adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকা উত্তরে ৫ মেয়র প্রার্থীর কার কত সম্পদ

ডেস্ক রিপোর্ট : ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) উপ-নির্বাচনের ডামাডোল শুরু হয়ে গেছে। আগামী ২৮ ফেব্রুয়ারির ভোটে মেয়র পদে ৫ জনকে বৈধ প্রার্থী ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

তারা হলেন, আওয়ামী লীগের আতিকুল ইসলাম, এনডিএম’র ববি হাজ্জাজ, এনপিপি’র আনিসুর রহমান দেওয়ান, পিডিপি’র শাহীন খান ও মোহাম্মদ আব্দুর রহিম।

তবে, মনোনয়ন যাচাই-বাছাইয়ে ঋণখেলাপির জন্য জাতীয় পার্টির প্রার্থী পপতারকা শাফিন আহমেদকে অবৈধ ঘোষণা করা হয়েছে।

মেয়র প্রার্থীরা নির্বাচন কমিশনে তাদের হলফনামা জমা দিয়েছেন। সেখানে নিজের সম্পদের বিস্তারিত দিয়েছেন। নিচে তাদের হলফনামার গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরা হলো—

আতিকুল ইসলাম –

আতিকুল ইসলাম ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী। মমতাজ উদ্দিন আহমেদ ও মাজেদা বেগমের এই সন্তানের বসবাস উত্তরার ৪ নং সেক্টরের ১৬ নং সড়কের ২ নং বাসায়।

বিকম পাস আতিকুল ইসলামের নামে কোনো ফৌজদারি মামলা নেই। হলফনামায় তিনি নিজের ১৬টি প্রতিষ্ঠানের কথা উল্লেখ করেছেন, যেগুলোর বেশিরভাগই পোশাক সংশ্লিষ্ট।

আতিকুল ইসলাম কৃষিখাত থেকে বছরে আয় করেন ৩ লাখ ৫৫ হাজার টাকা। বাড়ি ও দোকান ভাড়া থেকে আসে ৩৬ লাখ ৫০ হাজার ৪০৪ টাকা, ব্যবসা থেকে তার আয় ৫১ লাখ ৪০ হাজার টাকা। স্ত্রী শায়লা শগুফতা ইসলামের আয় ১৯ লাখ ৫০ হাজার টাকা। ব্যাংকের সুদ থেকে আতিকুল ইসলাম পান ২ লাখ ৩৬ হাজার ৫৭১ টাকা, স্ত্রী ৩৭ হাজার ৩৯২ টাকা। আর মৎস্য খামার থেকে তিনি বছরে আয় করেন ১৫ লাখ ৫০ হাজার টাকা, যেখাতে স্ত্রীর আয় ৫ লাখ ৫০ হাজার টাকা।

নৌকার এই প্রার্থী অস্থাবর সম্পদ হিসেবে দেখিয়েছেন, নিজের কাছে ৮৭ লাখ ৬৩ টাকা ৪৮ পয়সা, স্ত্রীর কাছে ২ কোটি ৫৯ লাখ ২৯ হাজার ৭৬৪ টাকা ৮৩ পয়সা। ১৫৭৬.১৩ মার্কিন ডলার রয়েছে আতিকুলের। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে নিজের নামে জমা ১ কোটি ১০ লাখ ৪৮ হাজার ৪৫৯ টাকা ৮২ পয়সা; স্ত্রীর নামে ১১ লাখ ৪৯ হাজার ৯০৫ টাকা ১৭ পয়সা এবং মেয়ে বুশরা আফরীনের নামে ১ লাখ ৭৭ হাজার ৯৩৪ টাকা ৬৭ পয়সা।

আতিকুল নিজের নামে শেয়ার কিনেছেন ৩ কোটি ৭৫ লাখ ২৪ হাজার টাকার। নিজের কাছে ২ লাখ টাকা মূল্যমান এবং স্ত্রীর রয়েছে ৩০ ভরি স্বর্ণ।

কাছে থাকা ইলেকট্রনিক্স সামগ্রীর মূল্য দেখিয়েছেন আতিকুল নিজ নামে ৫ লাখ এবং স্ত্রীর নামে ৩ লাখ টাকা। আর আসবাবপত্র নিজের নামে ৫ লাখ এবং স্ত্রীর নামে ২ লাখ টাকা মূল্যের।

