adv
৭ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ২২শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

নন-এমপিও শিক্ষকদের আন্দোলন একমাস স্থগিত

নিজস্ব প্রতিবেদক : এমপিওভুক্তির বিষয়ে সরকারের প্রতি আস্থা রাখার আহ্বান জানিয়ে আন্দোলনকারী নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের বাড়ি ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। একই সঙ্গে তার কাছ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের আশ্বাস পেয়ে আন্দোলন কর্মসূচি একমাসের জন্য স্থগিতের ঘোষণা দিয়েছেন নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের নেতারা।

জাতীয় প্রেসক্লাবের সামনে নেওয়া অবস্থান থেকে আজ রবিবার বিকালে এই ঘোষণা দেওয়া হয়। এর আগে অবস্থান কর্মসূচিস্থলে শিক্ষক-কর্মচারীদের দেখতে যান শিক্ষামন্ত্রী। আগামীকাল সার্বিক বিষয় নিয়ে শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন শিক্ষক নেতারা।

গত বুধবার থেকে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ব্যানারে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান করেন সারা দেশ থেকে আসা কয়েক হাজার শিক্ষক-কর্মচারী। রাজপথে টানা অবস্থান করতে গিয়ে ১০ জন শিক্ষক অসুস্থ হয়ে পড়েন। তাদের মধ্যে একজনকে জাতীয় হৃদরোগ হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) ভর্তি করা হয়।

আন্দোলরত নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের উদ্দেশে শিক্ষামন্ত্রী বলেন, ‘আমাদের সরকার শিক্ষাবান্ধব সরকার। আপনারা সরকারের প্রতি আস্থা রাখুন, ঘরে ফিরে যান। আগামী অর্থবছরের শুরুতে যোগ্যতার ভিত্তিতে এমপিওকরণ শুরু হবে।’

মন্ত্রীর এই আশ্বাসের পরও শিক্ষক নেতারা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে দাবিদাওয়া জানানোর সুযোগ চান। এর জবাবে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষক নেতারা মন্ত্রণালয়ে যোগাযোগ করলে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের ব্যবস্থা করে দেয়া হবে।

মন্ত্রী বলেন, ‘শুধু এমপিওভুক্ত করলেই হবে না। এর সঙ্গে সম্পৃক্ত আর্থিক সঙ্গতির বিষয়। সেটাও আমাদের ভাবতে হবে। প্রধানমন্ত্রীর সঙ্গে আমার কথা হয়েছে। তিনি এমপিওভুক্তির বিষয়ে আন্তরিক।’

নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তকরণ কার্যক্রম শুরু করা হয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী। তিনি বলেন, ‘এখন নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত কার্যক্রম বাস্তবায়ন শুরু হবে। আমরা ইতোমধ্যে আবেদন গ্রহণ কার্যক্রম শেষ করেছি। যেহেতু শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও কার্যক্রম অর্থসংশ্লিষ্ট বিষয়, তাই এটি বাস্তবায়নে নানা প্রক্রিয়া প্রয়োজন রয়েছে। এ কারণে কিছুটা সময় নেয়া হচ্ছে।’

শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওকরণ বিষয়ে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার রয়েছে জানিয়ে দীপু মনি বলেন, ‘আমি ইতোমধ্যে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। আগামী অর্থবছরে এমপিওভুক্তকরণে নতুন অর্থ বরাদ্দ দেয়া হবে হবে বলে জানানো হয়েছে। আপনারা বাড়ি ফিরে যান। খোলা আকাশের নিচে রোদের মধ্যে দাঁড়িয়ে আর কষ্ট করবেন না। আমরা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাব, যাতে আপনাদের কষ্ট দূর করা সম্ভব হয়।’

এ সময় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব সোহরাব হোসাইনসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গত বছরের ৭ জুন সংসদে উপস্থাপিত বাজেটে এমপিওভুক্তির কোনো বরাদ্দ না থাকায় ১০ জুন থেকে লাগাতার আন্দোলন শুরু করেন তারা। টানা ৩২ দিন জাতীয় প্রেস ক্লাবের সামনে তারা অবস্থান ধর্মঘট ও আমরণ অনশন করেছিলেন।গত বছর ১১ জুলাই তৎকালীন শিক্ষামন্ত্রীর সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়।পরবর্তী সময়ে শিক্ষা মন্ত্রণালয় অনলাইনে এমপিওভুক্তির জন্য আবেদন গ্রহণ করে। তবে এই এক বছরেও তারা এমপিওভুক্ত হতে পারেননি।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2019
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া