adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আওরঙ্গজেব চৌধুরীর নৌবাহিনী প্রধানের দায়িত্বভার গ্রহণ

ডেস্ক রিপোর্ট : ভাইস এডমিরাল আবু মোজাফ্ফর মহিউদ্দিন মোহাম্মদ আওরঙ্গজেব চৌধুরী নৌবাহিনী প্রধান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন। আজ শনিবার বিকেলে (২৬ জানুয়ারি) নৌসদর দপ্তরে তিনি দায়িত্বভার গ্রহণ করেন। তিনি এডমিরাল নিজামউদ্দিন আহমেদের স্থলাভিষিক্ত হলেন।

অনুষ্ঠানে সদরের প্রিন্সিপাল ষ্টাফ অফিসারগণ, আঞ্চলিক কমান্ডারগণ, ব্যবস্থপনা পরিচালক ডিইডব্লিউ নারায়ণগঞ্জ, ব্যবস্থপনা পরিচালক সিডিডিএল ও ব্যবস্থাপনা পরিচালক খুলনা শিপইয়ার্ড লিঃ এবং উর্ধ্বতন নৌ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বাসস জানায়, ভাইস এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী ১৯৫৯ সালের ২৮ সেপ্টেম্বর ফেনী জেলার ছাগলনাইয়া উপজেলার লাঙ্গলমোরা গ্রামের সম্ভ্রান্ত চৌধুরী পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি তাঁর পিতা এ কে এম গিয়াসউদ্দিন চৌধুরী এবং মা মিসেস সাহেরা চৌধুরীর দ্বিতীয় সন্তান। তিনি ১৯৭৮ সালের জুন মাসে বাংলাদেশ নৌবাহিনীতে কমিশন অফিসার হিসেবে যোগদান করেন। ভাইস এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী দেশে এবং বিদেশে বিভিন্ন পেশাগত কোর্সে কৃতিত্বের স্বাক্ষর রাখেন।
তিনি বিভিন্ন ডিগ্রি অর্জনের পাশাপাশি ইউনিভার্সিটি অব প্রফেশনালস থেকে এমফিল সম্পন্ন করেছেন। বর্তমানে তিনি পিএইচডি করছেন। এছাড়া ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে এনডিসি এবং ক্যাপস্টান কোর্স সম্পন্ন করেন। তিনি যুক্তরাষ্ট্রে ফ্লাগ অফিসার কম্পোনেন্ট কমান্ডার্স কোর্স সম্পন্ন করেন।

চাকুরী জীবনে ভাইস এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী বিভিন্ন জাহাজ ও ঘাঁটির গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন ছাড়াও সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স), সহকারী নৌবাহিনী প্রধান (পার্সোনেল), কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল, কমডোর সুপারিনটেনডেন্ট ডকইয়ার্ড, নৌসদরে নৌ-সচিব ও বিভিন্ন পরিদপ্তরে পরিচালক, ফ্রিগেটসহ বিভিন্ন জাহাজের অধিনায়ক, কমান্ড্যান্ট, মেরিন একাডেমির কমান্ড্যান্ট, মেরিন ফিশারিজ একাডেমির প্রিন্সিপাল হিসেবে দায়িত্ব পালন করেছেন।
এছাড়া তিনি বাংলাদেশ নৌবাহিনী এবং বাংলাদেশ কোস্টগার্ড এর প্রতিনিধি হিসেবে জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার, সিম্পোজিয়াম, ওয়ার্কশপে অংশগ্রহণ এবং রিসোর্স পারসন হিসেবে বিভিন্ন নিবন্ধ উপস্থাপন করেন।

ভাইস এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী গত ১৫ ফেব্রুয়ারী ২০১৬ হতে ২৫ জানুয়ারি ২০১৯ পর্যন্ত বাংলাদেশ কোস্ট গার্ডের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ইংরেজি, জার্মান এবং ফ্রেঞ্চ ভাষায় দক্ষ একজন কর্মকর্তা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2019
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া