রকাশের আয়োজন হলো- আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে।

সোমবার (৬ মে) বেলা সাড়ে ১০টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির কাছে ফলাফলের অনুলিপি হস্তান্তর করেন বোর্ডের চেয়ারম্যানরা। এরপরই আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা পর্ব শুরুর আগে লন্ডন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাঠানো শুভেচ্ছা বাণী পাঠ করে শোনান শিক্ষামন্ত্রী।

অনুষ্ঠানে টেলিফোনে লন্ডন থেকে সংযুক্ত হয়ে শিক্ষামন্ত্রীর মাধ্যমে উপস্থিত সবার উদ্দেশে কথা বলেন শেখ হাসিনা। তিনি বলেন, দেশের একটি শিশুও শিক্ষা থেকে বঞ্চিত হবে না।

এরপর আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করে বিস্তারিত তথ্য ও উপাত্ত তুলে ধরেন শিক্ষামন্ত্রী। এ বছরের ফলে দেখা গেছে, সব বোর্ড মিলে মোট পাসের হার ৮২ দশমিক ২০। জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন শিক্ষার্থী। মাদ্রাসা বোর্ডে ৬ হাজার ২৮৭ জন জিপিএ-৫ পেয়ে পাসের হার দাঁড়িয়েছে ৮৩ দশমিক ০৩। কারিগরিতে ৭২ দশমিক ২৪ শতাংশ পাশের সাথে জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৭৫১ জন। পাসের হারে সর্বোচ্চ অবস্থান রাজশাহী শিক্ষা বোর্ডের হলেও জিপিএ-৫ এর দিক থেকে এগিয়ে গেছে ঢাকা বোর্ড। আর পাসের হার এবং জিপিএ-৫ প্রাপ্তি; দুই ক্ষেত্রেই সর্বনিম্ন অবস্থান সিলেট বোর্ডের।

ফল প্রকাশের পর প্রশ্নোত্তর পর্বে অংশ নেন শিক্ষা মন্ত্রী। এবারের ফল ইতিবাচক উল্লেখ করে তিনি বলেন- যেসব প্রতিষ্ঠানে কেউ পাস করে নি, এমন বিদ্যালয়গুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, এ বছরও ফলের সূচকে বেশ কিছু ইতিবাচক পরিবর্তন লক্ষণীয়। একই সাথে এবার পরীক্ষার আগে প্রশ্নফাঁসের মতো কোনো ধরনের অনভিপ্রেত ঘটনা ঘটেনি। যেসব প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করেনি সেসব শিক্ষাপ্রতিষ্ঠানের দায় তদন্ত সাপেক্ষে বিবেচনাবশত ব্যবস্থা গ্রহণ করা হবে।

সার্বিকভাবে এ বছর পরীক্ষার পরিবেশ ও ফলপ্রকাশে সরকারের বিভিন্ন পদক্ষেপে জনমনে স্বস্তি ছিল বলেও জানান শিক্ষামন্ত্রী।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
May 2019
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া