adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

যেভাবে আরেকটি সত্যিকারের যুদ্ধের হুমকিতে কাশ্মীর?

আন্তর্জাতিক ডেস্ক : ভারত-পাকিস্তানের দলাদলিতে পিষে গেছে কাশ্মীর। ১৯৪৭ সাল থেকে দুই পারমাণবিক দেশের যুদ্ধের কেন্দ্র কাশ্মীর অঞ্চল।

নয়াদিল্লি ও ইসলামাবাদ কাশ্মীরের নিয়ন্ত্রণ নিয়ে গত ৭০ বছরে তিনটি যুদ্ধ অবতীর্ণ হয়েছে। কাশ্মীর নিয়ে ১৬ বছর আগে যুদ্ধবিরতি চুক্তি হয়েছিল। কিন্তু এটি প্রতিনিয়ত লঙ্ঘন করা হচ্ছে।

গত সপ্তাহে ভারত ও পাকিস্তানের মধ্যে নতুন যুদ্ধ সংঘটিত হয়েছে। কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী বোমা হামলায় ভারতীয় আধাসামরিক বাহিনীর ৪৯ জন সদস্য নিহত হওয়ার ঘটনায় দেশটি পাকিস্তানের বালাকোটে বিমান হামলা চালায়।

ভারত এ হামলায় অনেকেই হতাহত হয়েছে বলে দাবি করছে। এ হামলায় কোনো হতাহত হয়নি বলে জানায় পাকিস্তান। এ নিয়ে দুদেশের মধ্যে পাল্টাপাল্টি সামরিক হামলা হয়। এতে ভারতীয় দুটি যুদ্ধবিমান ভূপাতিত করে পাকিস্তান।

অন্যদিকে পাকিস্তানের একটি যুদ্ধবিমান ভূপাতিত করেছে বলে দাবি করে। ভারতীয় যুদ্ধবিমান মিগ-২১ ভূপাতিত করার পর দেশটির এক পাইলটকে বন্দি করে পাকিস্তান।

পরবর্তীতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান শান্তির শুভেচ্ছা নিদর্শন হিসেবে বন্দি পাইলটকে ভারতে হস্তান্তর করে।

কিন্তু এরপর পাকিস্তান ও ভারতীয় সেনাবাহিনী কাশ্মীরের সীমান্ত এলাকায় ভারি গোলাবর্ষণ করে। এতে দুপক্ষের অন্তত সাতজন নিহত হয়েছে। এর মধ্যে দুই পাকিস্তানি সেনাবাহিনী রয়েছে।

এ সংঘর্ষের মধ্যে কি বিরোধীয় হিমালয় অঞ্চলে শান্তি ফিরে আসা সম্ভব?

সূত্র: আল জাজিরা

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2019
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া