adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলা সিনেমায় পুলিশের দাপট

বিনোদন ডেস্ক : বাংলা সিনেমায় নায়কদের মধ্যে সবচেয়ে বেশিবার পুলিশ চরিত্রে অভিনয় করেছেন কে? গুনেবেছে বলা সম্ভব না হলেও, নায়ক মান্নাকে ধরে নেওয়া যায়। মান্নার ক্যারিয়ারের অন্যতম শ্রেষ্ঠ ছবি ‘দাঙ্গা’। ১৯৯১ সালে কাজী হায়াৎ পরিচালিত ছবিতে একজন মুক্তিযোদ্ধা পুলিশ অফিসারের চরিত্রে অভিনয় করেন। ছবিটি আর্ন্তজাতিক ভাবে পুরস্কার পাওয়ার পাশাপাশি জাতীয় পুরস্কারও লাভ করে। এরপর ক্যারিয়ারের অসংখ্য ছবিতে মান্না পুলিশের চরিত্রে অভিনয় করেন। মান্নার অন্যান্য পুলিশি চরিত্রের মধ্যে রয়েছে ‘বোমা হামলা’,‘বিগ বস’,‘খবর আছে’,‘উল্টাপাল্টা ৬৯’,‘আমি জেল থেকে বলছি’,‘লুটতরাজ’ ছবিগুলো। ইলিয়াস কাঞ্চন পুলিশ হয়েছেন ‘ত্যাগ’ ও ‘সিপাহি’ ছবিতে। আমিন খান ‘নীতিবান অফিসার’,‘উত্তেজিত’,‘মা বড় না বউ বড়’র মত অসংখ্য ছবিতে পুলিশ চরিত্রে অভিনয় করেছেন। শাকিব খান ‘চাচ্চু’ ,‘ঠেকাও মাস্তান’, ‘স্বপ্নের বাসর’,‘ফুল এন্ড ফাইনাল’,‘নবাব’- এর মত ছবিতে পুলিশ হয়েছেন। জসিম ‘স্ত্রী হত্যা’ ছবিতে পুলিশ চরিত্রে অভিনয় করে আলোচনায় এসেছিলেন।

সোহেল রানা, নায়ক রাজ রাজ্জাক, আলমগীরের মত নায়কদের একাধিক ছবিতে পুলিশের চরিত্রে দেখা গেছে। রোমান্টিক বয় রিয়াজও ‘খবরদার’,‘মায়ের সম্মান’ সিনেমাগুলোতে পুলিশের চরিত্রে অভিনয় করেন। এ প্রজন্মের সাইমন পুলিশ হয়েছে ‘অ্যাকশন জেসমিন’ ছবিতে, তবে ববি অভিনীত ছবিতে তার পুলিশের চরিত্র ছিল নামকাওয়াস্তে। ইমন পুলিশ হয়েছেন সম্রাট ছবিতে। ‘বাংলা ভাই’সহ বেশ কিছু ছবিতে পুলিশ হয়েছেন নায়ক জায়েদ খান। ‘মোস্ট ওয়েলকাম’ ছবিতে পুলিশ হয়েছেন অনন্ত জলিল। ‘অগ্নি’ ,‘ঢাকা অ্যাটাক’, ‘আয়নাবাজি’, ‘কিস্তিমাত’ ছবিতে পুলিশের চরিত্রে দেখা গেছে আরেফিন শুভকে। সর্বশেষ পুলিশের চরিত্র সফল হয়েছে ‘ঢাকা অ্যাটাক’ সিনেমায়।

