adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শেখ হাসিনাকে ডাকসুর আজীবন সদস্যের প্রস্তাবে ভিপি নুরের ভেটো

ডেস্ক রিপাের্ট : ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) আজীবন সদস্য হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মনোনীত করা হয়েছে। তবে ডাকসু নির্বাচন ‘বিতর্কিত’ হওয়ায় প্রধানমন্ত্রীকে আজীবন সদস্য পদ দেওয়ার ব্যাপারে বিরোধিতা করেছেন ভিপি নুরুল হক নুর।

শনিবার ডাকসুর প্রথম কার্যকরী সভায় প্রধানমন্ত্রীকে আজীবন সদস্য করার প্রস্তাব তোলেন জিএস গোলাম রাব্বানী। ভিপি নুর ছাড়া বাকিদের সম্মতিক্রমে প্রস্তাবটি গৃহীত হয়।

প্রধানমন্ত্রীকে আজীবন সদস্য করার প্রস্তাবের বিষয়ে নুরুল হক নুর বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন সম্মানিত ব্যক্তি। এই বিতর্কিত নির্বাচনের মাধ্যমে যে ডাকসু, সেখানে তার মতো সম্মানিত ব্যক্তিকে সদস্য করা ঠিক হবে না। তার কথার সঙ্গে একমত প্রকাশ করেন সমাজসেবা সম্পাদক আখতার হুসেন।

ঢাবি উপাচার্য (ভিসি)আখতারুজ্জামান বলেন, ‘যে প্রস্তাব উঠেছে তা আমরা গ্রহণ করেছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আজীবনের সদস্য করার বিষয়টি আগামী সভায় চূড়ান্ত করা হবে।’

বেলা এগারোটার দিকে ডাকসু ভবনের দ্বিতীয় তলায় ডাকসুর সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক আখতারুজ্জামানের সভাপতিত্বে ডাকসুর কার্যকরী সভা শুরু হয়। স্বাগত বক্তব্য রাখেন ডাকসুর জিএস গোলাম রাব্বানী। মহান স্বাধীনতা যুদ্ধে শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করার পর জিএস কেন্দ্রীয় সংসদের সবার সঙ্গে পরিচয় করিয়ে দেন।

ছাত্রদলের কালো ব্যাজ মিছিল

এদিকে ডাকসু নির্বাচনে অনিয়ম ও কারচুপির প্রতিবাদে ক্যাম্পাসে কালো ব্যাজ ধারণ করে মৌণ মিছিল করেছে জাতীয়তাবাদী ছাত্রদল। দুপুর বারোটার দিকে ডাকসুর প্রথম সভা চলাকালীন তারা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে এ মিছিল শুরু করে।

ডাকসুতে ছাত্রদলের জিএস প্রার্থী আনিসুর রহমান খন্দকার অনিক বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ডাকসু নির্বাচনের সময় তাদের প্রতি অর্পিত পবিত্র দায়িত্ব পালন করেননি। ফলে আমরা এই নির্বাচন প্রত্যাখ্যান করছি এবং একইসাথে পুনরায় নির্বাচনের দাবি জানাচ্ছি।’

উল্লেখ্য, প্রায় তিন দশক পর ১১ মার্চ ডাকসু ও হল সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে কেন্দ্রীয় ২৫টি পদের ২৩টিতে বাংলাদেশ ছাত্রলীগ মনোনীত প্রার্থী জয়লাভ করেন। বাকি দুটি পদের মধ্যে ভিপি পদে জয়লাভ করেন কোটা সংস্কার আন্দোলনের নেতা নুরুল হক নুর এবং সমাজসেবা সম্পাদক হিসেবে নুরের প্যানেলের আকতার হোসেন জয়লাভ করেন। আর সাধারণ সম্পাদক (জিএস) নির্বাচিত হন ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী এবং সহ-সম্পাদক (এজিএস) নির্বাচিত হন ছাত্রলীগের ঢাবি ইউনিটের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2019
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া