adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আইনমন্ত্রী বললেন -বেপরোয়া গাড়ি চালানোয় কারও মৃত্যু হলে ৩০২ ধারায় চালকের মৃত্যুদণ্ড

নিজস্ব প্রতিবেদক : আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বেপরোয়া গাড়ি চালানোর কারণে যদি কারও মৃত্যু হয় আর সেটা প্রমাণিত হয় তাহলে প্যানাল কোড ৩০২ ধারায় চালকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন দিতে বাধ্য থাকবেন আদালত। কারণ এই মৃত্যু দুর্ঘটনা নয়; হত্যা হিসেবে বিবেচনা করা হবে।

রোববার জাতীয় প্রেস ক্লাবে ‘নিরাপদ সড়ক: আইনের প্রয়োগ ও জনসচেতনতা’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন মন্ত্রী।

আইনমন্ত্রী বলেন, ‘দুর্ঘটনা আর হত্যা কিন্তু এক নয়। সেটাই বুঝতে হবে। প্রত্যেক আইনের মধ্যে এটা লেখা প্রয়োজন পড়ে না যে, হত্যার জন্য মৃত্যুদণ্ডাদেশ দিতে হবে।’

এ সময় দুর্ঘটনা সংক্রান্ত আইনের বিষয়ে মন্ত্রী জানান, গত বছর ‘সড়ক ও পরিবহন আইন-২০১৮’ আইন জাতীয় সংসদে পাস হয়েছে। আইন প্রণয়ন করা হয়েছে। এখন বিধিমালা তৈরির কাজ চলছে। বিধিমালা প্রণয়নের সঙ্গে সঙ্গে এ আইন কার্যকর করা হবে।

এ সময় সড়ক ও পরিবহন আইন-২০১৮ পড়ে শোনান আনিসুল হক। পরে মন্ত্রী বলেন, ‘এখন আমরা যদি এরকম কোনো সড়ক দুর্ঘটনা দেখি যে, চালক বেপরোয়া গাড়ি চালানোয় দুর্ঘটনা হয়েছে এবং কারও মৃত্যু হয়েছে। তাহলে প্যানাল কোডের ৩০২ ধারায় বিচার করতে তো কোনো বাধা নেই। কারণ সেটা হত্যা। সেটা আর দুর্ঘটনার মধ্যে পড়ে না।’

গোলটেবিল বৈঠকে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ, ওয়ার্ল্ড ইউনিভার্সিটির ভিসি অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরী, বিআরটিসির চেয়ারম্যান ফরিদ আহমদ ভূঁইয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2019
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া