adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্রাউন প্রিন্সের ভারত সফর নিয়ে ১০ তথ্য

আন্তর্জাতিক ডেস্ক : মঙ্গলবার দু’দিনের জন্য ভারত সফরে আসছেন সৌদি আরবের বহুল আলোচিত ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। বুধবার তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন। এরপর ভারত ও সৌদি আরব সন্ত্রাস ইস্যুতে একটি কড়া বিবৃতি দিতে পারে। তবে আলোচনায় সবচেয়ে বেশি প্রাধান্য দেয়া হবে নিরাপত্তার ইস্যুটি। এর আগে তিনি পাকিস্তান সফর করেন। সেখানে ইমরান খান সরকারের সঙ্গে ২০০০ কোটি ডলারের চুক্তি স্বাক্ষর করেন। ভূয়সী প্রশংসা করেন ইমরান খান ও পাকিস্তানের। বলেন, সৌদি আরবের কাছে পাকিস্তান হলো ‘ডিয়ার কান্ট্রি’ বা প্রিয় দেশ।

তার দিল্লি সফর নিয়ে অনলাইন এনডিটিভি ১০টি পয়েন্ট চিহ্নিত করেছে। তা হলো:
১. পাকিস্তানের মতো ভারতেও সৌদি আরবের একাধিক মন্ত্রী এবং ব্যবসায়ীকে নিয়ে আসার কথা সালমানের। মঙ্গল ও বুধবার তার সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাক্ষাৎ হওয়ার কথা।
২. পাকিস্তানের সঙ্গে যৌথ বিবৃতিতে শান্তি স্থাপনের উপর সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়েছে। আর এটাও বলা হয়েছে, আলোচনা ছাড়া অন্য কোনও পথে শান্তি স্থাপন হতে পারে না।
৩. ওই যৌথ বিবৃতিতে বলা হয়, কোনও জঙ্গিকে জাতিসংঘ স্বীকৃত জঙ্গি ঘোষণার বিষয় ঘিরে যেন রাজনীতি না হয়। মাত্র কয়েক দিন আগে জঙ্গি হানার পর মাসুদ আজাহারের জন্য এই দাবি করেছে ভারত।
৪. মনে করা হচ্ছে সৌদি ক্রাউন প্রিন্সের সঙ্গে বৈঠকের পর নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে কড়া বার্তা দিয়ে বিবৃতি দেবে সৌদি আরব।
৫. পাকিস্তানের সঙ্গে আলোচনার সমস্ত প্রস্তাব খারিজ করেছে ভারত। দিল্লির তরফে বলে দেওয়া হয়েছে, যতক্ষণ না পাকিস্তান সন্ত্রাস বন্ধ করছে, ততক্ষণ আলোচনা হবে না। সন্ত্রাস আর আলোচনা একসঙ্গে চলতে পারে না।
৬. সৌদি আরবের আটটি প্রধান মিত্র দেশের মধ্যে একটি ভারত। দু’পক্ষই নিজেদের মধ্যে থাকা সম্পর্ককে আরও মজবুত করতে চায়।
৭. দুটি দেশের মধ্যে কৌশলগত অংশীদারিত্বের জন্য বিশেষ কাউন্সিল তৈরি হতে পারে বলে মনে হচ্ছে।
৮. এর আগে ২০১৬ সালে সৌদি আরবের রাজধানীতে যান মোদি। সেই সফরেও একাধিক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কথা হয়েছিল দু’দেশের রাষ্ট্র প্রধানদের মধ্যে।
৯. পাকিস্তানে ২০ বিলিয়ন ডলার পর্যন্ত বিনিয়োগের প্রস্তাব দেয় সৌদি আরব। ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান পাকিস্তানে গিয়ে এই ঘোষণা দেন। গত কয়েক দিনের মধ্যে পাকিস্তানে আর্থিক সঙ্কট তীব্র হয়েছে। এমতাবস্থায় সৌদি আরবের সঙ্গে সাতটি পৃথক সমঝোতা এবং লোন-অর্থ ব্যবস্থাকে কিছুটা হলেও ভাল জায়গায় নিয়ে যেতে সক্ষম হবে বলে মনে করা হচ্ছে।
১০. সৌদি রাজপুত্র ভারত,পাকিস্তান সহ এশিয়ার তিনটি দেশে সফর শুরু করেছেন। ভারত সফর শেষে তার চীনে যাওয়ার কথা। মাস পাঁচেক আগে তুরস্কে সৌদি কনস্যুলেট খুন হন সাংবাদিক জামাল খাসোগি। সেই ঘটনায় বিতর্ক বড় আকার ধারণ করে। এরপর এই প্রথম এশিয়া সফর করছেন মোহাম্মদ বিন সালমান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2019
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া