adv
২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সন্ত্রাসবাদ দমনে ভারতের পাশে থাকবে সৌদি আরব :যুবরাজ

আন্তর্জাতিক ডেস্ক : সন্ত্রাসবাদ দমনে পদক্ষেপ নিতে এবং এর মদদকারীদের ওপর চাপ সৃষ্টির ব্যাপারে সহমত পোষণ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান। কোনো দেশের নাম না নিয়ে সন্ত্রাসের অবকাঠামো উপড়ে ফেলার প্রত্যয় ব্যক্ত করেন এই দুই নেতা।

বুধবার নয়া দিল্লির হায়দরাবাদ হাউজে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে বৈঠক করেন সৌদি যুবরাজ সালমান।

পরে সংবাদ সম্মেলন থেকে সন্ত্রাসবাদ ইস্যুতে ভারতের পাশে থাকার বার্তা দিয়ে তিনি বলেন, ‘বিচ্ছিন্নতাবাদ ও সন্ত্রাসবাদ আমাদের উভয়েরই সবচেয়ে উদ্বেগের বিষয়। আমাদের বন্ধু রাষ্ট্র ভারতকে বলতে চাই যে সন্ত্রাসবাদ দমনে যেভাবে সমর্থন দেওয়া যায়, আমরা তাই দেব। এজন্য গোয়েন্দা বিষয়ক তথ্য আদান-প্রদানের প্রয়োজন হলেও তা করা হবে। আগামী প্রজন্মের উজ্জ্বল ভবিষ্যৎ সুনিশ্চিত করতে আমরা ভারত সহ প্রতিবেশী রাষ্ট্রগুলির সাথে কাজ করতে প্রস্তুত।
অন্যদিকে প্রধানমন্ত্রী মোদি জানান, পুলওয়ামায় ভয়াবহ জঙ্গি হামলার ঘটনা বিশ্বের নিষ্ঠুরতম একটি ঘটনা। আমরা দুই পক্ষই একটা ব্যাপারে সম্মত হয়েছি যে সন্ত্রাসবাদকে সমর্থন করার প্রশ্ন নেই। যে সব রাষ্ট্র এই সন্ত্রাসবাদকে সমর্থন করে তাদের ওপর ক্রমাগত চাপ সৃষ্টি করতে হবে। সন্ত্রাসবাদের অবকাঠোমো ধ্বংস করতে বা সন্ত্রাসবাদী গোষ্ঠীকে সমর্থন দেওয়া বন্ধ করে তাদের শাস্তি দেওয়াটা খুব দরকার।

কৌশলগত অংশীদারত্ব এবং বাণিজ্য বিষয়ে দুই দেশের মধ্যে আলোচনা হয়েছে বলে জানান মোদি। তিনি বলেন, ‘শক্তি অংশীদারিত্ব-কে কৌশলগত অংশীদারিত্বে রূপান্তরিত করার এটা সেরা সময়। এটা কেবলমাত্র ক্রেতা-বিক্রেতা সম্পর্কের মধ্যেই সীমাবদ্ধ নেই। অবকাঠামো ক্ষেত্রেওে বিনিয়োগকে আমি স্বাগত জানাই।’

ভারত ও সৌদির মধ্যে বৈঠকে পাঁচটি চুক্তি স্বাক্ষরিত হয়। এগুলো হল বিনিয়োগ বৃদ্ধি, পর্যটন, আবাসন, তথ্য ও সম্প্রচার ক্ষেত্র। এছাড়া প্রতিরক্ষা ক্ষেত্রেও দুই দেশ নিজেদের মধ্যে সহায়তা সম্প্রসারণের সিদ্ধান্ত নিয়েছে।

মঙ্গলবার রাতেই ভারত সফরে আসেন সৌদি যুবরাজ। প্রোটোকল ভেঙে দিল্লি বিমানবন্দরে তাকে স্বাগত জানাতে নিজেই যান ভারতীয় প্রধানমন্ত্রী। বিমানবন্দরেই যুবরাজের সাথে আলিঙ্গন বদ্ধ হন মোদি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2019
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া