adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে

ডেস্ক রিপোর্ট : সপ্তাহের সর্বশেষ কার্যদিবসে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় বেড়েছে লেনদেন। দিনশেষে বাজারে অধিকাংশ কোম্পানি ও ফান্ডের শেয়ার দর বেড়েছে।

বৃহস্পতিবার দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাধারণ মূল্যসূচক ২২.৭৫ পয়েন্ট বেড়েছে। এসময় ডিএসইতে ৪৬২ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক সিএসসিএক্স ৫৫.৩৩ পয়েন্ট বেড়েছে। এসময় সিএসইতে ৪৬ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৬টির, দর কমেছে ১১৫টির ও দর অপরিবর্তিত ছিল ৫০টি প্রতিষ্ঠানের। দিনশেষে ডিএসইতে ১১ কোটি ৬১ লাখ ১৭ হাজার ৭১টি শেয়ার লেনদেন হয়েছে।

এদিন ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৬৭৯ কোটি ৫৯ লাখ টাকা। এর আগের কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৯৭ কোটি ৯৩ লাখ টাকা। অর্থাৎ আগের কার্যদিবসের তুলনায় ডিএসই’র লেনদেন বেড়েছে ৮২ কোটি টাকা।

লেনদেন শেষে ডিএসই’র সার্বিক মূল্যসূচক বেড়েছে ২২.৭৫ পয়েন্ট। এসময় ডিএসইএক্স সূচক ৫২৬৫ পয়েন্টে স্থিতি পেয়েছে।

অপরদিকে, ডিএসইএস সূচক ৪.৪৮ পয়েন্ট কমলেও ডিএস-৩০ সূচক ৫.৮৬ পয়েন্ট বেড়েছে।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে খুলনা পাওয়ার। দিনশেষে কোম্পানিটির ১৮ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল ইউনাইটেড পাওয়ার, কোম্পানিটির ১৫ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৫ কোটি ২৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে উঠে এসেছে বিডিকম অনলাইন।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- ইনটেক অনলাইন, বিট্রিশ আমেরিকান টোব্যাকো, প্যারামাউন্ট টেক্সটাইল, ফাস ফাইন্যান্স, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, ড্যাফোডিল কম্পিউটার ও জেএমআই সিরিঞ্জ।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ২৪৮টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৩টির, দর কমেছে ৭৪টির ও দর অপরিবর্তিত ছিল ৪১টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে ৪৬ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সাধারণ মূল্যসূচক আগের কার্যদিবসের তুলনায় ৫৫.৩৩ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৭৬৩ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় সিএসইতে টার্নওভার তালিকার শীর্ষে উঠে এসেছে কনফিডেন্স সিমেন্ট। কোম্পানিটির ২৩ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2018
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া