adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মনোনয়নপত্র জমা দিলেন আতিকুল

নিজস্ব প্রতিবেদদক : ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উপনির্বাচনে মেয়র পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম।
মঙ্গলবার বিকালে আগারগাঁওয়ের নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট ভবনে রিটার্নিং কর্মকর্তা আবুল কাশেমের কাছে মনোনয়নপত্র জমা দেন তিনি।

মনোনয়নপত্র জমা শেষে পোশাক কারখানার মালিকদের সংগঠন বিজিএমইএ’র সাবেক এই সভাপতি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আনিস (প্রয়াত মেয়র আনিসুল হক) ভাই ঢাকা উত্তর সিটি করপোরেশনকে (ডিএনসিসি) যে পর্যায়ে নিয়ে গেছেন, আমি নির্বাচিত হলে চেষ্টা করবো সেই পর্যায়ে থাকার। চেষ্টা করবো তার চেয়ে উপরে যাওয়ার। তার চেয়ে নিচে গেলে কিন্তু জনগণ তা প্রত্যাখ্যান করবে।’

আতিকুল ইসলাম বলেন, আওয়ামী লীগের মতো দল থেকে মনোনয়ন পাওয়া ভাগ্যের ব্যাপার। আমি মনোনয়ন পেয়েছি। আইন মেনে চলবো।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে এই ব্যবসায়ী নেতা বলেন, ‘সকল রাজনৈতিক দল, পেশাজীবী, জনগণ, সকলকে নিয়ে একসঙ্গে এগিয়ে যেতে চাই। আমি বিভিন্ন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেই নির্বাচিত হয়েছি। তাই আমি চাই প্রতিদ্বন্দ্বিতামূলক, অংশগ্রহণমূলক নির্বাচন। যদি নির্বাচিত হই, যেদিন দায়িত্ব নেব, সেদিন থেকেই সততা, স্বচ্ছতার সঙ্গে দায়িত্ব পালন করবো।’

‘আমি কেবল ব্যবসায়ী নয়, নাগরিক সমাজ, রাজনীতিবিদ ব্যবসায়ী, শিক্ষকসহ সমাজের সবার প্রতিনিধি। সবাইকে সঙ্গে নিয়ে নির্বাচনী প্রচারণা চালাব।’

রাজনৈতিক নাকি ব্যবসায়ীক কোন নির্বাচন কঠিন বেশি- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ব্যবসায়ীদের পক্ষে কাজ করা কঠিন’।
জয়ী হলে জনসাধারণের বিভিন্ন অভিযোগ ও পরামর্শ জানানোর জন্য নগর অ্যাপস চালু করা হবে বলে জানান আতিকুল।

আতিকুল ইসলামের মনোনয়নপত্রে প্রস্তাবক হয়েছেন- সাবেক প্রধান বিচারপতি মো, তাফাজ্জল ইসলাম, সংসদ সদস্য একেএম রহমাতুল্লাহ, জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান, সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন ও এফবিসিসিআই প্রেসিডেন্ট শফিউল ইসলাম মহিউদ্দিন।
আর সমর্থক হয়েছেন যথাক্রমে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবীর নানক, চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, দৈনিক জাগরণের সম্পাদক আবেদ খান, আতিকুল ইসলামের স্ত্রী ডা. শায়লা শাগুফতা ইসলাম ও প্রয়াত মেয়র আনিসুল হকে ছেলে নাভিদুল হক।

ঢাকা উত্তর সিটির রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেম সাংবাদিকদের বলেন, এ পর্যন্ত মেয়র পদে ২৫ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন আর জমা দিয়েছে কেবল আতিকুল ইসলাম।

অন্যদিকে উত্তর সিটির নতুন ১৮টি ওয়ার্ডের নির্বাচনে সংরক্ষিত কাউন্সিলর পদে ৩০ জন মনোনয়নপত্র সংগ্রহ করলেও এখনো কেউ জমা দেননি। এছাড়া কাউন্সিলর পদে ১৯৭জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এদের মধ্যে ১২জন জমা দিয়েছেন।

আনিসুল হক মারা যাওয়ার পর গত বছরের ২৬ ফেব্রুয়ারি নির্বাচনের দিন নির্ধারণ করে তফসিল ঘোষণা করা হয়। এর বৈধতা চ্যালেঞ্জ করে এবং কার্যকারিতার ওপর স্থগিতাদেশ চেয়ে হাইকোর্টে রিট করায় আদালত নির্বাচন স্থগিত করে।

সম্প্রতি হাইকোর্ট সেই রিট খারিজ করে দেওয়ায় নির্বাচন নিয়ে আইনি বাধা দূর হয়। ইসি ঘোষিত নতুন তফসিল অনুযায়ী আগামী ২৮ ফেব্রুয়ারি ডিএনসিসির ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ জানুয়ারি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2019
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া