adv
২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

ফাইনালে নাদালের মুখোমুখি জোকোভিচ

স্পোর্টস ডেস্ক : সপ্তমবারের মত অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে ওঠলেন নোভাক জোকোভিচ। শুক্রবার দ্বিতীয় সেমিফাইনালে ফ্রান্সের লুকাস পুলিকে সরাসরি সেটে উড়িয়ে দেন সার্বিয়ান তারকা। রবিবারের ফাইনালে জোকোভিচ মুখোমুখি হবেন ২০০৯ সালের চ্যাম্পিয়ন রাফায়েল নাদালের।

রড লেভার এরেনায় পুলিকে হারাতে মাত্র ৮২ মিনিট সময় নেন ছয়বারের চ্যাম্পিয়ন জোকোভিচ। ৬-০, ৬-২, ৬-২ গেমে তিন বছর পর ওঠে যান ফাইনালে। ম্যাচ শেষে ১৪ গ্র্যান্ড স্লামের মালিক বলেন, ‘এ কোর্টে আমার ক্যারিয়ারের অন্যতম সেরা ম্যাচ ছিল এটা। আমি যেভাবে চেয়েছি, সেভাবেই খেলতে পেরেছি। লুকাসের জন্য হারটা মেনে নেয়া কঠিনই হবে। তবে দারুণ একটা টুর্নামেন্ট কাটিয়েছে সে।’

গত বছর ফিটনেসের কারণে এই টুর্নামেন্টের চতুর্থ রাউন্ডেই বিদায় নিতে হয়েছিল জোকোভিচকে। এরপর তিনি ব্যর্থ হন ফ্রেঞ্চ ওপেনেও। তবে উইম্বলডন আর ইউএস ওপেন জিতে দারুণভাবে বছরটা শেষ করেন সার্বিয়ান তারকা। ছন্দটা ধরে রাখলেন নতুন বছরেও।

পুরো ম্যাচে মাত্র পাঁচটি আনফোর্স এরর হয়েছে জোকোর। ছয়টি এইস আর সাতটি ব্রেক পয়েন্ট জিতেছেন। এমন দাপুটে জয় নিশ্চিতভাবেই ফাইনাল মঞ্চে বাড়তি প্রেরণা যোগাবে জোকোভিচকে। যেখানে তার অপেক্ষায় আছেন ১৭ গ্র্যান্ড স্লামজয়ী নাদাল। ২০১২ সালের ফাইনালে এ দুই তারকার মধ্যে সংঘটিত হয়েছিল টেনিসের ইতিহাসে দীর্ঘতম লড়াই। ৫ ঘন্টা ৫৩ মিনিটের ওই মহাকাব্যিক লড়াইয়ে নাদালকে হারিয়ে শিরোপা জিতেছিলেন জোকো। তবে নিয়ম বদলে যাওয়ায় এবার ম্যারাথন ম্যাচের সম্ভাবনা ক্ষীণ বলে মনে করছেন তিনি, ‘এ বছর নিয়ম-কানুন একটু ভিন্ন (শট-ক্লক ও সুপার টাইব্রেক)। কাজেই আমার মনে হয় না ম্যাচটা বেশিদূর গড়াবে।’

অস্ট্রেলিয়ান ওপেনে জোকোভিচের রেকর্ড ঈর্ষণীয়। ইতোপূর্বে ছয়বার ফাইনাল খেলে প্রত্যেকবারই জিতেছেন। এবার জিতলে রয় এমারসন আর রজার ফেদেরারকে ছাড়িয়ে এ আসরে এককভাবে সর্বোচ্চ শিরোপার মালিক হবেন তিনি। জোকোর সঙ্গে ছয়বার করে জিতেছেন তারাও।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2019
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া