adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাংক শেয়ারের দরপতনে সূচক কমেছে

ডেস্ক রিপোর্ট : সপ্তাহের তৃতীয় কার্যদিবসে পুঁজিবাজারের ব্যাংক শেয়ারের ব্যাপক দরপতন হয়েছে। এরই ধারাবাহিকতায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক ১৭.১৫ পয়েন্ট কমেছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ৩৮.২৮ পয়েন্ট। এসময় সিএসইতে ২০ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৬টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৩টির, দর কমেছে ১৯৪টির ও দর অপরিবর্তিত ছিল ৩৯টি প্রতিষ্ঠানের। দিনশেষে ডিএসইতে ১৩ কোটি ২৪ লাখ ৩৯ হাজার ২৩০টি শেয়ার লেনদেন হয়েছে।

এদিন ব্যাংকিং খাতের প্রতিষ্ঠানগুলোর শেয়ার দরে ব্যাপক পতন হয়েছে। দিনশেষে ব্যাংকিং খাতের ৩০টি কোম্পানির মধ্যে দর কমেছে ২৩টির।

বিনিয়োগকারীদের বিক্রয় চাপ অব্যাহত থাকায় মঙ্গলবার দিনশেষে ডিএসই’র লেনদেন কমেছে। এদিন ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৬৭৯ কোটি ৪৫ লাখ টাকা। এর আগের কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছিল ৭১৮ কোটি ২৪ লাখ টাকা।

লেনদেন শেষে ডিএসই’র সার্বিক মূল্যসূচক কমেছে ১৭.১৫ পয়েন্ট। এসময় ডিএসইএক্স সূচক ৫৭৪৫ পয়েন্টে স্থিতি পেয়েছে। অপরদিকে, ডিএসইএস সূচক আগের কার্যদিবসের তুলনায় ০.২২ পয়েন্ট কমেছে।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে স্কয়ার ফার্মার। কোম্পানিটির ৩৯ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ারের ৩৩ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৯ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ফরচুন সুজ।

লেনদেনে এরপর রয়েছে- সোনার বাংলা ইন্স্যুরেন্স, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, খুলনা পেপার, ব্র্যাক ব্যাংক, গ্রামীণফোন ও লিগ্যাসি ফুটওয়্যার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৩১.৩৭ পয়েন্ট কমে ১০ হাজার ৬২২ পয়েন্টে অবস্থান করছে। বাজারে লেনদেন হয়েছে ২০ কোটি ৩৪ লাখ টাকা। লেনদেন হওয়া ২৬৯টি প্রতিষ্ঠানের মধ্যে ৭৫টির দাম বেড়েছে। কমেছে ১৬৪টির। আর অপরিবর্তিত রয়েছে ৩০টির দাম।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2019
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া