স্থাবর সম্পদের মধ্যে আতিকুল ইসলামের রয়েছে ১০৭৪.০৩৫ শতাংশ জমি (মূল্য ৪ কোটি ১৩ লাখ ৯০ হাজার ২৯১ টাকা), স্ত্রীর নামে ৪৫ শতাংশ (মূল্য ৩২ লাখ ১ হাজার ৭৫৩ টাকা), অকৃষি জমি ৩৫.১৭ শতাংশ (মূল্য ২৬ লাখ ৩৫ হাজার ৭৩৩ টাকা), বাড়ি ও এপার্টমেন্ট আছে নিজের ২ কোটি ৫৭ লাখ ৫০ হাজার টাকা মূল্যের; স্ত্রীর নামে আছে বায়নাকৃত ৫০ লাখ টাকা মূল্যের। ১১৬ শতাংশ জমিতে মৎস খামার রয়েছে, যার মূল্য আতিকুল ইসলাম দেখিয়েছেন ১ লাখ ২০ হাজার টাকা।

দায়-দেনা হিসেবে আওয়ামী লীগের এই নেতা গৃহঋণ বাবদ আইএফআইসি ব্যাংক গুলশান শাখা থেকে ১ কোটি ১০ লাখ ৭৫ হাজার ৩৭১ টাকা ১৬ পয়সা দেখিয়েছেন।

ববি হাজ্জাজ –
বাংলাদেশের রহস্যমানব ধনকুবের মুসা বিন শমসেরের ছেলে ববি হাজ্জাজ। সদ্য নিবন্ধন পাওয়া এনডিএম’র চেয়ারম্যান তিনি। নির্বাচন কমিশনে দেয়া হলফনামায় তিনি এমবিএ পাস উল্লেখ করেছেন। পেশায় শিক্ষক (নর্থ সাউথ ইউনিভার্সিটি) ও ব্যবসায়ী (ডেটকো প্রাইভেট লিমিটেড) এই নেতার নামে কোনো মামলা নেই।

আয়ের উৎসে ৫০০ শেয়ার দেখালেও ববি হাজ্জাজ তার মূল্য উল্লেখ করেননি। শিক্ষকতা থেকে বছরে ৩ লাখ ২৭ হাজার এবং তার স্ত্রী ৩ লাখ টাকা আয় করেন। ব্যংক সুদ থেকে আয় দেখিয়েছেন ১২ হাজার ৪১২ টাকা।

ববি হাজ্জাজের অস্থাবর সম্পদের মধ্যে নিজ নামে ৫৪ লাখ ১০ হাজার ৮৬ এবং স্ত্রীর নামে আছে ৪৫ হাজার টাকা। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা আছে নিজ নামে ১৩ লাখ ৩৮ হাজার ৬৪০ এবং স্ত্রীর নামে ১ লাখ ২০ হাজার টাকা। ডেটকো প্রাইভেট লিমিটেডের নামে আছে ৫০০ শেয়ার। একটি মোটর গাড়ি আছে, যার মূল্য ১২ লাখ ৫০ হাজার টাকা। স্বর্ণ নিজের আছে ১০ হাজার টাকা মূল্যমানের। আর স্ত্রীর রয়েছে ৪০ লাখ টাকা মূল্যমানের ১০০ ভরি।

ইলেকট্রনিক্স সামগ্রীর মধ্যে স্ত্রীর নামে ৫ লাখ টাকা মূল্যের টিভি, ফ্রিজ ও এসি উল্লেখ করেছেন। নিজের নামে মাত্র ৫ হাজার টাকার আসবাব রয়েছে ববি হাজ্জাজের। তবে, স্ত্রীর নামে ৪ লাখ টাকা মূল্যমানের খাট, সোফা, আলমারিসহ অন্যান্য আসবাব রয়েছে।

এর বাইরে ববি হাজ্জাজ ৫০ লাখ টাকা লোন দিয়েছেন। আর ১ লাখ ৯ হাজার ৯শ’ টাকা বিনিয়োগ করে রেখেছেন বলে উল্লেখ করেছেন।

তিনি কোথাও থেকে লোন করেননি। এমনকি তার এবং স্ত্রী কারও নামেই স্থাবর কোনো সম্পদ নেই বলে হলফনামায় উল্লেখ করেছেন ববি হাজ্জাজ।

আনিসুর রহমান দেওয়ান –
ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) এই নেতা হলফনামায় পেশা রাজনীতি ও সমাজসেবা উল্লেখ করেছেন। একমাত্র আয়ের উৎস শিক্ষকতা থেকে বছরে ১ লাখ ২০ হাজার টাকা।

আনিসুর রহমানের নামে স্থাবর হিসেবে ৯০০ বর্গফুটের একটি ফ্ল্যাট রয়েছে। অস্থাবর সম্পদের মধ্যে নিজের কাছে ৩০ এবং স্ত্রীর কাছে ১০ হাজার টাকা আছে। স্ত্রীর নামে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা রাখা আছে ১ লাখ ৮ হাজার টাকা।

