adv
২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়ায় ইতিহাস গড়লো ভারত

স্পাের্টস ডেস্ক : অবশেষে ক্রিকেট মাতানো ভারতের অপেক্ষার অবসান ঘটলো। ৭১ বছরের ইতিহাসে প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয় করলো বিরাট কোহলির দল। বৃষ্টির কারণে মাঠে গড়ায়নি সিডনি টেস্টের পঞ্চম দিন। দিন শেষে ম্যাচটি ড্র হওয়ায় চার ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতে শিরোপা ঘরে তুললো সফরকারী ভারত।
চার ম্যাচের সিরিজে অ্যাডিলেইড টেস্ট এবং মেলবোর্নে টেস্টে জয় পায় ভারত। এগিয়ে থাকা ভারত সিডনিতে ড্র করে উপমহাদেশের প্রথম দল হিসেবে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জেতার ইতিহাস গড়লো।

সিডনিতে প্রথম ইনিংসে আগে ব্যাট করতে নেমে পুজারা আর প্যান্টের দুর্দান্ত ব্যাটিংয়ে ৬২২ রান সংগ্রহ করে ভারত। জবাবে, কুলদীপ যাদবের স্পিন জাদুতে ৩০০ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। ৩২২ রানে পিছিয়ে থাকা অজিরা ফলোঅনে ব্যাট করতে নেমে মাত্র চার ওভার খেলা চালিয়ে যেতে পারে। এরপর পঞ্চম দিনে বৃষ্টির কারণে আর খেলা চালানো সম্ভব হয়নি। যার জন্য অস্ট্রেলিয়ার স্থানীয় সময় দুপুর আড়াইটার দিকে দুই অধিনায়ক মিলে ড্র’ এর সিদ্ধান্ত নেন।
ড্র হওয়া সিডনি টেস্টে প্রথম ইনিংসে ১৯৩ রান করা চেতেশ্বর পুজারার হাতে উঠে ম্যাচ সেরার পুরস্কার। চার ম্যাচের সিরিজে তিনটি সেঞ্চুরি আর এক অর্ধশতকে সিরিজ সেরার পুরস্কারও জেতেন এই ব্যাটসম্যান।
সংক্ষিপ্ত স্কোর:
ভারত ১ম ইনিংস: ৬২২/৭ ইনিংস ঘোষণা
অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৩০০
অস্ট্রেলিয়া ২য় ইনিংস: (ফলো অন) (আগের দিন শেষে ৬/০) ৪ ওভারে ৬/০ (খাওয়াজা ৪*, হ্যারিস ২*; শামি ০/৪, বুমরাহ ০/২)
ফল: ড্র
সিরিজ: চার ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে জয়ী ভারত
ম্যান অব দা ম্যাচ: চেতেশ্বর পুজারা
ম্যান অব দা সিরিজ: চেতেশ্বর পুজারা

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2019
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া