adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রাপ্ত ফলাফল: নৌকা-২৮, লাঙ্গল-১, ধানের শীষ-১

নিজস্ব প্রতিবেদক : বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে শেষ হলো একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। সকাল ৮টা থেকে দেশের ৩০০ আসনের মধ্যে ২৯৯টি আসনে ভোটগ্রহণ শুরু হয়। বিকেল ৪টা পর্যন্ত একটানা চলে ভোটগ্রহণ। সারাদেশে বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ শেষ হয়েছে। নানা কারণে ২২ টি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত ঘোষণা করা হয়েছে।

বিকেল ৪টা থেকে ভোটগণনা শুরু হয়। এরপর শুরু হয়েছে ফলাফল ঘোষণা। বেসরকারীভাবে এখন পর্যন্ত প্রাপ্ত ৩০ আসনগুলোর ফলাফল:

১. নাটোর-৩ আসনে বেসরকারিভাবে জয়লাভ করেছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জুনাইদ আহমেদ পলক। নৌকা প্রতীকে তিনি পেয়েছেন দুই লাখ ৩০ হাজার ৮৮১ ভোট। এ আসনে ধানের শীষ নিয়ে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপি প্রার্থী দাউদার রহমান। তিনি পেয়েছেন ৮ হাজার ৭৫০ ভোট।

২. ময়মনসিংহ -৩ আসনের বেসরকারি ফলাফলে নৌকা মার্কা জয়ী হয়েছে। প্রাপ্ত ফলাফলে আওয়ামী লীগের প্রার্থী নাজিমুদ্দিন আহমেদ নৌকা প্রতিকে পেয়েছেন ১,৫৯,৪৩০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দি বিএনপি প্রার্থী ইকবাল হোসেনের ধানের শীষ প্রতীক পেয়েছেন ২৪,৯৩১ ভোট। ময়মনসিংহ-৩ আসনে মোট ভোটার ২,৩৪,৫৮৮ জন। এই আসনে মোট প্রতিদ্বন্দ্বী ছিলেন ৬ জন।

৩. চট্টগ্রাম ৬ রাউজান আসনে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এবিএম ফজলে করিম চৌধুরী। কেন্দ্রওয়ারি ফলাফলের মধ্যে ৮৪টি কেন্দ্রের মধ্যে নৌকা প্রতীকে তিনি পেয়েছেন ২ লাখ ৩১ হাজার ৪৪২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির জসিম সিকদার পেযেছেন ২ হাজার ৩০৭ ভোট।

৪. বগুড়া ১ আসনে আওয়ামী লীগ প্রার্থী আব্দুল মান্নান ২ লক্ষ ৬৭ হাজার ৯৬৭ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির কাজী রফিকুল ১৬ হাজার ৬৯০ ভোট পেয়েছেন। এই আসনে মোট ভোটার ৩ লক্ষ ১৭ হাজার ৫৪৫। যার মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৫৫ হাজার ১৫৮ এবং নারী ভোটার ১ লাখ ৬২ হাজার ৩৮৭।

৫. কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসনে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী আ.ক.ম সরোয়ার জাহান বাদশা। নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগের প্রার্থী আ.ক.ম সরোয়ার জাহান বাদশা পেয়েছেন দুই লাখ ৭৬ হাজার ৯৭৮ ভোট। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ধানের শীষ প্রতীক নিয়ে পেয়েছেন তিন হাজার ৪২০ ভোট।

৬. মেহেরপুর-২ আসনে (গাংনী) বেসরকারিভাবে আওয়ামী লীগ প্রার্থীহিদু সাজ্জামান খোকন (নৌকা) সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন। তিনি ভোট পেয়েছেন ১,৬৯,০১৪ । তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী জাভেদ মাসুদ মিল্টন (ধানের শীষ) পেয়েছেন ৭৯০০ ভোট।

৭. সিরাজগঞ্জ-৪ (উল্লাপাড়া) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী তানভীর ইমাম বিপুল ভোটে জয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ৩ লাখ ৫ হাজার ৪ শত ৫৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় ঐক্যফ্রন্ট মনোনীত প্রার্থী রফিকুল ইসলাম খান পেয়েছেন ২৪ হাজার ৪ শত ৮৭ ভোট।

৮. মেহেরপুর-১ আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী ফরহাদ হোসেন বেসরকারি ভাবে সংসদ সদস্য হিসেবে বিজয়ী হয়েছেন। তিনি মোট ১০৬ কেন্দ্রে ভোট পেয়েছেন ১৬৯২০৪। অন্যদিকে নিকটতম বিএনপি প্রার্থী মাসুদ অরুন ধানের শীষ প্রতীক নিয়ে ভোট পেয়েছেন ১২৯৫৯ ভোট।

