adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

চীনের নতুন বছর উপলক্ষে লণ্ঠন উৎসব শুরু

আন্তর্জাতিক ডেস্ক : চীনে আজ নতুন বছরের প্রথম দিন। এই উপলক্ষে উত্তর-পশ্চিম চীনের শানসি প্রদেশের রাজধানী সিয়ানে প্রতি বছরের মতো এবারও অনুষ্ঠিত হচ্ছে লণ্ঠন উৎসব।

প্রায় ৩০ বছরেরও বেশি সময় ধরে চলে আসা সিয়ান সিটি ওয়াল লণ্ঠন কার্নিভাল নামের উৎসবটি এই প্রদেশের একটি সাংস্কৃতিক আইকন হয়ে উঠেছে। স্প্রিং ফেস্টিভাল হিসেবে এর দৃশ্য উপভোগ করতে শহরটিতে ভিড় জমায় অসংখ্য মানুষ।

অ্যানিমেটেড কার্টুন চিত্রের সঙ্গে স্থানীয় লোকজ উপাদান সংযুক্ত করে লণ্ঠনগুলো এমন সব থিমে সাজানো হয়, যা বয়ষ্ক ও তরুণ প্রজন্মের সবার কাছেই আকর্ষণীয় হয়ে ওঠে।

পাঁচটি সেক্টরে ১০ হাজারেরও বেশি আলোকসজ্জা নিয়ে যৌথভাবে চীনের জিয়াংসু প্রদেশের প্রাচীন শহর নানজিংয়ের কিংহাই লণ্ঠন ফেস্টিভালের সঙ্গে সোমবার শুরু হওয়া উৎসবটি চলবে ১০ মার্চ পর্যন্ত।

সিয়ান সিটি ওয়াল লণ্ঠন ফেস্টিভালের সময় শহরটিতে শত শত মিটার লাইট জ্বালিয়ে দেয়া হয়। রঙ-বেরঙয়ের বাতি এবং প্রাণবন্ত শিল্পকর্মে সিয়ানের ঐতিহ্য ফুটিয়ে তোলা হয়।

এটি প্রথম-শ্রেণীর চীনা স্প্রিং ফেস্টিভাল বা বসন্ত লোক সংস্কৃতি উৎসব যা স্থানীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে বিশেষভাবে পরিচিত। এটি সিয়ানবাসী ও বিদেশি পর্যটকদের কাছে দৃশ্যমান এক অত্যাশ্চর্য।

স্থানীয় ও বিদেশি পর্যটকেরা শুধু এই উৎসব উপভোগ নয়, বরং গণহারে ফ্রুট নিনজা গেমে অংশগ্রহণসহ সুন্দর লেজার শো এবং কার্টুন প্যারেডের অভিজ্ঞতা নিতে পারে।

উল্লেখ্য, সিয়ান শহর পুনর্নির্মাণের কারণে ২০১৩ ও ২০১৪ সালে উৎসবটি বন্ধ ছিল। তবে ২০১৫ সালে তা আবার জনগণের কাছে ফিরে আসে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2019
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া