adv
১৯শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ৪ঠা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

বছরের প্রথম গ্রান্ড স্ল্যাম শুরু সোমবার, কী ঘটবে অস্ট্রেলিয়ান ওপেনে?

স্পোর্টস ডেস্ক : স্মরণীয় হয়ে থাকবে এবারের অস্ট্রেলিয়ান ওপেন। আগামীকাল সোমবার বছরের প্রথম গ্রান্ড স্ল্যাম শুরু হতে যাচ্ছে ঐতিহাসিক কিছু ঘটনার সাক্ষী হয়ে। যা যা ঘটবে এবার :

কিংবদন্তি রজার ফেদেরারকে হাতছানি দিচ্ছে তাঁর শততম টাইটেল। এই গ্রান্ড স্ল্যাম জিতলে টেনিস জগতে নতুন ইতিহাস গড়বেন এই তারকা। তাছাড়া এবারে অস্ট্রেলিয়া ওপেন জিতলে টানা তিনবার জেতার রেকর্ডটাও অর্জন করবেন ফেদেরার।

তিনি এখনও পর্যন্ত ২০টি একক গ্রান্ড স্ল্যাম, ৪টি দ্বৈত গ্রান্ড স্ল্যাম, ৮টি দ্বৈত কাপ (ডেভিস কাপ ও হপম্যান কাপ), ৬টি এটিপি ফাইনাল, ১টি একক অলিম্পিক গোল্ড, ১ টি দ্বৈত অলিম্পিক গোল্ড, ২৭টি এটিপি ওয়ার্ল্ড মাষ্টার্স ১০০০ টাইটেল এবং ২১ টি এটিপি ওয়ার্ল্ড ট্যুর ৫০০ টাইটেল জয় করেছেন।

ব্রিটিশ তারকা অ্যান্ডি মারের বিদায় –

এবারই পেশাদার টেনিস থেকে বিদায় নিচ্ছেন অ্যান্ডি মারে। চলতি বছরে উইম্বলডনের পর বিদায় নেবার কথা থাকলেও ইনজুরির কারণে এটাই তাঁর শেষ আসর হবে।

গত শুক্রবার আনুষ্ঠিক সংবাদ সম্মেলন করে মারে তাঁর বিদায়ের বার্তা জানান। ক্যারিয়ারের শেষ আসরে নতুন চমক দিতে পারেন ৩-গ্রান্ড স্ল্যাম বিজয়ী এই ব্রিটিশ তারকা।

মার্গারেট কোর্টের ২৪ গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ড ভাঙবেন সেরেনা-

২০১৭ সালে শেষ গ্রান্ড স্ল্যাম জিতেছিলেন সেরেনা উইলিয়ামস। ২৩ টি গ্রান্ড স্ল্যাম জিতে সেবার স্টেফি গ্রাফের রেকর্ড ভেঙেছিলেন তিনি। দীর্ঘ ২ বছর পর কোর্টে ফিরেই নতুন রেকর্ড গড়তে চলেছেন এই আমেরিকান তারকা। ২৪ টি গ্রান্ড স্ল্যাম জয় করে মার্গারেট কোর্টের রেকর্ড ভাঙবেন সেরেনা।

এখনও পর্যন্ত ৭টি অস্ট্রেলিয়ান ওপেন, ৭টি উইম্বলডন, ৬টি ইউএস ওপেন ও ৩টি ফ্রেঞ্চ ওপেন জয় করেছেন তিনি।

আবারও বাড়ানো হয়েছে অস্ট্রেলিয়ান ওপেনের প্রাইজ মানি –

এই বছর আবারও প্রাইজ মানি বাড়ানো হয়েছে প্রায় ১০ শতাংশ। আগের বছর এর পরিমাণ ছিল ৫ কোটি ৫০ লাখ অস্ট্রেলিয়ান ডলার। এবার বেড়ে দাঁড়িয়েছে ৬ কোটি ৫ লাখ অস্ট্রেলিয়ান ডলার।

গত বছর পুরুষ ও মহিলা এককে প্রত্যেক বিজয়ী পেয়েছিলেন ৪০ লক্ষ অস্ট্রেলিয়ান ডলার। এবার পাবেন ৪৫ লক্ষ অস্ট্রেলিয়ান ডলার এবং রানার আপ পাবেন ২৫ লক্ষ অস্ট্রেলিয়ান ডলার ।

এছাড়া প্রথম রাউন্ড থেকে সেমিফাইনাল পর্যন্ত প্রত্যেক পরাজিত প্রতিযোগী পাবেন বিভিন্ন অঙ্কের প্রাইজ মানি।

টাইব্রেকারের নতুন নিয়ম যুক্ত হয়েছে এবারের আসরে –

টাইব্রেকারের নিয়মে কিছু পরিবর্তন আনা হয়েছে। নতুন নিয়ম অনুযায়ী, ছয় গেমে ১০ পয়েন্টে টাইব্রেকার নেয়া হবে এবং সবটাই ফাইনাল সেটে। খেলার ফলাফল বদলে দিতে এই দীর্ঘ টাইব্রেকার নিয়ম যোগ করা হয়েছে।

এছাড়া দীর্ঘ টাইব্রেক সার্ভের আধিপত্য কিছুটা কমে যাবে। যেটা শর্টার টাইব্রেকে অনেক বেশি ছিল।

উল্লেখ্য, টেনিসের এই অন্যতম বড় উৎসব আগামীকাল শুরু হবে এবং চলবে ২৭ জানুয়ারি পর্যন্ত।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2019
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া