adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

’৯৯ বিশ্বকাপে বাংলাদেশের জয় সন্দেহজনক- বলছেন সাবেক পিসিবি প্রধান

স্পোর্টস ডেস্ক : ১৯৯৯ বিশ্বকাপে নর্দাম্পটনে পাকিস্তানের বিপক্ষে ৬২ রানের ঐতিহাসিক জয়, বাংলাদেশের ক্রিকেট ইতিহাসকে বদলে দেয়া এক ম্যাচ। এই জয়ে হাঁটি হাঁটি, পা পা করে চলা বাংলাদেশ পায়ের তলায় কেবল মাটিই পায়নি; খুলে গিয়েছিল অভিজাত অঙ্গন টেস্টের দুয়ারও।

বাংলাদেশের জন্য যা গর্বের, পাকিস্তানের জন্য তা আবার গাত্রদাহের কারণ! ১৯ বছর আগে তখনকার পুঁচকে এক দলের কাছে সেই হার যে এখনো পাকিস্তান ক্রিকেটে বেশ আলোচনা-সমালোচনার কারণ, সেটা স্পষ্ট হয়েছে দেশটির জনপ্রিয় টেলিভিশন জিও টিভিতে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সাবেক প্রধানের বক্তব্যে। ১৯৯৯ সালে পিসিবির তখনকার প্রধান খালিদ মেহমুদ বাংলাদেশের ঐতিহাসিক জয়কে বলছেন ‘সন্দেহজনক’!

একাধিক যুক্তি দাঁড় করিয়ে বাংলাদেশের জয়কে সন্দেহের তালিকায় ফেলেছেন মেহমুদ। গ্রুপ পর্বের অন্যান্য ম্যাচে দারুণ অধিনায়কত্ব করলেও নর্দাম্পটনে ওয়াসিম আকরামের তালগোল পাকানো নেতৃত্বের কোনো মানে খুঁজে পাননি তিনি। আকরামের একাধিক ভুল সিদ্ধান্ত তাকে অবাক ও ক্ষুব্ধ করেছিল বলে জিও টিভিকে জানান মেহমুদ। একাধিক তারকা ক্রিকেটার থাকার পরও কীভাবে লজ্জার হার হেরেছিল পাকিস্তান তার জন্য সঠিক তদন্তের দাবি করেছেন এতদিন পরও।

পিসিবির সাবেক বস ষড়যন্ত্র খুঁজে পাচ্ছেন জাভেদ মিয়াঁদাদের পদত্যাগেও। ইংল্যান্ডে বিশ্বকাপ যাত্রার মাত্র ছয়দিন আগে কেনো পদত্যাগ করতে গেলেন তখনকার পাকিস্তানের জাতীয় দল কোচ সেটা আজও নাকি পরিষ্কার নয় তার কাছে।

বাংলাদেশের কাছে হারলেও ঠিকই আসরের ফাইনালে উঠে যায় পাকিস্তান। কিন্তু অস্ট্রেলিয়ার কাছে ৮ উইকেটের বিশাল ব্যবধানে হেরে বিশ্বকাপ আর ছোঁয়া হয়নি ১৯৯২ শিরোপাজয়ী দলটির। আসরের পরপরই বোর্ড প্রধানের দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয় মেহমুদকে। যার পেছনে মূল কারণ ছিলো বাংলাদেশের কাছে লজ্জার সেই হার!

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2019
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া