বিয়ের সময় স্ত্রীকে উপহার হিসেবে ২০ ভরি স্বর্ণের গহনা দিয়েছিলেন। ১ লাখ টাকা মূল্যমানের একটি করে টিভি, ফ্রিজ ও ওভেন; ৪টি ফ্যান, একটি এসি ও দুটি মোবাইল রয়েছে। আর খাট, সোফা, আলমারি, চেয়ারসহ ১ লাখ মূল্যমানের আসবাবপত্র রয়েছে আনিসুর রহমানের। তিনি কারও কাছে দায়-দেনা নেই। লোন করেননি। নেই কোনো ফৌজদারি মামলাও।

শাহীন খান –
পিডিপি নেতা শাহীন খান স্বশিক্ষিত। একটি ফৌজদারি মামলা রয়েছে, আদালতে বিচারাধীন। আয়ের কোনো উৎস নেই। তবে, অস্থাবর সম্পদ হিসেবে নিজের নগদ আড়াই লাখ টাকা আছে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা রেখেছেন ৩ লাখ টাকা। সাড়ে ৮ লাখ মূল্যের একটি গাড়ি আছে। ৩ ভরি স্বর্ণ রয়েছে, যার মূল্য ১ লাখ ২০ হাজার টাকা।

স্থাবর সম্পদ, দায়-দেনা যেমন নেই, কোথাও থেকে কোনো লোনও করেননি শাহীন খান।

মোহাম্মদ আব্দুর রহিম –
ঢাকা উত্তরের এই মেয়র প্রার্থী হলফনামায় অষ্টম শ্রেণি পাস উল্লেখ করেছেন। তার নামে বর্তমানে ৮টি ফৌজদারি মামলা বিচারাধীন রয়েছে। অতীতেও তিনটি ফৌজদারি মামলা হয়েছিল, সবক’টি থেকে বিচারে তিনি অব্যাহতি পেয়েছেন।

নর্থ সাউথ প্রপার্টি ডেভেলমেন্ট লিমিটেডের এই চেয়ারম্যান ব্যবসা থেকে বছরে আয় করেন ৩ লাখ ৮২ হাজার ৪৯৭ টাকা। তার ওপর নির্ভরশীলের এই খাতে আয় ২ লাখ ৮৮ হাজার ৫৪২ টাকা।

আব্দুর রহিমের অস্থাবর সম্পদের মধ্যে নিজের কাছে ৩ লাখ ৩ হাজার ৩শ’ এবং স্ত্রীর কাছে ৩ লাখ ৮ হাজার ৯৮ টাকা রয়েছে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা আছে ৬৫ লাখ ২০ হাজার ৫৪০ টাকা। স্ত্রীর নামে জমার পরিমাণ ৮৮ লাখ ৮০ হাজার ২০৫ টাকা। ৩ কোটি ১৫ লাখ ৫০ হাজার টাকা মূল্যের ৩ লাখ ১৩ হাজার ৫০০টি শেয়ার আছে। স্ত্রীর নামে এই সংখ্যা ২ লাখ ২১ হাজারটি, যার মূল্যমান ২ কোটি ২১ লাখ টাকা।

আব্দুর রহিমের ১৯ লাখ টাকা মূল্যের দুটি গাড়ি রয়েছে। বিয়ের সময় পাওয়া ৪০ হাজার টাকা মূল্যের ২০ ভরি স্বর্ণ রয়েছে। আর স্ত্রীর রয়েছে ৩০ হাজার টাকা মূল্যের ১০ ভরি স্বর্ণ। এই দম্পতির ৫০ হাজার টাকা মূল্যের আসবাবপত্র রয়েছে।

স্থাবর সম্পদের মধ্যে আব্দুর রহিমের রয়েছে পৈত্রিক সূত্রে ৭৬.২৫ এবং নিজের কেনা ১২.২৫ শতাংশ। আর স্ত্রীর নামে কলমা করা রয়েছে ৫২ শতাংশ জমি।

অকৃষি জমি রয়েছে ৩১ হাজার ৫০৬ টাকা মূল্যের। ৪৫৫৫ বর্গফুটের একটি ফ্ল্যাট রয়েছে, যার মূল্য ৫০ লাখ ৪৩ হাজার ৫২০ টাকা।

আব্দুর রহিম ব্যবসার বিপরীতে স্ত্রীর নামে ব্যাংক লোন নিয়েছেন ৫৯ লাখ ৩৫ হাজার ৯২৩ টাকা এবং ভাড়ার বিপরীতে নিয়েছেন ১৮ লাখ ৮০ হাজার টাকা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2019
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া