adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ট্রাম্প-কিম দ্বিতীয় শীর্ষ বৈঠক ফেব্রুয়ারিতে

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার দ্বিতীয় শীর্ষ বৈঠক আগামী মাসের শেষ নাগাদ অনুষ্ঠিত হবে বলে হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে। উত্তর কোরিয়ার ভাইস চেয়ারম্যান এবং দেশটির শীর্ষ আলোচক কিম ইয়ং চোলের সঙ্গে ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দীর্ঘ বৈঠকের পর একথা জানিয়েছেন হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ সান্ডার্স। তবে আগামী মাসে বৈঠক হলেও এর তারিখ ও স্থানের বিষয়ে কিছু জানানো হয়নি।

হোয়াইট হাউজের মুখপাত্র সারা স্যান্ডার্স জানিয়েছেন, কিম ইয়ং চোলের সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্প প্রায় দেড় ঘণ্টা আলোচনা করেছেন। এতে কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার পাশাপাশি সম্ভাব্য দ্বিতীয় শীর্ষ বৈঠক নিয়ে কথা হয়েছে। ফেব্রুয়ারি মাসের শেষ নাগাদ ওই বৈঠক অনুষ্ঠিত হবে।

তিনি জানান, উত্তর কোরিয়ার চেয়ারম্যান কিমের সঙ্গে বৈঠকে বসতে প্রেসিডেন্ট ট্রাম্প অধীর আগ্রহে অপেক্ষা করছেন এবং এ বৈঠকের স্থান আরো পরে জানানো হবে।

এদিকে ভিয়েতনামের একটি সরকারি সূত্র জানিয়েছে, দেশটি ট্রাম্প-কিম শীর্ষ বৈঠকের জন্য প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করছে। এই বৈঠক রাজধানী হ্যানয় অথবা উপকূলীয় শহর ড্যানাংয়ে হতে পারে। এ ছাড়া, ভিয়েতনামের প্রধানমন্ত্রী গুয়েন শুয়ান ফুক ব্লুমবার্গ টিভিকে দেয়া সাক্ষাৎকারে বলেছেন, হ্যানয় দুই নেতাকে স্বাগত জানানোর জন্য প্রস্তুত রয়েছে।

গত বছরের জুনে সিঙ্গাপুরে বৈঠকে মিলিত হন চীরশত্রু দুই দেশের প্রধানরা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উনের সেই বৈঠক নিয়ে বিশ্বব্যাপী ব্যাপক আগ্রহ সৃষ্টি হয়েছিল। বৈঠকের পর সবচেয়ে বড় পরমাণু পরীক্ষাকেন্দ্র ধ্বংস করে উত্তর কোরিয়া। কিছুদিন যেতে না যেতেই আবারো বিভিন্ন ইস্যুতে দুই দেশের বাগযুদ্ধ শুরু হয়। একদিকে একে অপরকে হুমকি অন্যদিকে বৈঠকের আয়োজন দুটোই চালাতে থাকে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া। উত্তর কোরিয়ার ওপর মার্কিন নিষেধাজ্ঞা অব্যাহত থাকায় নাখোশ কিম। অপরদিকে পরমাণু অস্ত্র পুরোপরি নিরস্ত্রীকরণ না করা পর্যন্ত তাদের ওপর থেকে নিষেধাজ্ঞা ওঠানো হবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

অনেকদিন থেকেই দুই নেতার দ্বিতীয় বৈঠকের বিষয়টি শোনা গেলেও এতদিন তা হয়ে ওঠেনি। তবে এবারে তাদের বৈঠকের ব্যাপারে অনেকটা নিশ্চিত আন্তর্জাতিক গোষ্ঠী। কারণ প্রথম বৈঠকের আগে চীন সফরে গিয়েছিলেন উত্তর কোরীয় নেতা কিম। এবারও দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হওয়ার আগে সম্প্রতি আবারো চীন সফর করে এসেছেন কিম জং উন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2019
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া