৯. সিরাজগঞ্জ-৩ (রায়গঞ্জ-তাড়াশ) আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী ডা. আব্দুল আজিজ বিপুল ভোটে জয় পেয়েছেন। বেসরকারি ফলাফলে দুই লাখ ৯৮ হাজার ৭৬০ ভোট পেয়েছেন তিনি। ডা. আব্দুল আজিজের নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী আব্দুল মান্নান ধানের শীষ প্রতীকে ২৪ হাজার ৬৪৫ ভোট পেয়েছেন।

১০. লালমনিরহাট-১ আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী মোতাহার হোসেন বেসরকারি ভাবে সংসদ সদস্য হিসেবে বিজয়ী হয়েছেন। তিনি মোট ১৩২ কেন্দ্রে ভোট পেয়েছেন ২,৬৪,১১২। অন্যদিকে, তার নিকটতম বিএনপি প্রার্থী হাসান রাজিব প্রধান শীষ প্রতীক নিয়ে ভোট পেয়েছেন ১১,০০,৩ ভোট।

১১. যশোরের শার্শায় নৌকার প্রার্থী শেখ আফিল উদ্দিন ২লাখ ৪হাজার ২শ৩৪ ভোটের ব্যাবধানে বেসরকারি ভাবে জয়লাভ করেছেন। তার নিকটতম প্রার্থী বিএনপি মফিকুল হাসান তৃপ্তি পেয়েছেন ৪হাজার ৮শ দুই ভোট।

১২.কুষ্টিয়া-২ আসনে নৌকা প্রতীকের প্রার্থী জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। ইনু মোট ২ লাখ ৮১ হাজার ৪৫ ভোট পেয়ে প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষ প্রতীকের প্রার্থী আহসান হাবিব লিংকন ৩৬ হাজার ৭৭৪ ভোট পেয়েছেন।

১৩. নীলফামারী-২ (সদর) আসনে আবারও বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের নৌকার প্রার্থী আসাদুজ্জামান নূর। তিনি ভোট পেয়েছেন এক লাখ ৭৭ হাজার ৬৫৭টি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষ প্রতীকে মনিরুজ্জামান মন্টু পেয়েছেন ৭৯ হাজার ৪৮৪টি।

১৪. গোপালগঞ্জ-৩ আসনে আওয়ামী লীগ সভাপতি ও তিনবারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিপুল ভোটের ব্যবধানে নির্বাচিত হয়েছেন। নৌকা প্রতীকে তিনি পেয়েছেন ২ লাখ ৩৯ হাজার ৫৩৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির এস এম জিলানী পেয়েছেন মাত্র ১২৩ ভোট।

১৫. মাগুরা-২ আসনে আওয়ামী লীগ`র মনোনীত প্রার্থী বীরেন শিকদার বেসরকারি ভাবে সংসদ সদস্য হিসেবে বিজয়ী হয়েছেন। তিনি মোট ১৩৪ কেন্দ্রে ভোট পেয়েছেন ২,৩০,১২৩। অন্যদিকে, তার নিকটতম বিএনপি প্রার্থী নিতায় রায় চৌধুরী ভোট পেয়েছেন ৫২,০০,৯ ভোট।

১৬. মাগুরা-১ আসনে নৌকার প্রার্থী সাইফুজ্জামান শিখর ২ লাখ ৭৪ হাজার ১৩০ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। রবিবার সন্ধ্যায় মাগুরা রিটার্নিং কর্মকর্তা এ ফলাফল ঘোষণা করেন। সাইফুজ্জামান শিখরের নিকটতম প্রতিদ্বন্দ্বী মনোয়ার হোসেন খান ধা‌নের শীষ প্রতীকে পেয়েছেন ১৬ হাজার ৪৬৭ ভোট।

১৭. বাগেরহাট- ৩ (রামপাল ও মোংলা) আসনে আওয়ামী লীগের প্রার্থী হাবিবুন নাহান তালুকদার সবকটি কেন্দ্রে সর্বমোট ১ লাখ ৮৮ হাজার ৯০৭ ভোট পেয়ে বেসরকারি ভাবে নির্বাচিত হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ঐক্যফ্রন্টের প্রার্থী জামায়াত নেতা আব্দুল ওয়াদুদ শেখ পেয়েছেন মাত্র ১৩ হাজার ৪০৮ ভোট।

১৮. ঝিনাইদহ-১ (শৈলকুপা) আসনে আব্দুল হাই নৌকা প্রতীক নিয়ে বিজয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ২ লাখ ২১ হাজার ৬ শত ৩৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী ধানের শীষ প্রতীক নিয়ে বিএনপির এ্যাডভোকেট আসাদুজামান আসাদ পেয়েছেন ৫ হাজার ২ শত ৩৯ ভোট।

