adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পাকিস্তানকে ঠেকাতে রাশিয়া ও যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র কিনছে ভারত!

আন্তর্জাতিক ডেস্ক : কাশ্মীরে আত্মঘাতী বোমা হামলায় ভারতীয় আধাসামরিক বাহিনীর ৪৯ জন সদস্য নিহত হওয়ার পর নড়েচড়ে বসেছে দেশটি। ইতিমধ্যে পাকিস্তানের সঙ্গে সীমান্ত ও আকাশপথে একাধিক যুদ্ধের ঘটনা ঘটেছে। এরপর থেকে ভারতের নিরপত্তাবাহিনীর অত্যাধুনিক অস্ত্রের দিকে মনোযোগ দেয় নয়াদিল্লি।

সেনাবাহিনী, বিমানবাহিনী ও নৌবাহিনীর জন্য নতুন প্রযুক্তির অস্ত্র তৈরিতে রাশিয়ার সঙ্গে চুক্তি করেছে ভারত। নতুন অস্ত্রটির নাম দেওয়া হয়েছে একে-২০৩, যা অনেকটাই দেখতে একে-৪৭ সেভেনের মতো। রাশিয়ার সঙ্গে ৭ লাখ ৫০ হাজার অস্ত্রের চুক্তি করেছে ভারত।

ভারতের তৈরি ইনসাস রাইফেলের পরিবর্তে এটি সেনাবাহিনী, বিমানবাহিনী ও নৌসেনাদের দেওয়া হবে বলে সরকারি সূত্রের বরাত দিয়ে মঙ্গলবার এনডিটিভি এ তথ্য জানায়।

দেশটির সকারের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, সামরিক বাহিনীকে এ অস্ত্র দেওয়ার পর দেশটির আধাসামরিক ও পুলিশ বাহিনীকে এ অস্ত্র সরবরাহ করা হবে। আগামী ১৫-২০ বছরের মধ্যে দেশটির সব বাহিনী এ অত্যাধুনিক অস্ত্র ব্যবহার করবে।

এ ছাড়াও দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় যুক্তরাষ্ট্রের সঙ্গে ৭.৬৯ এমএম ও ৫৯ ক্যালিবারের উন্নত রাইফেলের চুক্তি করেছে। এটি সরাসরি সেনা সদস্যদের দেওয়া হবে, যা বিদ্রোহ দমন ও অন্যান্য অভিযানে ব্যবহার করা হবে।

ভারতের নিয়ন্ত্রণরেখায় পাকিস্তানি জঙ্গিদের দমন করতে সেনাবাহিনীর হাতে উন্নত অস্ত্র থাকা উচিত। এ ছাড়া অন্যান্য কাজে হালকা অস্ত্র থাকা দরকার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2019
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া