adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাটলারকে ‘মানকাড’ আউটে এমসিসির সমর্থন

স্পোর্টস ডেস্ক : আইপিএলের চতুর্থ ম্যাচে রাজস্থান রয়্যালসের ওপেনার জস বাটলারকে ‘মানকাড’ আউট করে নতুন এক বিতর্কের জন্ম দিয়েছেন কিংস ইলেভেন পাঞ্জাবের অধিনায়ক রবিচন্দ্র অশ্বিন। ইতিমধ্যে এই আউট নিয়ে চলছে নানা আলোচনা-সমালোচনা। তবে ক্রিকেটের আইন নিয়ন্ত্রক সংস্থা ম্যারিলিবন ক্রিকেট ক্লাব (এমসিসি) মানকাড আউটকে সমর্থন করেছে।

এমসিসির ৪১,১৬ ধারা অনুযায়ী বোলার বল ছাড়ার আগ মুহূর্ত পর্যন্ত ব্যাটসম্যানকে তার ক্রিজে থাকতে হবে। এই ধারা অনুযায়ী এমসিসির দাবি বাটলারকে আউট বা নট আউট দুটোই দেয়ার নিয়ম ছিল।

কিন্তু তখন অশ্বিনের হাতের রিলিজ পয়েন্টে দিকে নজর দেয়া লাগতো। এমসিসি জানায়, সোমবারের ম্যাচে যে ঘটনা ঘটেছে তাতে ব্যাটসম্যানকে আউট, নট আউট দুটোই দেয়া যেত। সেটা নির্ভর করবে বোলারের রিলিজ পয়েন্টের উপর।

বোলার বল ছাড়ার আগেই যদি ব্যাটসম্যান ক্রিজের বাইরে চলে যায় সে সময় তাকে রান আউট করতে পারবে বোলার। কিন্তু রান আউটের পর যদি ব্যাটসম্যান আউট হন তাহলে সেটা বল হিসেবে গননা করা হবে। আর যদি ব্যাটসম্যান নট আউট থাকেন তাহলে আম্পায়ার বলটিকে ডেড বল ঘোষণা করবেন।
উল্লেখ্য, সোমবার কিংস ইলেভেন পাঞ্জাবের ছুঁড়ে দেয়া ১৮৫ রানের লক্ষ্যে ব্যাট করছিলো রাজস্থান রয়্যালস। কিন্তু ১৩তম ওভারের পঞ্চম বলে নন স্ট্রাইক প্রান্তে থাকা বাটলারকে কোনও প্রকার সাবধান না করেই রান আউট করে দেন বোলিংয়ে থাকা অশ্বিন। যা কিনা ক্রিকেটের ইতিহাসে মানকাড আউট নামে পরিচিত।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2019
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া