১৯. ঝিনাইদহ-২ (সদরের একাংশ-হরিণাকুন্ডু) আসনে তাহজীব আলম সিদ্দিকী সমি নৌকা প্রতীক নিয়ে বিজয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ৩ লাখ ৩৬ হাজার ২ শত ১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী হাতপাখা প্রতীক নিয়ে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী ফখরুল ইসলাম পেয়েছেন ১৫ হাজার ৯ শত ২৭ ভোট।

২০. ঝিনাইদহ-৩ (মহেশপুর-কোটচাঁদপুর) আসনে সফিকুল ইসলাম আজম খান চঞ্চল নৌকা প্রতীক নিয়ে বিজয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ২ লাখ ৪৫ হাজার ৯২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী জামায়াতের অধ্যাপক মতিয়ার রহমান ধানের শীষ প্রতীক নিয়ে পেয়েছেন ৩১ হাজার ৮৭ ভোট।

২১. ঝিনাইদহ-৪ (সদরের আংশিক-কালীগঞ্জ) আসনে আনায়ারুল ইসলাম আনার নৌকা প্রতীক নিয়ে বিজয়ী হওয়ার পথে রয়েছেন। তিনি ১১৬টি কেন্দ্রের মধ্যে ৮৬ কেন্দ্রে পেয়েছেন ১ লাখ ৭৩ হাজার ২শত ৫৩ ভোট। তার নিকটতম প্রার্থী ঐক্যফ্রন্ট প্রার্থী ধানের শীর্ষ প্রতীক নিয়ে বিএনপির সাইফুল ইসলাম ফিরোজ পেয়েছেন ৭ হাজার ৮শত ৮২ ভোট।

২২. ফেনী-১ আসনে নৌকা প্রতীক নিয়ে বিপুল ভোটে জয়ী হয়েছেন মহাজোটের প্রার্থী জাসদের সাধারণ সম্পাদক শিরিন আখতার। জেলে থাকার কারণে এবার নির্বাচন না করতে পারলেও এই আসন থেকে আগে চারবার নির্বাচিত হয়েছেন খালেদা। তিনি ২ লাখ ১ হাজার ৮শ ১০ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রার্থী রফিকুল ইসলাম মজনু পেয়েছেন ২৫ হাজার ৬শ ১৬ ভোট।

২৩. নড়াইল-২ আসনে বিপুল ভোটে জয়ী হয়েছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। নৌকা প্রতীক নিয়ে মাশরাফি পেয়েছেন ২ লাখ ৭১ হাজার ২১০ ভোট। তার প্রতিন্দ্বন্দ্বি ঐক্যফ্রন্টের মনোনীত প্রার্থী এনপিপির একাংশের চেয়ারম্যান অ্যাডভোকেট ফরিদুজ্জামান ফরহাদ (ধানের শীষ) পেয়েছেন ৭ হাজার ৮৮৩ ভোট।

২৪. মাদারীপুর-১ (শিবচর) আসনে নৌকা প্রার্থী নূর ই আলম চৌধুরী লিটন বিজয় লাভ করেছেন। নূর ই আলম চৌধুরী লিটন (নৌকা) ২ লাখ ২৭ হাজার ৪৫৪ ভোটা পেয়ে বিজয়ী হন। তার নিকটতম প্রতিদ্বন্ধী হাতপাখা প্রতীকের মাওলানা জাফর আহম্মদ ৪৩৬, ধানের শীষ প্রতীকে সাজ্জাদ হোসেন সিদ্দিকী লাভলু ৩০৫, জহিুরুল ইসলাম মিন্টু (লাঙল) ৬৪ ও শাহনেয়াজ তোতা (গোলাপফুল) ১০৭ ভোট পেয়েছেন। আওয়ামী লীগের নূর ই আলম চৌধুরী এবারের বিজয়ের মাধ্যমে ৬ষ্ঠ বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হলেন।

২৫. সিরাজগঞ্জ-৪ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী তানভীর ইমাম বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। নৌকা প্রতীক নিয়ে তানভীর পেয়েছেন ৩ লাখ ৩ হাজার ৬৬৬ ভোট। তার প্রধান প্রতিদ্বন্দ্বী জামায়াত নেতা রফিকুল ইসলাম খান ধানের শীষ প্রতীক নিয়ে পেয়েছেন ২৪ হাজার ৮৯৩ ভোট।

২৬. বগুড়া-২ (শিবগঞ্জ) আসনে মহাজোট প্রার্থী জেলা জাতীয় পার্টির সভাপতি শরিফুল ইসলাম জিন্নাহ লাঙল প্রতীক নিয়ে দ্বিতীয়বারের মত বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। প্রাপ্ত ফলাফলে শরিফুল ইসলাম জিন্নাহ পেয়েছেন ১ লাখ ৮৫ হাজার ৩৬৫ ভোট। তার প্রতিদ্বন্দ্বী নাগরিক ঐক্যের আহ্বায়ক ধানের শীষের প্রার্থী মাহমুদুর রহমান মান্না পেয়েছেন ৬৯ হাজার ৬০২ ভোট।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2018
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া