adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মেয়র সাঈদ খোকন বললেন – রাজধানীতে ঘটে যাওয়া অগ্নিকাণ্ড নাকি নাশকতা খতিয়ে দেখুন

নিজস্ব প্রতিবেদক : সম্প্রতি রাজধানীতে সংঘটিত বেশ কয়েকটি আগুনের ঘটনার পেছনে কোনো নাশকতা আছে কি না বিষয়টি গুরুত্বের সঙ্গে খতিয়ে দেখতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। অনেক সময় ব্যবসায়ীদের মধ্যে মনোমালিন্য বা ভুল বোঝাবুঝির সুযোগ নিয়ে কেউ এ ধরনের ঘটনা ঘটিয়ে থাকে সে বিষয়ে সতর্ক থাকার জন্য ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান মেয়র।

শনিবার রাজধানীতে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) মিলনায়তনে ‘নিরাপদ কেমিক্যাল ব্যবস্থাপনা, চকবাজার পরবর্তী প্রস্তুতি’ শীর্ষক মতবিনিময় সভায় মেয়র এ আহ্বান জানান।

জাতীয় অর্থনীতিতে পুরান ঢাকার ব্যবসায়ীদের অবদানের কথা স্মরণ করে মেয়র খোকন বলেন, ‘নাগরিকদের জানমালের নিরাপত্তা রক্ষার্থে নগর কর্তৃপক্ষ দৃঢ়প্রতিজ্ঞ। তবে ব্যবসায়ীরা যেন সুন্দরভাবে ব্যবসা পরিচালনা করতে পারেন এবং কোনো হয়রানির মধ্যে না পড়ে সেটাও দেখা হবে। নিরপরাধ কোনো ব্যক্তির প্রাণহানি যেন না ঘটে সে বিষয়ে অবশ্যই সতর্ক থাকতে হবে।’

মেয়র সাঈদ খোকন অতি দাহ্য ৩৫টি পদার্থ টিসিবির মাধ্যমে আনার ব্যাপারে অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয় এবং এনবিআরের সঙ্গে সমন্বয়ের জন্য ব্যবসায়ীদের পরামর্শ দেন।

প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, ‘পুরান ঢাকার ব্যবসায়িক কর্মকাণ্ড আমাদের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে এবং এই এলাকায় বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা নিরাপদ করতে পারলে একদিকে যেমন জনগণের জানমাল নিরাপদে থাকবে অপরদিকে ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণ হবে।’ ‘চকবাজারে ঘটে যাওয়া অগ্নিকাণ্ডের পর ব্যবসায়ী সম্প্রদায়ের প্রতিনিধিদের অংশগ্রহণের ভিত্তিতে একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে এবং এ টাস্কফোর্সের পরিচালিত কার্যক্রমে বিশেষ করে পুরান ঢাকার ব্যবসায়ী সমাজ যেন ক্ষতিগ্রস্ত না হয়, সেজন্য তাদের সঙ্গে আলোচনার মাধ্যমে পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে।’

মেয়র জানান, ইতিমধ্যে ঢাকার অদূরে সিরাজদিখান এলাকায় বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এর মাধ্যমে ‘কেমিক্যাল পল্লী’ স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে, যা অতিদ্রুত বাস্তবায়ন করা হবে বলে আশা করা যায়। তিনি বলেন, বিগত এক মাস ঘনবসতিপূর্ণ এলাকা হতে অতি দাহ্য রাসায়ানিক পদার্থসমূহ সরিয়ে নেওয়ার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। পুরান ঢাকায় প্রায় ৩০ হাজার স্বেচ্ছাসেবক দল প্রস্তুত করা হয়েছে এবং তাদেরকে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে অগ্নি-নির্বাপণ বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার আহ্বান জানান।

মতবিনিময় সভায় উপস্থিত ব্যবসায়ী সম্প্রদায়ের প্রতিনিধিদের দাবির পরিপ্রেক্ষিতে বাবুবাজার ব্রিজ সংলগ্ন এলাকায় একটি ফায়ার স্টেশন স্থাপনের বিষয়ে ফায়ার সার্ভিস কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন মেয়র।

ডিসিসিআইয়ের সভাপতি ওসামা তাসীরের সভাপতিত্বে মতবিনিময় সভায় অন্যদের মধ্যে ফায়ার ব্রিগেড ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক সাজ্জাদ হোসাইন, ব্যবসায়ী আরিফ হোসেন, ওয়াকার আহমেদ চৌধুরী প্রমুখ বক্তব্য দেন।

স্বাগত বক্তব্যে ঢাকা চেম্বারের সভাপতি ওসামা তাসীর বলেন, বাংলাদেশে বিভিন্ন খাতে ব্যবহৃত কেমিক্যালের বাজার মূল্য প্রায় ২.৫ বিলিয়ন মার্কিন ডলার এবং প্রতি বছর কেমিক্যালের ব্যবহার প্রায় ৮% হারে বৃদ্ধি পাচ্ছে। তিনি বলেন, পুরান ঢাকায় প্রায় ৮০০ প্রকারের কেমিক্যাল দ্রব্য বেচাকেনা হয়ে থাকে। নিমতলী ও চুরিহাট্টার অগ্নিকাণ্ড থেকে এ বিষয়টি স্পষ্ট যে, আমাদের রাসায়নিক পণ্যের ব্যবস্থাপনা অত্যন্ত নিম্নমানের।

তিনি হাজারীবাগের ট্যানারি শিল্পের উদাহরণ দিয়ে বলেন, ঝুঁকিপূর্ণ রাসায়নিক দ্রব্যাদির ক্ষেত্রে ব্যবসায়ীদের সাথে আলোচনার মাধ্যমে তা পুরান ঢাকা থেকে অন্যত্র স্থানান্তর করা যেতে পারে। তিনি সরকার প্রস্তাবিত কেমিক্যাল পল্লীর দ্রুত বাস্তবায়নের উপর জোরারোপ করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2019
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া