adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আবাসন ব্যবস্থায় একটি বৈপ্লবিক পরিবর্তন আনতে চান গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ.ম. রেজাউল করিম বলেছেন, বাংলাদেশের আবাসন ব্যবস্থায় আমরা একটি বৈপ্লবিক পরিবর্তন আনতে চাই। ঝিলমিল প্রকল্প, পূর্বাচল প্রকল্প, উত্তরা ৩য় ফেজ, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের বিভিন্ন হাউজিং প্রকল্প, উত্তরায় পরিকল্পনাধীন হাই রাইজ বিল্ডিং প্রকল্প, এসব ক্ষেত্রে বিদেশি বিনিয়োগকারীরাও এগিয়ে আসছেন। আমরা আরও কাজ করতে চাই।
মঙ্গলবার রাজধানীর উত্তরার ১৮ নং সেক্টরে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)-এর উত্তরা এপার্টমেন্ট প্রকল্প পরিদর্শনকালে অনুষ্ঠিত বৈঠকে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, উত্তরা ৩য় ফেজ হবে একটি আধুনিক নগর, যেটি দেখে মানুষ বিস্মিত হবে, বাংলাদেশের ভেতরে এত উন্নত ও পরিকল্পিত নগর কিভাবে সম্ভব।কারো কোনো গাফিলতি দৃশ্যমান হলে সংশ্লিষ্ট ব্যক্তিকে দায়-দায়িত্ব অবশ্যই নিতে হবে।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী বলেন, প‌রিক‌ল্পিত বাসস্থা‌ন, প‌রি‌বেশসম্মত ও সম‌য়োপ‌যোগী ব্যবস্থা রা‌ষ্ট্রের দা‌য়িত্ব। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেটা‌কে সর্বা‌ধিক গুরুত্ব দি‌য়ে‌ছেন। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণাল‌য়ের প্রতি প্রধানমন্ত্রীর নি‌র্দেশ, বাংলা‌দে‌শের এক‌টি মানুষও বাসস্থানের অভাবে থাকবে না, কোনো মানুষই যেনো ভাসমান না থাকে। যারা ছিন্নমূল, তা‌দের জন্য প্রকল্প নেয়া হ‌য়ে‌ছে, নির্মাণাধীন প্রকল্প র‌য়ে‌ছে এবং কোথাও কোথাও সম্পন্নও করা হ‌য়ে‌ছে।অতী‌তের কো‌নো সরকার ব‌স্তিবাসী‌দের জন্য সরকা‌রিভা‌বে কো‌নো আবাসনের প‌রিকল্পনা নেয়‌নি, ভিক্ষুক থে‌কে শুরু ক‌রে বি‌শেষ পর্যা‌য়ের মানু‌ষের জন্য এত চমৎকার ব্যবস্থা যে, তারা স্বল্পমূ‌ল্যের ভাড়া দি‌য়ে সারাজীবন বি‌ল্ডিং এ বসবাস কর‌বে, সে প‌রিকল্পনা নি‌য়ে অ‌নেক প্রকল্প নির্মানাধীন র‌য়ে‌ছে, যেগু‌লো দ্রুত গতিতে শেষ করা হ‌বে।

শহ‌রের নাগ‌রিক সু‌বিধাকে গ্রা‌মে পৌঁ‌ছে দেয়া, নির্বাচনী অঙ্গীকার ছি‌লো উল্লেখ ক‌রে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ব‌লেন, ‌সে অঙ্গীকার‌কে বাস্ত‌বে রূপ দেয়ার জন্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় কাজ কর‌ছে। ইতোমধ্যে প্রধানন্ত্রীর এ অঙ্গীকার বাস্তবায়‌নের প‌রিকল্পনা গ্রহণ করা হ‌য়ে‌ছে। নাগ‌রিক সু‌বিধা শহ‌রে যেটা আছে, তা গ্রা‌মে পৌঁ‌ছে দেয়া হ‌বে। গ্রা‌মের মানুষ‌কে বিদ্যুৎ, গ্যাস, রাস্তাঘাট, হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠান ও নাগ‌রি‌কের প্রয়োজনীয় অন্যান্য দাপ্ত‌রিক সু‌বিধা নি‌শ্চিত ক‌রে নগ‌রের সু‌বিধা আমরা গ্রা‌মের মানু‌ষের কা‌ছে পৌঁছে দি‌তে চাই।
গ্রা‌মে আধুনিক ও উন্নত চিকিৎসা ব্যবস্থা থাক‌বে, নিরব‌চ্ছিন্ন বিদ্যুৎ সং‌যোগ থাক‌বে, পা‌নির সং‌যোগ থাক‌বে, গ্রা‌মে আধুনিক বিপনী বিতান হ‌বে। বি‌কেন্দ্রীকরণ কর‌তে না পার‌লে মানু‌ষের উপ‌চে পড়া ভিড় শহ‌রে এমন পর্যা‌য়ে পৌঁ‌ছে যা‌বে, যে আর শৃংখলা রক্ষা করা যা‌বে না বলেও যোগ করেন তিনি।

শেখ হা‌সিনা সরকা‌রের ওপর মানুষ আস্থা রে‌খে‌ছেন উল্লেখ ক‌রে মন্ত্রী ব‌লেন, প্রধানমন্ত্রী বাংলা‌দেশ‌কে উন্নয়নশীল বি‌শ্বের কাতারে এনে‌ছেন, ভবিষ্যতে উন্নত বাংলা‌দেশ হি‌সে‌বে প্রতিষ্ঠা কর‌বেন, ‌দে‌শে বৈ‌দে‌শিক মুদ্রার রিজার্ভ বে‌ড়ে‌ছে, সামা‌জিক সূচ‌কে বাংলা‌দে‌শের অগ্রগ‌তি হ‌য়ে‌ছে, মাথা‌পিছু আয় বে‌ড়ে‌ছে, মানু‌ষের গড় আয় বে‌ড়ে‌ছে, শিশু মৃত্যু ও মাতৃমূত্যুর হার ক‌মে‌ছে, সব‌কিছু মি‌লি‌য়ে বাংলা‌দেশ এক‌টি উন্নত রাষ্ট্রীয় ব্যবস্থায় উন্নয়‌নের রোল ম‌ডে‌লে প‌রিণত হ‌য়ে‌ছে।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রীর উত্তরা এপার্টমেন্ট প্রকল্প পরিদর্শনকালীন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মোঃ শহীদ উল্লা খন্দকার, রাজউক-এর চেয়ারম্যান আব্দুর রহমান, গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সাহাদাত হোসেন, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান, ডেসকো এর ব্যবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ শহীদ সারোয়ার প্রমুখ উপস্থিত ছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2019
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া