adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সমধিকারের দাবিতে নারী ফুটবলারের মামলা

স্পোর্টস ডেস্ক : ফুটবলপাগল দেশ আর্জেন্টিনা। ডিয়েগো ম্যারাডোনা-লিওনেল মেসির মত ইতিহাসসেরা তারকাদের জন্মভূমি। দুঃখজনক হলেও সত্য, সে দেশে নারী ফুটবলারদের সঠিক মূল্যায়ন নেই। ছেলেদের মত নিজেদের ‘পেশাদার খেলোয়াড়’ হিসেবে পরিচয় দিতে না পারার দুঃখ বয়ে বেড়াচ্ছেন হাজারো নারী ফুটবলার। তাদেরই একজন মারাকেনা সানচেজ। সম্প্রতি এই অবমূল্যায়নের বিরুদ্ধে মাথা তুলে দাঁড়িয়েছেন যিনি।

২৭ বছর বয়সী মারাকেনা নারী ফুটবলারদের পেশাদার স্বীকৃতির দাবিতে আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) ও তার ক্লাবের বিরুদ্ধে মামলা করেছেন । ৫ বছর বয়স থেকেই বাবার সঙ্গে ফুটবল ম্যাচ দেখতেন মাকারেনা। ধীরে ধীরে খেলাটির প্রতি অনুরাগ জন্ম নেয় তার। সেখান থেকেই ফুটবলার হওয়া। কিন্তু এ পথে জীবন ধারণের কোনো উপায় দেখছেন না তিনি।

আর্জেন্টিনায় ফুটবলটা যেন কেবল ছেলেদের খেলা। বিবেক-বুদ্ধি হওয়ার পর থেকে এমনটাই দেখে আসছেন মাকারেনা। মেয়েরাও খেলছে। কিন্তু তাদের অপেশাদার হিসেবেই দেখা হয়। ক্লাব পর্যায়ে ছেলেরা যে সমস্ত সুযোগ-সুবিধা পায়, মেয়েরা তা পায় না। আক্ষেপ করে মাকারেনা বলেছেন, ওরা ভালো বেতন পায়। ভালো পরিবেশ পায়। ফুটবলার হিসেবে জীবন-যাপন করতে পারে। আমরা পারিনা। এটা খুবই হাতাশার।

সেজন্যই এএফএ ও তার ক্লাব ইউএআই আরকুইহার বিরুদ্ধে আইনি লড়াইয়ে যাচ্ছেন মাকারেনা, আমার একটাই লক্ষ্য- পেশাদার স্বীকৃতি। যাতে অন্যান্য নারী ফুটবলাররাও উপকৃত হয় এবং তাদের প্রিয় খেলার মাধ্যমে জীবন নির্বাহ করতে পারে।

মেয়েদের এ সমস্যাটা শুধু আর্জেন্টিনার ক্লাব পর্যায়েই নয়, জাতীয় দলেও। ২০১৭ সালে বকেয়া ভাতার দাবিতে ধর্মঘট করেছিল জাতীয় দলের ফুটবলাররা। অথচ নারীদের র‌্যাঙ্কিংয়ে তাদের অবস্থান ৩৬তম। ৮৮ নম্বরে থাকা বাংলাদেশের নারী ফুটবল দলও অনেক সুবিধা পায় তাদের থেকে। -গোল ডটকম

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2019
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া