adv
২৪শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

পাকিস্তানকে ৯ উইকেটে হারালো দক্ষিণ আফ্রিকা

স্পাের্টস ডেস্ক : লক্ষ্যটা ছিল মাত্র ৪১ রানের। সেটি টপকাতে দক্ষিণ আফ্রিকার লাগলো মাত্র এক ঘন্টা! রবিবার কেপ টাউনে ৯ উইকেটের বড় জয়ে এক ম্যাচ হাতে রেখেই পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ জিতে নিল প্রোটিয়ারা। প্রথম ইনিংসে সেঞ্চুরির সুবাদে ম্যাচসেরার পুরস্কার জিতেছেন প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু প্লেসিস।

সেঞ্চুরিয়ন সিরিজের প্রথম টেস্ট শেষ হয়ে গিয়েছিল আড়াই দিনেই। কেপটাউন টেস্টকে কোনোমত চতুর্থ দিন পর্যন্ত নিয়ে যেতে পেরেছে পাকিস্তান। তৃতীয় দিনের শেষ বিকালেই অবশ্য জয় তুলে নিতে পারত দক্ষিণ আফ্রিকা। কিন্তু দিনের খেলা শেষ হয়ে যাওয়ায় অপেক্ষা বাড়ে স্বাগতিকদের।

আজ সকালে জয়ের আনুষ্ঠানিকতা সারতে মাঠে নামেন ডিন এলগার আর থিউনিস ডি ব্রুয়েন। দলীয় ৪ রানে আব্বাসের বলে সরফরার আহমেদের হাতে ধরা পড়েন থিউনিস। এরপর আহত হয়ে হাশিম আমলা মাঠ ছাড়েন। তবে নাটকীয় কিছু ঘটেনি কেপ টাউনে। অধিনায়ক ফাফ ডু প্লেসিসকে নিয়ে জয় নিশ্চিত করে মাঠ ছেড়েছেন এলগার। অপরাজিত ছিলেন ২৪ রানে।

নিজেদের প্রথম ইনিংসে ১৭৭ রানে অলআউট হয়েছিল পাকিস্তান। জবাবে প্লেসিসের সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকা তুলে ৪৩১। ২৫৪ রানে পিছিয়ে থাকা পাকিস্তান দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দেয়। আসাদ শফিক আর শান মাসুদের ব্যাটে ম্যাচ বাঁচানোর স্বপ্ন দেখতে থাকে সফরকারীরা।

কিন্তু তৃতীয় দিনের শেষ সেশনে সেই পুরনো চেহারাতেই দেখা গেছে সরফরাজ আহমেদের দলকে। ডেল স্টেইন আর কাগিসো রাবাদার তোপে দ্রুত উইকেট হারিয়ে কোনোমত ইনিংস পরাজয় এড়াতে সমর্থ হয় তারা। শেষতক টেলএন্ডারদের ব্যাটে চড়ে ২৯৪ রানে থামে পাকিস্তান, পায় ৪০ রানের লিড। রাবাদা ও স্টেইন সমান চারটি করে উইকেট লাভ করেন।

এ নিয়ে টানা দুটি টেস্ট সিরিজ হারলো পাকিস্তান। দক্ষিণ আফ্রিকা সফরের আগে আরব আমিরাতে নিউজিল্যান্ডের কাছেও ২-১ ব্যবধানে সিরিজ খোয়ায় তারা।

সংক্ষিপ্ত স্কোর

পাকিস্তান: ১৭৭ ও ২৯৪
দক্ষিণ আফ্রিকা: ৪৩১ ও ৪৩/১ (এলগার ২৪*, থিউনিস ৪, আমলা ২ আহত/অবসর, ডু প্লেসিস ৩*; আব্বাস ১/১৪)
ফল: দক্ষিণ আফ্রিকা ৯ উইকেটে জয়ী
ম্যাচসেরা: ফাফ ডু প্লেসিস (দক্ষিণ আফ্রিকা)।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2019
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া