adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইএসপিএনের বিশ্বসেরা ১০০ খেলোয়াড়ের তালিকায় সাকিব, মুশফিক ও মাশরাফি

স্পোর্টস ডেস্ক : ক্রীড়া বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন সম্প্রতি ২০১৯ সালে বিশ্বের সেরা ১০০ জন ক্রীড়া ব্যক্তিত্বের তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় ক্রিকেটার রয়েছেন মাত্র ১১ জন। তারই মধ্যে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের তিন ক্রিকেটার- সাকিব আল হাসান, মুশফিকুর রহিম ও মাশরাফি বিন মর্তুজা।

প্রসঙ্গত, ৭৮টি দেশের প্রায় ৮০০ সেরা খেলোয়াড়ের মধ্য থেকে বিভিন্ন বিষয়ের উপর গবেষনা করে এই ১০০ জনের তালিকা তৈরি করেছে ইএসপিএন। আর তাতে ১১ ক্রিকেটারের মধ্যে তিনজন বাংলাদেশি ছাড়া আছেন কেবল ৮ জন ভারতীয়। বাকি আর কোনো দেশের ক্রিকেটাররা এই তালিকায় স্থান পাননি।

মূলত গুগলে ওই খেলোয়াড়দের খোঁজার সংখ্যা, সামাজিক যোগাযোগমাধ্যমে ফলোয়ার সংখ্যা ও বিভিন্ন বিজ্ঞাপন থেকে প্রাপ্ত আয়- এ তিনটি বিষয় বিবেচনা করে তালিকাটি তৈরি করা হয়েছে।
আর এই ৩টি বিষয় মিলিয়ে তালিকার শীর্ষে আছেন জুভেন্টাসের পর্তুগীজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। দ্বিতীয় স্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের বাস্কেটবল তারকা লেবরন জেমস। তৃতীয় স্থানে আছেন বার্সেলোনার আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসির। চতুর্থ স্থানে পিএসজির ব্রাজিলিয়ান তারকা নেইমার। এছাড়া টেনিসের দুই মহাতারকা রজার ফেদেরার ও রাফায়েল নাদালের অবস্থান যথাক্রমে ষষ্ঠ ও অষ্টম।

১১ ক্রিকেটারের মধ্যে বাংলাদেশ থেকে প্রথমবারের মতো এই তালিকায় জায়গা পাওয়া সাকিব আল হাসান আছেন ৯০ এ, মুশফিকুর রহিম ৯২তম ও মাশরাফি ৯৮তম স্থানে।

অন্যদিকে, ক্রিকেটারদের মধ্যে সবার উপরে আছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। এছাড়া এই তালিকায় আরও আছেন- মহেন্দ্র সিং ধোনি, যুবরাজ সিং, শিখর ধাওয়ান, রোহিত শর্মা, সুরেশ রায়না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2019
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া