adv
২৬শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

৩১ বছর পর অস্ট্রেলিয়াকে লজ্জা দিলো ভারত

স্পাের্টস ডেস্ক : ভারতের ৬২২ রানের জবাবে ৩০০ রানেই অলআউট হয়েছে অস্ট্রেলিয়া। ১৯৮৮ সালের পর এই প্রথম ঘরের মাঠে ফলোঅনে পড়লো অজিরা।

অস্ট্রেলিয়া দল ঘরের মাঠে সর্বশেষ ফলোঅনে পড়েছিল ১৯৮৮ সালে। সফরকারী ইংল্যান্ডের বিরুদ্ধে সিডনিতে ঘটেছিল সেই ঘটনাটি। সেই সিডনিতেই ৩১ বছর পর স্বাগতিক অস্ট্রেলিয়াকে ফলোঅন লজ্জা দিয়েছে সফরকারী ভারত। চার ম্যাচ সিরিজের শেষ টেস্টে সিডনিতে ভারতের ৬২২ রানের জবাবে নিজেদের প্রথম ইনিংসে পুরো ৩০০ রানেই গুটিয়ে গেছে। তাদেরকে ফলোঅনে ফেলে আবারও ব্যাটিংয়ে পাঠিয়েছে বিরাট কোহলিরা। চতুর্থদিন শেষে ৪ ওভার ব্যাটিং করে ৬ রান তুলে দিন পার করেছে স্বাগতিকরা। তৃতীয় দিনের মতো চতুর্থ দিনেও প্রতিকূল আবহাওয়ায় সময়ের আগেই শেষ হয়েছে খেলা।

তৃতীয় দিনের ২৩৬ রান নিয়ে চার উইকেট হাতে রেখে দিনের খেলা শুরু করেছিল টিম পাইনের দল। ভারতের প্রথম ইনিংস থেকে তখনো ৩৮৬ রানে পিছিয়ে ছিল। আর ফলোঅন এড়াতে দরকার ছিল ১৮৭ রান। কিন্তু চতুর্থ দিনে দেড় ঘণ্টার ব্যবধানে ৬৪ রান তুলতেই বাকি ৪ উইকেট হারায় অজিরা। এতে প্রথম ইনিংসে ৩০০ রানে অলআউট হয়ে ফলোঅনে পড়ে আবারও ব্যাটিংয়ে নেমেছে অস্ট্রেলিয়া।

আলো স্বল্পতার জন্য তৃতীয় দিনের শেষ সেশনে ১৬.৩ ওভার খেলা হয়নি। চতুর্থদিনে নির্ধারিত সময়ের আগে খেলা শুরু হওয়ার কথা থাকলেও বৃষ্টি বাগড়ায় প্রথম সেশনের খেলা মাঠে গড়ায়নি। বৃষ্টির পর খেলা মাঠে গড়ানোর প্রথম ওভারেই প্যাট কামিন্সকে ফেরান মোহাম্মদ শামি। শেষ উইকেটে ৪২ রানের জুটি গড়ে দলকে সামনে নেওয়ার চেষ্টা করেছিলেন মিচেল স্টার্ক ও জস হ্যাজলউড। কিন্তু কুলদ্বীপ যাদব হ্যাজলউডকে ফিরিয়ে গুটিয়ে দেন অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস।

ভারতের হয়ে ৯৯ রানে ৫ উইকেট নেন যাদব। অস্ট্রেলিয়ার মাটিতে সফরকারি দলের হয়ে বাঁহাতি স্পিনার হিসেবে সর্বশেষ ৫ উইকেট নেওয়ার নজির ৬৪ বছর আগে। ১৯৫৫ সালে এই সিডনিতেই অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ উইকেট নিয়েছিলেন ইংলিশ স্পিনার জনি ওয়ার্ডল। আর সফরকারি দলের স্পিনার হিসেবে ৬ বছর আগে রঙ্গনা হেরাথের পর অস্ট্রেলিয়ার মাটিতে ৫ উইকেট নেওয়ার নজির গড়লেন ‘চায়নাম্যান’ খ্যাত যাদব।

প্রথম ইনিংসেই ৩২২ রানে এগিয়ে থাকায় অস্ট্রেলিয়াকে ফলোঅনে পাঠানোর সিদ্ধান্ত নেন কোহলি। ৩১ বছর পর এই প্রথমবারের মতো ঘরের মাঠে টেস্টে ফলোঅনে নামতে বাধ্য হলো অস্ট্রেলিয়া। আর সবমিলিয়ে ২০০৫ সালের পর ১৩ বছরের মাথায় প্রথম ফলোঅনে পড়েছে অস্ট্রেলিয়া।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2019
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া