adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টেস্ট ক্রিকেটে উত্থান-পতনের বছর বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : ক্রিকেটে ২০১৮ সাল বাংলাদেশের সবচেয়ে সফল বছর। এই বছরই তিন সংস্করণ মিলিয়ে সবচেয়ে বেশি ম্যাচ জিতেছে বাংলাদেশ। চলতি বছর বাংলাদেশ মোট ২১টি ম্যাচ জিতেছে। এর মধ্যে তিনটি টেস্ট, ১৩টি ওয়ানডে ও পাঁচটি টি-টোয়েন্টি জয় রয়েছে। চলতি বছর টেস্টে বাংলাদেশ উত্থান-পতনের মধ্য দিয়ে পার করেছে। লজ্জাজনক রেকর্ড যেমন হয়েছে, তেমনি বড় জয়ও এসেছে। চলতি বছর আটটি ম্যাচ খেলে বাংলাদেশ তিনটিতে জিতেছে, চারটিতে হেরেছে ও একটিতে ড্র করেছে। সিরিজের হিসাবে সাদা পোশাকের ক্রিকেটে টাইগাররা চলতি বছর একটি সিরিজ জিতেছে, দুইটি হেরেছে ও একটি ড্র করেছে।

বছরের শুরুতে জানুয়ারি-ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলে বাংলাদেশ। ওই সিরিজের প্রথম ম্যাচটি ড্র হয়। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ হারে ২১৫ রানে। গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজে বাংলাদেশ লজ্জাজনকভাবে হোয়াইটওয়াশ হয়। সিরিজের প্রথম ম্যাচে ইনিংস ও ২১৯ রানে এবং দ্বিতীয় ম্যাচে ১৬৬ রানে হেরেছিল সাকিব আল হাসানের দল। এই সিরিজের প্রথম ম্যাচের প্রথম ইনিংসে ৪৩ রানে অলআউট হয়েছিল বাংলাদেশ। টেস্টে বাংলাদেশের এটি দলীয় সর্বনি¤œ স্কোর।

গত নভেম্বরে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলে বাংলাদেশ। সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ হারে ১৫১ রানে। প্রথম ম্যাচে হারলেও দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ ঘুরে দাঁড়ায়। মিরপুরে অনুষ্ঠিত ম্যাচে টাইগাররা জয় পায় ২১৮ রানে।

নভেম্বরেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলে সাকিব আল হাসানের দল। সিরিজে ক্যারিবীয়দের হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। প্রথম ম্যাচে ৬৪ রানে এবং দ্বিতীয় ম্যাচে ইনিংস ও ১৮৪ রানে জয় পায় টাইগাররা। টেস্টে এবারই প্রথম ইনিংস ব্যবধানে জয় পায় বাংলাদেশ। আর এই সিরিজেই টেস্টে প্রথমবারের মতো প্রতিপক্ষ দলকে ফলো অনে ব্যাটিং করায় টাইগাররা। এবার ২০১৮ সালে টেস্টে বাংলাদেশের সেরা পারফর্মারদের সম্পর্কে জেনে নেয়া যাক।

সেরা ব্যাটসম্যান: চলতি বছর টেস্টে বাংলাদেশের সেরা রান সংগ্রহকারী ব্যাটসম্যান মুমিনুল হক। আট ম্যাচে ৪৪.৮৬ গড়ে ৬৭৩ রান করেছেন তিনি। ৪৯০ রান করে দ্বিতীয় অবস্থানে আছেন মুশফিকুর রহিম। ৪৭৬ রান করে তৃতীয় অবস্থানে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ। ৩০৪ রান করে চতুর্থ অবস্থানে আছেন লিটন দাস। ২৬২ রান করে পঞ্চম অবস্থানে আছেন মেহেদী হাসান মিরাজ।

ডাবল সেঞ্চুরি: মুশফিকুর রহিমই বাংলাদেশের একমাত্র ব্যাটসম্যান যিনি টেস্টে ২০১৮ সালে ডাবল সেঞ্চুরি করেছেন। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে ২১৯ রান করে অপরাজিত থাকেন তিনি। তিনিই প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসাবে টেস্টে দুইটি ডাবল সেঞ্চুরি করেছেন। তাছাড়া টেস্টে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে এক ইনিংসে সর্বোচ্চ রানও তার।

বেশি সেঞ্চুরি: এই বছর টেস্টে বাংলাদেশের তিনজন ব্যাটসম্যান সেঞ্চুরি করেছেন। এর মধ্যে চারটি সেঞ্চুরি করে শীর্ষে আছেন মুমিনুল হক। দুইটি সেঞ্চুরি করেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। একটি সেঞ্চুরি করেছেন মুশফিকুর রহিম।

বেশি হাফ সেঞ্চুরি: এই তালিকায়ও শীর্ষে আছেন মুমিনুল হক। ২০১৮ সালে টেস্টে তার হাফ সেঞ্চুরির সংখ্যা চারটি। তিনটি হাফ সেঞ্চুরি করে দ্বিতীয় অবস্থানে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ। দুইটি হাফ সেঞ্চুরি করে তৃতীয় অবস্থানে আছেন সাকিব আল হাসান।

বেশি ছয় : পাঁচটি ছক্কা মেরে এই তালিকায় শীর্ষে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ। চারটি ছক্কা মেরে দ্বিতীয় অবস্থানে আছেন মেহেদী হাসান মিরাজ। চারটি ছক্কা মেরে তৃতীয় অবস্থানে আছেন মুমিনুল হক।

বেশি উইকেট: বোলারদের মধ্যে সেরা অবস্থানে আছেন তাইজুল ইসলাম। তার উইকেট সংখ্যা ৪৩টি। ৪১ উইকেট নিয়ে দ্বিতীয় অবস্থানে আছেন মেহেদী হাসান মিরাজ। ১৭ উইকেট নিয়ে সাকিব আল হাসান আছেন তৃতীয় অবস্থানে।

বেশি ডিসমিসাল : এই তালিকায় শীর্ষে আছেন লিটন দাস। তার ডিসমিসাল সংখ্যা সাতটি। দ্বিতীয় অবস্থানে আছেন নুরুল হাসান সোহান। তার ডিসমিসাল সংখ্যা ছয়টি। তৃতীয় অবস্থানে আছেন মুশফিকুর রহিম। তারও ডিসমিসাল সংখ্যা ছয়টি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2018
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া