adv
৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

সোমবার সিলেট বিভাগে পরিবহন ধর্মঘট

ডেস্ক রিপাের্ট : ৭ দফা দাবিতে আগামী সোমবার (২৯ এপ্রিল) সকাল-সন্ধ্যা পরিবহন ধর্মঘট (কর্মবিরতি) আহ্বান করেছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সিলেট বিভাগীয় কমিটি।
আজ শনিবার সিলেট জেলা প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে ধর্মঘটের এ কর্মসূচি ঘোষণা করেন পরিবহণ শ্রমিক ফেডারেশনের নেতৃবৃন্দ।

শেরপুরে দুর্ঘটনায় সিকৃবি’র ছাত্র নিহতের ঘটনায় মৌলভীবাজার থানায় দায়ের করা হত্যা মামলার ধারা পরিবর্তনসহ ৭টি দাবি তুলে ধরা হয় সংবাদ সম্মেলনে।
দাবিগুলো হলো- গত ২৩ মার্চ মৌলভীবাজার থানায় দুর্ঘটনা মামলা (নং-২২ (৩)১৯) থেকে দণ্ডবিধি ৩০২ এর স্থলে ৩০৪ ধারা লাগাতে হবে। সড়ক পরিবহণ আইন ২০১৮ এর ১০৫ ধারায় জরিমানার পরিমাণ ৫ লাখ টাকার পরিবর্তে ৫০ হাজার টাকা করতে হবে, এই আইনে ৮৪, ৯৮ ও ১০৫ ধারাকে জামিনযোগ্য করতে হবে, এই আইনের ৮৪ ও ৯৮ পৃথক ধারা দু’টিতে জরিমানা ৩ লাখের স্থলে ৩০ হাজার করে করা, জটিল দুর্ঘটনা তদন্ত সাপেক্ষে ধারা নির্ধারণ এবং তদন্ত কমিটিতে শ্রমিক প্রতিনিধি অন্তর্ভুক্ত করা। এক জেলার গাড়ি অন্য জেলায় রিকুইজিশন করা যাবে না, রিকুইজিশনকালীন চালকের খোরাকি ও গাড়ির জ্বালানী যথাযথভাবে প্রদান করতে হবে।

সড়ক-মহাসড়কে তল্লাশির নামে যত্রতত্র গাড়ি থামিয়ে পুলিশি হয়রানি বন্ধ করতে হবে, মহাসড়কে রাত্রিকালীন ট্রাক তল্লাশি বন্ধ করা, জেলা যেকোনো নির্দিষ্টস্থানে গাড়ি তল্লাশির ব্যবস্থা রাখতে হবে। কথায় কথায় সিএনজি অটোরিকশাকে রং পার্কিংয়ের নামে হয়রানী বন্ধ করা, রেজিস্ট্রেশন বিহীন সিএনজি অটোরিকশা বিক্রি বন্ধ করা। রেকারিংয়ের নামে পুলিশের চাঁদাবাজি বন্ধ করা, সড়ক মহাসড়কে বিভিন্ন সেতুতে টোল আদায় বন্ধ করার দাবি জানান শ্রমিকরা।

শ্রমিক নেতৃবৃন্দ বলেন, জীবনের ঝুঁকিসহ নানা প্রতিকূলতার মোকাবেলা তরে শ্রমিকরা পরিবহণ সেক্টরকে গতিশীল রেখেছেন। আধুনিক উন্নত সোনার বাংলা গড়তে পরিবহণ শ্রমিকরা দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন। কিন্তু স্বাধীন দেশে পরিবহণ শ্রমিকদের ন্যায্য অধিকার আজো পুরোপুরি প্রতিষ্ঠিত হয়নি। বরং নানা আইনি জটিলতায় শ্রমিকরা আজো বঞ্চনার শিকার।
শ্রমিক নেতারা বলেন, সম্প্রতি সরকারের করা ২০১৮ সালের সড়ক পরিবহণ আইনে কিছু ধারা দেশের পরিবহণ সেক্টরে সম্পৃক্ত বিশাল জনগোষ্ঠীর উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। এই আইনে শ্রমিকদের লঘু পাপে গুরুদণ্ড দেয়ার বিধান রাখা হয়েছে মনে করেন শ্রমিক নেতারা। তাই আইনের কিছু ধারা সংশোধন দাবিতে সারাদেশের শ্রমিকরা ঐক্যবদ্ধভাবে আন্দোলনে নামতে বাধ্য হয়েছে।
তাদের এই দাবি মানা না হলে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের আহবান করা হবে বলেও জানান তারা।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান বাংলাদেশ সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক সজিব আলী।
এসময় উপস্থিত ছিলেন- ফেডারেশনের সভাপতি সেলিম আহমদ ফলিক, সহসভাপতি জিতু মিয়া, শাহ জামাল, যুগ্ম সাধারণ সম্পাদক রকিব উদ্দিন, কোষাধ্যক্ষ মো. সামসুল হক মানিক প্রমুখ।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2019
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া