adv
২৪শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

নিউজিল্যান্ডের কাছে হোয়াইটওয়াশ শ্রীলঙ্কা

স্পাের্টস ডেস্ক : টানা দুই ম্যাচ জিতে আগেই সিরিজ নিশ্চিত করে ফেলেছিল নিউজিল্যান্ড। ডেড রাবারে রূপ নেয় তৃতীয় ম্যাচটিতেও শ্রীলঙ্কাকে কোনো করুণা দেখায়নি কিউইরা। মঙ্গলবার নেলসনে ১১৫ রানের বড় জয়ে লঙ্কানদের ধবলধোলাইয়ের লজ্জা দিয়েছে কেন উইলিয়ামসনের দল।

স্যাক্সটোন ওভালে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেটে ৩৬৪ রানের পাহাড় গড়ে নিউজিল্যান্ড। জবাবে ৪১.৪ ওভারে ২৪৯ রানেই গুটিয়ে যায় শ্রীলঙ্কা। অনবদ্য সেঞ্চুরির সুবাদে ম্যাচসেরার পুরস্কার জেতেন রস টেলর।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে ওপেনিং জুটিতে ৮ ওভারেই ৬৬ রান তুলে ফেলেছিল শ্রীলঙ্কা। ধনাঞ্জয়া ডি সিলভাকে (৩৬) এলবির ফাঁদে ফেলে লঙ্কান আগ্রাসন থামান টিম সাউদি। তবে আরেক ওপেনার নিরোশান ডিকওয়েলা রানের চাকা সচল রেখেছিলেন। কিন্তু হাফসেঞ্চুরির দোরগোড়ায় এসে জিমি নিশামের শিকারে পরিণত হন ডিকওয়েলা। ফেরার আগে ৩৭ বলে করেন ৪৬ রান। এরপর উইকেটে এসে কোনো রান যোগ না করেই রানআউটে কাটা পড়েন ফর্মে থাকা কুশল মেন্ডিস (০)।

এই ধাক্কা কাটিয়ে উঠতে না উঠতেই আউট হন দানুশকা শানাকা। দলীয় ১১৭ রানে চতুর্থ উইকেট হারায় শ্রীলঙ্কা। এরপর কুশল পেরেরাকে তুলে নিয়ে লঙ্কানদের খাদের কিনারে ঠেলে দেন লুকি ফার্গুসন। সেখান থেকে আর ঘুরে দাঁড়ানো সম্ভব হয়নি তাদের।

দ্বিতীয় ওয়ানডেতে ঝড়ো ইনিংসে খেলে সেঞ্চুরি করা থিসারা পেরেরা আবারও চেষ্টা করেছিলেন। কিন্তু এবারও তার প্রচেষ্টা বিফলে গেছে। দু’বার জীবন পেয়ে ৬৩ বলে করেছেন ৮০ রান। তার ইনিংসটি কেবল লঙ্কানদের হারের ব্যবধানটাই কমিয়েছে যা। দলীয় ২৪৪ রানে থিসারা আউট হওয়ার পর মাত্র নয় বলের ব্যবধানে শেষ চার উইকেট হারিয়ে ২৪৯ রানে অলআউট হয় সফরকারী দল।

নিউজিল্যান্ডের পক্ষে ৪০ রান খরচায় ৪টি উইকেট নেন পেসার লুকি ফার্গুসন। সোধি শিকার করেন ৩টি।

এর আগে টস হেরে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। শুরুতেই মার্টিন গাপটিলকে হারায় তারা। কিন্তু এরপর চেনা চেহারাতেই দেখা গেছে কিউই ব্যাটসম্যানদের। জোড়া সেঞ্চুরি হাঁকান রস টেলর আর হেনরি নিকোলস। ১৩১ বলে নয় চার আর চার ছক্কায় ১৩৭ রান করেন টেলর। নিকোলস ছিলেন আরও মারকুটে মেজাজে। টি-টোয়েন্টি স্টাইলে ব্যাট চালিয়ে তুলে নেন ক্যারিয়ারের প্রথম ওয়ানডে সেঞ্চুরি। শেষ পর্যন্ত ৮০ বলে ১২৪ রান করে অপরাজিত ছিলেন কিউই উইকেটরক্ষক। তার ইনিংসটিতে ছিল বারোটি চার আর তিনটি ছক্কার মার। সঙ্গে অধিনায়ক উইলিয়ামসনের ৫৫ রানে বড় সংগ্রহ পায় স্বাগতিকরা।

সংক্ষিপ্ত স্কোর

নিউজিল্যান্ড: ৫০ ওভারে ৩৬৪/৪ (কেন উইলিয়ামসন ৫৫, রস টেলর ১৩৭, হেনরি নিকোলস ১২৪*, জিমি নিশাম ১২*; লাসিথ মালিঙ্গা ৩/৯৩)
শ্রীলঙ্কা: ৪১.৪ ওভারে ২৪৯/১০ (থিসারা পেরেরা ৮০, নিরোশান ডিকওয়েলা ৪৬, কুশল পেরেরা ৪৩, লুকি ফার্গুসন ৪/৪০, ইশ সোধি ৩/৪০)
ফল: নিউজিল্যান্ড ১১৫ রানে জয়ী
সিরিজ: তিন ম্যাচের সিরিজে নিউজিল্যান্ড ৩-০ ব্যবধানে জয়ী

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2019
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া