adv
৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বিএনপি হলো বটগাছের মতাে, দু-একজন শপথ নিলেও ক্ষতি হবে না: খন্দকার মোশাররফ

নিজস্ব প্রতিবেদক : বিএনপির নির্বাচিত প্রতিনিধিদের মধ্যে দুএকজন শপথ নিলে বিএনপির কোনো ক্ষতি হবে না বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, ‘বিএনপি হলো বটগাছের মত, এর থেকে দুই একটি পাতা ঝরলে কিছু যায় আসে না।’

শনিবার তাঁতীদলের নতুন কমিটির নেতাদের সঙ্গে নিয়ে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে মোশাররফ হোসেন এসব কথা বলেন।

একাদশ সংসদ নির্বাচনে ব্যাপক ভরাডুবির মধ্যে বিএনপির ছয়জন সংসদ সদস্য নির্বাচিত হন। নির্বাচনে ব্যাপক কারচুপি হয়েছে বলে বিএনপির পক্ষ থেকে বারবার দাবি করা হয়। এজন্য বিএনপির যে ছয়জন সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন তারা শপথ নেবেন না বলে দলটির পক্ষ থেকে বারবার বলা হয়।

দলটির এমন সিদ্ধান্তের মধ্যেই বৃহস্পতিবার সংসদ সংস্য হিসেবে শপথ নেন ঠাকুরগাঁও-৩ আসন (পীরগঞ্জ-রানীশংকৈল) থেকে ধানের শীষের প্রতীকে নির্বাচিত হওয়া জাহিদুর রহমান। এছাড়া দলটির আরও চারজন সংসদ সদস্যর শপথ নিতে চান বলে গুঞ্জন শোনা যাচ্ছে।

সংসদ সদস্য হিসেবে দলের নেতাদের শপথ নেয়ার বিষয়ে প্রশ্ন করা হয় খন্দকার মোশাররফ হোসেনের কাছে। জবাবে তিনি বলেন, দলের সিদ্ধান্তের বাইরে দু-একজন সংসদ সদস্য (এমপি) হিসেবে শপথ নিলে তাতে দলের কোনো ক্ষতি হবে না।

বিএনপির এই নেতা বলেন, ‘বিএনপিকে চাপে রাখতেই আমাদের নেত্রীকে কারাগারে রাখা হয়েছে। জামিনযোগ্য মামলা হওয়া সত্ত্বেও একদিকে জামিন দিচ্ছে, অন্যদিকে অন্য মামলা দিয়ে তাকে কারাগারে আটকে রাখা হচ্ছে।’

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী বলেছেন যে বিএনপিকে চাপে রাখা হচ্ছে না। এটা জনগণ বিচার করবে। জনগণের চোখের সামনে পরিষ্কার- এই সরকার একতরফাভাবে ক্ষমতায় টিকে থাকার জন্য বিএনপির ওপরে বিভিন্ন ধরনের চাপ সৃষ্টি করছে।’

বিএনপিতে ভাঙন ধরানোর সুযোগ নেই দাবি করে তিনি বলেন, ‘আমাদের অতীত ইতিহাসে এরকম আছে-জিয়াউর রহমানের শাহাদাতবরণের পরে হুদা, মতিন এবং প্রেসিডেন্টের কেবিনেটের ডাকসাইটের মন্ত্রীরা এই বিএনপি ভাঙার চেষ্টা করেছিল। কিন্তু তারা পারেনি। এরপর ওয়ান-ইলেভেনের সময়ও চেষ্টা করেছিল। অতএব, দু-এক জন শপথ নিল কি নিল না- এটা এত বড় দলের জন্য তেমন কোনো বিষয় না।’

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, দু-একজন আমাদের সিদ্ধান্তের বাইরে কোনো পদক্ষেপ নিলে তাহলে দল আমাদের গঠনতন্ত্র মোতাবেক ব্যবস্থা নেবে।

এ সময় দলীয় সিদ্ধান্তের বাইরে শপথ নেওয়াকে দুঃখজনক বলেও অভিহিত করেন বিএনপির এই শীর্ষ নেতা।

সিনিয়র সাংবাদিক মাহফুজ উল্লাহর মৃত্যুতে বিএনপির পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করে ড. মোশাররফ বলেন, মাহফুজ উল্লাহকে হারিয়ে জাতির অনেক অনেক বড় ক্ষতি হয়ে গেছে। এই ক্ষতি কী দিয়ে পূরণ হবে তা আমি জানি না।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2019
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া