adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রী বললেন -নিশ্চিত বিজয়ের আত্মবিশ্বাস থেকে বঙ্গবন্ধু জাতিকে যুদ্ধের পূর্বেই প্রস্তুত রেখেছিলেন

ডেস্ক রিপাের্ট : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, স্বাধীনতা সংগ্রামের মধ্য দিয়ে একটি মুক্তিযুদ্ধ বা গেরিলা যুদ্ধ হবে, সকল ব্যবস্থা বঙ্গবন্ধু পূর্বেই করে গেছেন। সেই যুদ্ধে কিভাবে গেরিলারা ট্রেনিং নেবে বা আশ্রয় নেবে এবং কীভাবে অস্ত্র আসবে সবকিছু। বঙ্গবন্ধু যখন লন্ডনে যান, প্রবাসী বাঙ্গালীদেরও তিনি প্রস্তুত করে রাখেন। তিনি নিশ্চিত ছিলেন যে, একদিন এই দেশ স্বাধীন হবে, শত্রুমুক্ত হবে। সোমবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে স্বাধীনতা পুরস্কার প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণে বাংলাদেশে সংগ্রাম পরিষদ গড়ে তোলার দিক-নির্দেশনা দিয়েছিলেন, সেভাবেই সংগ্রাম পরিষদ গড়ে তোলা হয়। টেলিগ্রাম, টেলিপ্রিন্টারসহ বিভিন্ন মাধ্যমে বার্তাটা পৌঁছে যায় সংগ্রাম পরিষদের কাছে।
বিভিন্ন এলাকায় যখনও পাকিস্তানী হানাদাররা আক্রমণ শুরু করেনি, সেখানে আওয়ামী লীগের নেতাকর্মীরা রিকশায় করে, চোঙা ফুকিয়ে বা মাইকের মাধ্যমে অথবা লিফলেট লিখে প্রচার করে যে, বঙ্গবন্ধু স্বাধীনতার ঘোষণা দিয়েছেন।

প্রধানমন্ত্রী বলেন, এই ঘোষণার সঙ্গে সঙ্গেই বঙ্গবন্ধুকে গ্রেফতার করা হয় এবং গ্রেফতার করে পাকিস্তানে নিয়ে গিয়ে বন্দী করে দেশদ্রোহীর মামলা দেয়া হয়। ইয়াহিয়া খানের ২৬ মার্চের ভাষণে বঙ্গবন্ধুকে শত্রু হিসেবে চিহ্নিত করে ফাঁসি দেয়ার ঘোষণাও দেয়া হয়।

প্রধানমন্ত্রী বলেন, আত্মবিশ্বাস থেকে জাতীকে তিনি প্রস্তুত করেছিলেন। বিজয় যে নিশ্চিত ছিলো, সেটি তিনি আগেই অনুভব করেছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2019
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া