adv
২৭শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

রানোৎসবের ম্যাচে নিউজিল্যান্ডের জয়

স্পাের্টস ডেস্ক : চার-ছক্কার ধুন্ধুমার লড়াই দেখতে গাঁটের পয়সা খরচ করে স্টেডিয়ামে যান দর্শকরা। সে হিসেবে বৃহস্পতিবার বে ওভালের মাউন্ট মঙ্গানুইতে যারা খেলা দেখতে গিয়েছিলেন, নিঃসন্দেহে তাদের পয়সা উসুল। নিউজিল্যান্ড আর শ্রীলঙ্কার মধ্যাকার সিরিজের প্রথম ওয়ানডেতে রানোৎসবই দেখেছেন তারা। আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে নিউজিল্যান্ড তুলেছিল ৩৭১ রান। জবাবে লঙ্কানরা থামে ৩২৬ রানে। ম্যাচটিতে ৪৫ রানে জিতে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে কিউইরা।

৩৭২ রানের বড় লক্ষ্য নিয়ে খেলতে নেমে ওপেনিং জুটিতেই ১১৯ রান তুলে ফেলেছিল শ্রীলঙ্কা। দানুশকা গুনাথিলাকাকে (৪৩) ফিরিয়ে এই জুটি ভাঙেন জিমি নিশাম। ৭ রানের ব্যবধানে আরেক ওপেনার নিরোশান ডিকওয়েলাকেও তুলে নেন তিনি। ফেরার আগে মাত্র ৫০ বলে ৮ বাউন্ডারি আর ৩ ছক্কায় ৭৬ রান করেন ডিকওয়েলা।

তিনে নামা কুশল পেরেরা আশা দেখাচ্ছিলেন লঙ্কানদের। কিন্তু মিডল অর্ডার ব্যাটসম্যানদের কেউই তাকে সঙ্গ দিতে পারেননি। কুশল মেন্ডিস ১৮, দিনেশ চান্ডিমাল ১০, আসেলা গুনারত্নে ১১ আর থিসারা পেরেরা করেছেন মাত্র ৪ রান।

সতীর্থদের আসা-যাওয়ার মাঝেই ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন কুশল পেরেরা। তবে সেঞ্চুরির পরপরই দলীয় ২৯৮ রানে আউট হন তিনি। ফেরার আগে ৮৬ বলে ১৩ চার আর এক ছক্কায় ১০২ রান করেন তিনি। এরপর এক ওভার বাকি থাকতেই ৩২৬ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা।

নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ তিনটি উইকেট নেন নিশাম। সমান ২টি করে উইকেট নেন ট্রেন্ট বোল্ট, ইশ সোধি আর লুকি ফার্গুসন। ম্যাচসেরা হয়েছেন গাপটিল।

এর আগে টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। দলীয় ২৩ রানে কলিন মুনরো (১৩) হারায় কিউইরা। তবে দ্বিতীয় উইকেটে উইলিয়ামসনের সঙ্গে ১৬৩ রানের জুটি গড়ে স্বাগতিকদের বড় সংগ্রহে ভিত গড়ে দেন গাপটিল। ব্যক্তিগত ৭৬ রানে নুয়ান প্রদীপের বলে উইলিয়ামন বোল্ড হয়ে ফিরলে ভাঙে এই জুটি।

এরপর রস টেলরকে নিয়ে ৮৮ রানের আরেকটি জুটি গড়েন গাপটিল। তুলে নেন ক্যারিয়ারের ১৩তম ওয়ানডে সেঞ্চুরি। শেষ পর্যন্ত ১৩৯ বলে ১৩৮ রান করে আউট হন গাপটিল। ১১ চার আর ৫ ছক্কায় ইনিংসটি সাজান এই ওপেনার।

মাত্র ৩৭ বলেই টেলর করে ফেলেন ৫৪ রান। কিন্তু হাফসেঞ্চুরির পরপরই দলীয় ২৯৪ রানে থিসারা পেরেরার পেরেরার শিকারে পরিণত হন তিনি। এরপর দ্রুতই হেনরি নিকোলস (১৫) আর টিম সেইফার্টকে (১১) হারায় নিউজিল্যান্ড। তবে থেমে থাকেনি তাদের রানের চাকা।

সাত নম্বরে ব্যাট করতে নেমে মাউন্ট মঙ্গানুইতে ঝড় তোলেন নিশাম। পেরেরার এক ওভারে ৫ ছক্কা হাঁকান তিনি। শেষ পর্যন্ত ১৩ বলে ৪৭ রানে অপরাজিত থাকেন নিশাম। তার টর্নেডো ইনিংসে ভর করেই বড় সংগ্রহ পায় নিউজিল্যান্ড।

সংক্ষিপ্ত স্কোর

নিউজিল্যান্ড: ৫০ ওভারে ৩৭১/৭ (গাপটিল ১৩৮, উইলিয়ামসন ৭৬, টেলর ৫৪, নিশাম ৪৭*; মালিঙ্গা ২/৭৮, প্রদীপ ২/৭২)
শ্রীলঙ্কা: ৪৯ ওভারে ৩২৬/১০ (কুশল পেরেরা ১০২, ডিকওয়েলা ৭৬, গুনাথিলাকা ৪৩; নিশাম ৩/৩৮, সোধি ২/৫৩)
ফল: নিউজিল্যান্ড ৪৫ রানে জয়ী
ম্যাচসেরা: মার্টিন গাপটিল।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2019
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া