উপমহাদেশের সিনেমায় পুলিশ চরিত্রের দাপুটে উপস্থিতি শুরু হয় হিন্দী ছবির কিংবদন্তি অভিনেতা অমিতাভ বচ্চন অভিনীত ‘জঞ্জীরের’ অসমান্য জনপ্রিয়তার পর থেকে। এ ছবিতে এক সাহসী ও সৎ পুলিশের চরিত্রে অমিতাভের অভিনয় দর্শকদের মোহবিষ্ট করে রাখে বছরের পর বছর। এরপর অসংখ্য ছবিতে পুলিশ এসেছে। কলকাতার ‘শত্রু’ ছবিতে রঞ্জিত মল্লিকের অভিনয় দারুণভাবে প্রশংসিত হয়। সে সময়তো রাজ্যের সব পুলিশকে সরকার থেকে ছবিটি দেখতে বলা হয়। ছবিটি ভারত- বাংলাদেশ যৌথ প্রযোজনায় রিমেকও হয়। ছবিটির মূলত রাজেশ খান্নার ‘বিরোধ’ রিমেক। পুলিশের সততা ও বীরত্বের গল্পে এই অঞ্চলের রুপালি পর্দাপূর্ণ। শত শত ছবির কেন্দ্রীয় চরিত্র পুলিশ। এমন খুব কম নায়ককেই পাওয়া যাবে যে জীবনে কখনো পুলিশের চরিত্রে অভিনয় করেননি। খাকি পোষাকের পুলিশের বাহাদুরিতে যে ‘লার্জার দ্যান লাইফ’ ব্যাপারটি রয়েছে, তাকে বাণিজ্যিক মশলা বানাতে কখনোই পিছপা হননি নির্মাতারা। সমাজের কালোবাজারি, সন্ত্রাসী, মাস্তান, গুণ্ডা, বদমাশরেক শায়েস্তা করার জন্য পুলিশের কোন বিকল্প নেই।

যেমন নায়করা পুলিশের চরিত্রে অভিনয় করেছেন। তেমনি এমন খুব কম ভিলেনই পাওয়া যাবে যারা পুলিশের চরিত্রে অভিনয় করেননি। ভালো ও মন্দ পুলিশের দ্বন্দ্ব নিয়েও হয়েছে বহু হিট ছবি। আবার বিভিন্ন ছবিতে পুলিশকে নিয়ে তামাশা করা হয়েছে। পুলিশের বুদ্ধিকে খাটো করে দেখিয়ে হাস্যরসের সৃষ্টি করা হয়েছে। তবে পুলিশ চরিত্রটা ঠিক কি হয়েছে তা দেখার জন্য সেন্সর বোর্ড সদা জাগ্রত। তাতে কি? কখনো কখনো তারপরও বাড়াবাড়ি হয়ে যায়। পুলিশের বাস্তব রুপ না দেখিয়ে কখনো কখনো উঠে আসে পুলিশের অতি বাস্তব রুপ কিংবা দেখানো হয় পুলিশের প্রতি বিদ্বেষ।

দেশীয় পুলিশকে একটা সময় যেভাবে ইচ্ছ সেভাবে দেখিয়েছেন নির্মাতারা। পুলিশের লাগামহীন দুর্নীতিও দেখানো হয়েছে। কিন্তু ২০১৫ সালে অনুমতি ছাড়া নাটক-চলচ্চিত্রে পুলিশের চরিত্রে অভিনয় ও পোশাক ব্যবহার করা যাবে না। পুলিশের পক্ষ থেকে চলচ্চিত্র পরিচালক, প্রযোজক ও পরিবেশক সমিতি এবং বিভিন্ন টেলিভিশন চ্যানেলকে এ নির্দেশনা জানানো হয়েছে। পুলিশের পোষাক নিয়ে নির্মাতাদের যথেষ্ঠ জ্ঞান নেই বলে পুলিশের চরিত্র ও পোশাক নিয়ম ছাড়াই ব্যাবহার করা হয়। তাই ব্যবহারের আগে পুলিশের সংশ্লিষ্ট বিভাগ থেকে পূর্বানুমতি নেয়ার বিধান তৈরি করা হয়েছে। আরও কিছু নির্দেশনা আসে পুলিশ থেকে। এরপর থেকেই পুলিশি সিনেমার সংখ্যা কমতে থাকে।

বলিউডে সম্প্রতি ‘সিম্বা’ নামের ছবিটি ব্যাপক হিট করেছে। ছবিতে পুলিশের চরিত্র রাখা একটি হিট ফর্মূলা। কিন্তু তার যথাযথ ব্যবহার রাখতে হবে। একটা সময় সিনেমা শেষে পুলিশের উপস্থিতি নিয়ে হাস্যরস করা হত। সেই ফর্মূলা থেকে বের হতে হবে। পুলিশের সহায়তায় ‘ঢাকা অ্যাটাক’ টিম ‘ঢাকা অ্যাটাক এক্সট্রিম’ নির্মাণ করছে। বাংলাদেশে আরও ভালো পুলিশী অ্যাকশন সিনেমা নির্মাণ হতে পারে। তার জন্য গল্প নেওয়া যেতে পারে খোদ পুলিশ কর্মকর্তাদের কাছ থেকেই। কত রহস্যময় কেসই তো তারা সলভড করে। যা আমাদের সিনেমারও বিষয়বস্তু হতে পারে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2019
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া