adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গণপূর্ত মন্ত্রী বললেন -রাজউক সর্ম্পকে মানুষের ধারণা ইতিবাচক করতে হবে

ডেস্ক রিপোর্ট : গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ. ম. রেজাউল করিম বলেছেন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) সম্পর্কে সাধারণ মানুষের ধারণা বেশি সুখকর নয়। সে ধারণা পরিবর্তন করতে হবে, কাজ ও সেবার মান বাড়িয়ে এই ধারণা ইতবাচক করতে হবে। এজন্য কাজের অগ্রগতি, স্বচ্ছতা ও জবাবদিহিতা দরকার। এছাড়া যথা সময়ে ফাইল ছেড়ে দেওয়া, অযথা কাউকে হয়রানি না করা এবং নিজেকে দুর্নীতিমুক্ত রাখলে রাজউক সম্পর্কে সাধারণ মানুষের ধারণা পরিবর্তন হবে। আজ রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) সভাকক্ষে এ প্রতিষ্ঠানের চলমান প্রকল্প এবং অন্যান্য কার্যক্রম নিয়ে কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে আলোচনার সময় গণপূর্তমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথম রাজউকে বৈঠক করেন গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। রেজাউল করিম বলেন, আমি বিশ্বাস করি, রাজউকে কর্মরত কর্মকর্তা-কর্মচারীরা অবৈধভাবে টাকা আয় করেন না। কিন্তু তারপরেও ধানের সঙ্গে চিঠা থাকে।

রাজউকে সে চিঠাও থাকতে পারবে না। যার বিরুদ্ধে কাজের অবহেলা ও দুর্নীতির প্রমাণ পাওয়া যাবে তাকে বিন্দুমাত্র ছাড় দেওয়া হবে না। তিনি বলেন, রাজউকের অধিকাংশ কর্মকর্তারাই সৎ। কিন্তু কিছু কর্মকর্তার কারণে প্রতিষ্ঠানটির নামে মানুষের কাছে খারাপ ধারণা রয়েছে। তাদের বিরুদ্ধে ফাইল আটকে রাখা কিংবা প্লট সংক্রান্ত নানা দুর্নীতির অভিযোগ রয়েছে। তবে সব অভিযোগ সত্য নয়।

কিন্তু আমার কথা হলো কর্মকর্তাদের বিরুদ্ধে কোনো অভিযোগই থাকবে কেন? তিনি বলেন, আমি মন্ত্রী হিসেবে নয়, একজন মানুষ হিসেবে বিনয়ের সঙ্গে অনুরোধ করছি, গা ঝাড়া দিয়ে উঠুন। আমি নিশ্চয়তা দিচ্ছি, কেউ অহেতুক হয়রানি হবেন না। আর স্থবির হয়ে থাকবে না। প্রতিষ্ঠানটিকে দুর্নীতিমুক্ত করে জনবান্ধব হিসেবে কাজ করেন। অনুষ্ঠানে গৃহায়ণ ও গণপূর্ত সচিব শহিদ উল্লা খন্দকার বলেন, রাজউক নকশা অনুমোদন দেয়। কিন্তু নকশা অনুমোদন দিয়ে তাদের কাজ শেষ। মালিক ইচ্ছামতো ভবন তৈরি করে। নকশা অনুযায়ী যে জায়গাটুকু খালি রাখার কথা; সেটাতো রাখে না বরং উল্টো রাস্তা দখল করে ভবন বানাচ্ছে। সে সময় ভবন ভাঙতে যায় রাজউক। কিন্তু কেন এরকম হবে? যে জন্য জোন অফিস করা হলো এবং অথরাইজ অফিসার নিয়োগ দেওয়া হলো তাহলে এসবের কাজ কি?

অনুষ্ঠানে গণপূর্ত মন্ত্রীর জীবন বৃত্তান্ত এবং রাজউকের কার্যক্রম তুলে ধরে বক্তব্য রাখেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মো. আব্দুর রহমান। এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আখতার হোসেন, মো. ইয়াকুব আলী পাটোয়ারী, রাজউকের সদস্য (এষ্টেট) আমজাদ হোসেন খান, সদস্য (প্রশাসন) রুকনুদ্দৌলাসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারিরা উপস্থিত ছিলেন। এর আগে মন্ত্রী সকালে মন্ত্রণালয়ের বিভিন্ন শাখা আকস্মিকভাবে পরিদর্শন করেন। এ সময় তিনি বিভিন্ন শাখার কাজের খোঁজ-খবর নেন এবং শাখায় অনুপস্থিত কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধ ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2019
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া