adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এই বিজয় শেখ হাসিনার পররাষ্ট্রনীতি আরও শক্তিশালী করবে: এশিয়ান রিভিউ

ডেস্ক রিপাের্ট : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বাধীণ আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয় বাংলাদেশের পররাষ্ট্রনীতিকে আরও শক্তিশালী করবে। বিশেষ করে এই অঞ্চলের দুই পরাশক্তি ভারত ও চীনের সঙ্গে দ্বি-পাক্ষিক বিষয়গুলো পরিচালনায় শেখ হাসিনার অবস্থান আরও দৃঢ় হবে। এই বিষয়গুলো উল্লেখ করে জাপানভিত্তিক সংবাদপত্র নিক্কেই এশিয়ান রিভিউ এ কলাম লিখেছেন- ভারতের আন্তর্জাতিক বিষয়ক বিশ্লেষক ও জিনদাল স্কুলের আন্তর্জাতিক বিভাগের অধ্যাপক ও ডিন শ্রীরাম চাউলিয়া।

তিনি লিখেন, টানা তৃতীয়বার প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর ভারত ও চীনের সরকার ও রাষ্ট্রপ্রধানরা তাকে শুভেচ্ছা জানাতে দেরি করেননি। কারণ তারা জানেন আগামীতে এই অঞ্চলের রাজনীতিতে বাংলাদেশ কতটুকু গুরুত্বপূর্ণ।

শ্রীরাম তার বিশ্লেষণে বলেন, একনায়কতন্ত্রের চীন শেখ হাসিনার নেতৃত্ব নিয়ে অনেকাংশেই সন্তুষ্ট। বৈদেশিক অর্থসহায়তা অর্জনের ক্ষেত্রে দেশটি শেখ হাসিনার বাস্তবমুখী কঠোর নেতৃত্বকে গুরুত্ব দেয়। এই মূহূর্তে বাংলাদেশে অবকাঠামোগত উন্নয়নে ৩০ বিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনা করছে চীন। এটি চীনের দ্বিতীয় বৃহত্তম বিনিয়োগ কৌশল। বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই)-এর আওতায় পাকিস্তানকে ৬২ বিলিয়ন ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি রয়েছে চীনের।

অন্যদিকে, বাংলাদেশকে ৮ বিলিয়ন ডলারের বিনিয়োগ প্রতিশ্রুতি দিয়েছে ভারত। তবে ভারতের এই বিনিয়োগ অঙ্কের চেয়ে প্রায় চারগুণ বেশি বিনিয়োগ প্রতিশ্রুতি চীনের। আর বিআরআই বাস্তবায়নে চীনেরও এখন বাংলাদেশে প্রবেশাধিকার প্রয়োজন। ভারত সাগরে পৌঁছাতে বঙ্গোপসাগরের মধ্যাঞ্চলের দেশ হিসেবে বাংলাদেশকেই ব্যবহার করতে হবে তাদের। এছাড়া চীনের অর্থায়নে মিয়ানমারে তৈরি কায়ুকপু বন্দর এবং বাংলাদেশের চট্টগ্রাম বন্দর সংলগ্ন চীন-নির্মিত ইন্ডাস্ট্রিয়াল পার্ক উভয়ই চীনাসামগ্রী পরিবহন-বিপণনে ভূমিকা রাখছে। বিআরআই’এ যোগ দিতে নারাজ ভারত। এতে ভৌগলিকভাবে কাছে থেকেও কলকাতা বন্দর কৌশলগতভাবে চীনের নাগালের বাইরে থেকে যাচ্ছে। ফলে মিয়ানমার ও বাংলাদেশ হয়ে উঠেছে তাদের প্রধান আস্থার স্থান।
শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করে তিনি লিখেছেন, অর্থনৈতিক উন্নয়ন ও কঠোর কর্তৃত্ব দিয়ে নিজের দেশের বিরোধী পক্ষকে যেমন উড়িয়ে দিয়েছেন, তেমনি পূর্ব ও পশ্চিম—উভয় বিশ্বে তিনি নিজের অবস্থানকে আরও দৃঢ় করে নিয়েছেন। এশিয়ার পরস্পরবিরোধী প্রধান দুই শক্তি (চীন-ভারত) সঙ্গেই সুসম্পর্ক রেখে অত্যন্ত দক্ষতার সঙ্গে দক্ষিণ এশিয়ার অন্য ছোট দেশগুলোর মধ্যে বাংলাদেশকে সবচেয়ে ঊর্ধ্বে তুলে এনেছেন তিনি।
নেপাল, শ্রীলঙ্কা ও মালদ্বীপের ক্ষেত্রে চীন ও ভারত রয়েছে সম্পূর্ণ ভিন্ন অবস্থানে। সেখানে শেখ হাসিনার নেতৃত্বাধীন বাংলাদেশ এমন এক মধ্যমপন্থা নিয়ে এগুচ্ছে, যা ইন্দো-চীন ঠাণ্ডাযুদ্ধে স্থিরতা এনে দিতে পারে বলেও অভিমত দেন তিনি।

এছাড়া বৈশ্বিক অর্থনৈতিক ও রাজনৈতিক পরিবেশ আরও অনিশ্চয়তার মুখ দেখলেও শেখ হাসিনার এই বিপুল নির্বাচনী বিজয় নয়াদিল্লি ও বেইজিংকে দক্ষতার সাথে মোকাবেলা করার ক্ষমতা বাড়িয়ে দেবে।

