adv
৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজে এগিয়ে গেল কোহলির ভারত

স্পাের্টস ডেস্ক : গতিপথ নির্ধারিত হয়েই ছিল। রোববার ছিল জয়ের আনুষ্ঠানিকতা সারার। তাতে অস্ট্রেলিয়াকে ১৩৭ রানে হারিয়ে চার টেস্টের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল কোহলির ভারত।

প্রথম টেস্টে ভারতের উড়ন্ত জয়ের পর সমান প্রতাপে দ্বিতীয় টেস্ট জিতেছিল অস্ট্রেলিয়া। সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট সিডনিতে, ৩ জানুয়ারি থেকে।

জয় বিলম্ব করতে ভারতের পথে আগেরদিন বিকেলে কাঁটা হয়ে ছিলেন প্যাট কামিন্স। অজি পেসারের অপরাজিত ফিফটিতে বক্সিং-ডে টেস্টের চতুর্থ দিন শেষে ভারতীয়রা জয় থেকে মাত্র দু’কদম দূরে ছিল, মানে আনুষ্ঠানিকতা সারতে আর দুটি উইকেট লাগত কোহলিদের।

মেলবোর্নে ভারত-অস্ট্রেলিয়ার তৃতীয় টেস্টের ফয়সালা তাই রোববার গড়ায়। ৩৯৯ রান তাড়া করতে নেমে চতুর্থ দিনের শেষে অস্ট্রেলিয়ার স্কোর ছিল ৮ উইকেট ২৫৮। তার সঙ্গে আর মাত্র ৩ রান যোগ করে গুটিয়ে গেছে স্বাগতিকরা। সেটার আগে বৃষ্টির চোখ রাঙানিতে প্রথম সেশন ভেসে গেছে। খেলা শুরু হলে ২৭ বল টিকেছে লড়াই।

ব্যাট হাতে প্যাট কামিন্স অপ্রত্যাশিত লড়াই করে ৬১ রানে অপরাজিত ছিলেন। অজি পেসারের টেস্ট ক্যারিয়ারের প্রথম ফিফটি। নতুন দিনে তার সঙ্গে দুই রান যোগ করতে পেরেছেন। বুমরাহর বলে পুজারাকে ক্যাচ দিয়ে থামে তার প্রতিরোধ।

আরেক অপরাজিত নাথান লায়ন ইশান্তের বলে পান্টের গ্লাভসে জমা পড়তেই উল্লাসে মাতে ভারতীয়রা।

ম্যাচে প্রথম ইনিংসে ভারতের ৭ উইকেটে করা ৪৪৩ রানের জবাবে ১৫১তেই অলআউট হয় অস্ট্রেলিয়া। স্বাগতিকদের ফলোঅন না করিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে কামিন্সের বোলিং তোপে ৫৪ রানেই ৫ উইকেট হারায় ভারত।

পরে চতুর্থদিনে ৮ উইকেটে ১০৬ রানে নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করেন কোহলি। এতে অজিদের সামনে টার্গেট দাঁড়ায় ৩৯৯ রানের। আবাবে অস্ট্রেলিয়া ২৬১ পর্যন্ত যেতে পারল।

মেলবোর্নে ৩২২ রানের বেশি তাড়া করে জেতার রেকর্ড নেই। রেকর্ড জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে দ্বিতীয় ইনিংসেও প্রথম ইনিংসের ছবি ছিল অজিদের। চতুর্থদিনে দলীয় ৬ রানে অ্যারন ফিঞ্চের ফেরার মধ্যদিয়ে শুরু। মাঝে উসমান খাজা ৩৩, শন মার্শ ৪৪, ট্রভিস হেড ৩৪ ও টিম পেইন ২৬ রানের ছোট ছোট ইনিংস খেলে লড়াই চালান। পরে কামিন্সের প্রতিরোধ কেবল পরাজয়ের ব্যবধানই কমাল।

ভারতের হয়ে ৩ উইকেট নিয়েছেন স্পিনার রবীন্দ্র জাদেজা। ৩টি উইকেট নিয়েছেন প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার লাইনআপ তছনছ করা জাসপ্রিত বুমরাহ। টেস্টে মোট নয় উইকেট নিয়ে ম্যাচসেরা তিনি। অন্য দুই পেসার মোহাম্মদ সামি ও ইশান্ত শর্মার পকেটে গেছে দুটি করে উইকেট।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2018
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া