adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডাকসু নির্বাচনকে কেন্দ্র করে ভিসি কার্যালয় ঘেরাও ছাত্রদলের

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের কেন্দ্র হলের বাইরে একাডেমিক ভবনে স্থাপনসহ সাত দফা দাবিতে উপাচার্যের কার্যালয় ঘেরাও করেছে জাতীয়তাবাদী ছাত্রদল। রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে মিছিল বের করে ছাত্রদল।

বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ ও কলাভবন ঘুরে মিছিলটি প্রশাসনিক ভবনে অবস্থিত উপাচার্যের কার্যালয়ে যায়। এসময় কার্যালয়ের বাইরে অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকেন সংগঠনটির নেতাকর্মীরা।

নির্বাচনের আলোচনা শুরু হওয়ার পর থেকে বেশিরভাগ ছাত্র সংগঠন হলের বাইরে ভোটকেন্দ্র করার দাবি জানাচ্ছে। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন বরাবরই তা উপেক্ষা করেছে।

এর আগে ১৮ ফেব্রুয়ারি ডাকসু ও হল সংসদ নির্বাচনের কেন্দ্র হলের বাইরে করার দাবিতে ভিসি কার্যালয় ঘেরাও করে প্রগতিশীল ছাত্রজোট।

ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি রাজিব আহসান, সাধারণ সম্পাদক আকরামুল হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সভাপতি আল মেহেদী তালুকদার ও সাধারণ সম্পাদক আবুল বাশার সিদ্দিকী বিক্ষোভ ও ঘেরাও কর্মসূচিতে নেতৃত্ব দিচ্ছেন।

এছাড়া সংগঠনের বিভিন্ন স্তরের প্রায় দেড়শতাধিক নেতাকর্মী এতে অংশ নিয়েছেন।

ছাত্রদলের সাত দফা দাবির মধ্যে রয়েছে-

১. ক্যাম্পাসে সব ক্রিয়াশীল ছাত্র সংগঠনের সহাবস্থান নিশ্চিত করা।

২. হলগুলো থেকে ভোটকেন্দ্র একাডেমিক ভবনে স্থানান্তর করা।

৩. ভোটার ও প্রার্থী হওয়ার জন্য ৩০ বছরের বয়সসীমা বাতিল করা।

৪. নির্বাচনের প্রচারণার জন্য সব ছাত্র সংগঠনের নেতাকর্মীদের বিরুদ্ধে সব প্রতিবন্ধকতা দূর করা।

৫. শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে ছাত্র-ছাত্রী ও নেতাকর্মীদের নিরাপত্তা নিশ্চিত করা।

৬. ডাকসু নির্বাচনের জন্য পরিচালনা ও উপদেষ্টাসহ সব কমিটি পুনর্গঠন করা।

৭. ডাকসুর গঠনতন্ত্রের ৫ (এ) এবং ৮ (এম) ধারা সংশোধন করা।

ঘোষিত তফসিল অনুযায়ী, ডাকসু নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১১ মার্চ। প্রায় দুই যুগ পর ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ডাকসুর ২৫টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। ১১ মার্চ সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। নিজ নিজ হলে এ ভোটগ্রহণ হবে। উল্লেখ্য, ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার তিন বছরের মাথায় ১৯২৪ সালে ডাকসুর প্রথম কার্যক্রম শুরু। বাংলাদেশের স্বাধীনতার আগ পর্যন্ত প্রায় নিয়মিতই ডাকসুর নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

সর্বশেষ ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হয় ১৯৯০ সালে। ৬ জুলাইয়ের ওই নির্বাচনে বিএনপির অঙ্গসংগঠন ছাত্রদলের আমানউল্লাহ আমান ভিপি ও খায়রুল কবির খোকন জিএস নির্বাচিত হন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2019
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া