ইসলামি জঙ্গিবাদ নির্মূলে শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করে তিনি লিখেন, জঙ্গিবাদ নির্মূল প্রতিবেশি এই দুই দেশের জন্য অনিবার্য হিসেবে দেখা দেয়। বাংলাদেশভিত্তিক ও পাকিস্তান-সমর্থিত হরকাতুল-জিহাদ আল-ইসলামি (হুজি)’র মতো জঙ্গি সংগঠনগুলো একটা সময় ব্যাপক তৎপরতা শুরু করে। বাংলাদেশ-ভারত সীমান্তের গোটা ৪ হাজার ১৫৬ কিলোমিটারজুড়েই সন্ত্রাস শুরু করেছিল এই হুজি।

এদের কঠোর হাতে দমন করেছেন শেখ হাসিনা। এছাড়া তার প্রচেষ্টায় ভারতবিরোধী অন্য বিদ্রোহী দলগুলোও দমন করা হয়েছে। উত্তর-পূর্বাঞ্চলের সঙ্গে ভারতের মূল ভূ-খণ্ডের সরাসরি সংযোগ স্থাপনে বাংলাদেশের ভূ-খণ্ড ব্যবহারের অনুমতি দিয়েছেন। দুই দেশের মধ্যে দীর্ঘকাল ধরে ঝুলে থাকা স্থল ও জলসীমা বিরোধ মীমাংসায় নরেন্দ্র মোদির সঙ্গে সুসমন্বয়ের মাধ্যমে সমাধান করেছেন।

বাংলাদেশকে অসাম্প্রদায়িক দেখতে চায় ভারত। আর তাই কৌশলগত কারণে শেখ হাসিনার কর্তৃত্বপরায়ণ মনোভাবের বিষয়টি ছাপিয়ে তার সাম্প্রদায়িকতাবিরোধী উদ্যোগগুলো ভারতের কাছে গুরুত্ব পাচ্ছে বলেও অভিমত এই নিবন্ধকারের। তিনি লিখেছেন, বিরোধী পক্ষের ওপর শেখ হাসিনার রাজনৈতিক নিষ্পেষণে ভারত বিচলিত হলেও বাংলাদেশে গণতান্ত্রিক চর্চার ব্যাপারে সবসময়ই আগ্রহী। সে কারণে ২০১৮ সালের নির্বাচনটি যেন আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য হয়, সে ব্যাপারে নয়াদিল্লি পর্দার আড়ালে থেকে চেষ্টা চালিয়েছে।

আন্তর্জাতিক পর্যায়ে শেখ হাসিনার গুরুত্বকতখানি তা তিনি জানেন, তাকে গুরুত্ব না দিয়ে কোনো উপায় নেই চীনের কাছে। ফলে অন্য যেকোনো উন্নয়নশীল দেশের চেয়ে চীনের সঙ্গে এখন তার সম্পর্কটিই সবচেয়ে ভালো। সে সম্পর্ক কাজে লাগিয়ে অপেক্ষকৃত কম সুদে চীনা ঋণ যেমন পেয়েছেন, তেমনি বিআরআই প্রকল্পে চীনা নয় বাংলাদেশি শ্রমিক কাজ করবে সেটাও নিশ্চিত করেছেন।

অন্যদিকে ভারতের মনোভাব বুঝে সোনাদিয়ায় গভীর সমুদ্রবন্দর স্থাপনে চীনা প্রস্তাব সরাসরি নাকচ করে দিয়েছেন শেখ হাসিনা। বরং অনতিদূরে মাতারবাড়ী বন্দর স্থাপনের সিদ্ধান্ত নিয়ে তার কাজ তুলে দিয়েছেন জাপানের হাতে। নির্মাণ শেষ হলে এই মাতারবাড়ী পোর্ট হয়ে উঠবে জাপান-ভারত এশিয়া আফ্রিকা গ্রোথ করিডোর (এএজিসি) এর গুরুত্বপূর্ণ পয়েন্ট।

চীন এমন একটি শক্তি যাকে উপেক্ষা করা সম্ভব নয় দক্ষিণ এশিয়ার অন্য কোনো দেশের পক্ষেই। তাতে ভারত কতটুকু ভালোভাবে নিলো কি না, সেটা বড় কথা নয়। এ অবস্থায় ভারতের স্পর্শকাতর বিষয়গুলো নিয়ে যতটা যত্নশীলতা শেখ হাসিনা দেখিয়েছেন, তাতে বেইজিং নয়াদিল্লি উভয়দিকেই সুসম্পর্কের বারতা দিয়েছেন। আবার সুসম্পর্কে বেইজিং এখনো নয়াদিল্লিকে ছাপিয়ে যেতে পারেনি। সুতরং ভারতের জন্য শেখ হাসিনার মতো নেতৃত্বই প্রয়োজন যিনি সীমান্তে জঙ্গিগোষ্ঠীদের চাপে রাখবেন, আবার চীনকেও বেঁধে রাখবেন নিয়ন্ত্রিত সম্পর্কে।
এ অবস্থায় শেখ হাসিনা আবার যখন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন, ধরেই নেওয়া যায়, আঞ্চলিক অর্থনৈতিক কূটনীতিতে তিনিই এখন চালকের আসনে। -আরটিভি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2019
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া