adv
২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চলতি বছর বলিউডে ১০০ কোটি আয় করেছে যেসব ছবি

বিনােদন ডেস্ক : ২০১৮ সাল বলিউডের ইতিহাসে অন্যতম সেরা বছর। ইতিমধ্যে ১৫টি ‘হিট’ ছবির দেখা পেয়েছে ভারতের সবচেয়ে বড় এই চলচ্চিত্রশিল্প। এক বছরের হিসেবে যা সর্বোচ্চ। বিগত এক দশকে এতো হিট ছবি বলিউডে কখনো দেখা যায়নি। তবে ১০০ কোটি আয় মানেই ছবি ‘হিট’ নয়। কারণ বাজেটের দ্বিগুণ আয় করা ছবিগুলোকেই কেবল হিট তকমা দেওয়া হয়। হিটের মানদণ্ড বিচার করা হয় সে হিসেবেও চলতি বছরটি বলিউডের জন্য সোনায় সোহাগা। ইতিমধ্যে ১২টি ছবি ১০০ কোটি রুপির ক্লাবে ঢুকে পড়েছে। বছরের শেষের দিকে মুক্তি পাচ্ছে ‘সিম্বা’ ও ‘জিরো’ নামের আরও দু’টি ছবি। ছবিগুলোতে রণবীর সিং ও শাহরুখ খানের মতো তারকা থাকায় ১০০ কোটি রুপি আয় করতে পারে বলে অনুমান বলিউডের বাণিজ্য বিশ্লেষকদের। আপাতত দেখা যাক চলতি বছর বলিউডের কোন ছবিগুলো ১০০ কোটির ক্লাবে প্রবেশ করতে পেরেছে।

সঞ্জু

ইতিমধ্যে আয়ের দিক থেকে বলিউডের সর্বকালের শ্রেষ্ঠ ছবির মধ্যে তৃতীয় স্থান দখল করে নিয়েছে ‘সঞ্জু’। আয়ের দিক থেকে চলতি বছর মুক্তি পাওয়া ছবির মধ্যে তালিকার এক নম্বরে রয়েছে ছবিটি। সঞ্জয় দত্তের জীবনী ভিত্তিক ‘সঞ্জু’ বক্স অফিসে এ পর্যন্ত ৩৪১ কোটি ২২ লাখ রুপি আয় করেছে। গত ২৯ জুন মুক্তি পাওয়া ছবিতে সঞ্জয় দত্তের চরিত্রে রণবীর কাপুরের অভিনয় ব্যাপক প্রশংসিত হয়েছে।

পদ্মাবত

বহুল আলোচিত এই ছবির মূল চরিত্রে দেখা গেছে দীপিকা পাড়ুকোন, রণবীর সিং এবং শহীদ কাপুরকে। চলতি বছর ২৫ জানুয়ারি মুক্তি পাওয়া ছবিটি নিট ৩০০ কোটি রুপি আয় করেছে।

রেস থ্রি

গত ১৫ জুন ঈদে মুক্তি পাওয়া এই ছবিতে সুপারস্টার সালমান খানসহ অনেকে অভিনয় করেছেন। প্রত্যাশা অনুযায়ী ব্যবসা না করতে পারলেও ‘রেস থ্রি’র আয় ১৬৯ কোটি রুপি।

বাঘি ২

টাইগার শ্রফ ও দিশা পাটানি অভিনীত ‘বাঘি ২’ মুক্তি পেয়েছে ৩০ মার্চ। বক্স অফিসে সাড়া ফেলা এই ছবির আয় ১৬৫ কোটি রুপি।

রাজি

আলিয়া ভাটের ‘রাজি’ মুক্তি পায় মে মাসের ১০ তারিখ। ছবিটি এ পর্যন্ত ১২৩ কোটি ১৭ লাখ রুপি আয় করেছে।

সনু কে টিটু কি সুইটি

বলিউডের উঠতি তারকা কার্তিক আরিয়ানের এই ছবিটি ফেব্রুয়ারির ২৩ তারিখ মুক্তি পায়। নিট ১০৮ কোটি ৭১ লাখ রুপি আয় করা এই ছবিও বক্স অফিসে সাড়া ফেলে।

গোল্ড

বক্স অফিসে সোনা ফলিয়েছে অক্ষয় কুমার অভিনীত ছবি ‘গোল্ড’। ১৫ আগস্ট মুক্তি পাওয়া এই ছবির আয় ১০৭ কোটি রুপি।

রেইড

চলতি বছরের ১৬ মার্চ মুক্তি পাওয়া ‘রেইড’ ছবিটি বক্স অফিসে সুপারহিট তকমা পায়। ১০১ কোটি ৫৪ লাখ রুপি আয় করেছে অজয় দেবগণ অভিনীত এই ছবি।

স্ত্রী

চলতি বছরের সবচেয়ে কম বাজেটে বেশি আয় করা ছবি গত ৩১ আগস্ট মুক্তি পাওয়া ‘স্ত্রী’। ছবির মূল ভূমিকায় অভিনয় করেছেন রাজকুমার রাও এবং শ্রদ্ধা কাপুর। মাত্র ২০ কোটি রুপি বাজেটের এই ছবি বক্স অফিসে ১২৯ কোটি ২১ লাখ রুপি আয় করেছে।

বাধাই হো

এটিও কম বাজেটের অন্যতম সেরা ব্যবসাসফল ছবি। আয়ুষ্মান খুরানা অভিনীত বাধাই হো মুক্তি পায় ১৮ অক্টোবর। মাত্র ২৯ কোটি রুপি বাজেটের এই ছবি বক্স অফিসে ১৩৪ কোটি ৩৫ লাখ রুপি আয় করেছে।

থাগস অব হিন্দুস্তান

আলোচিত এই ছবি মুক্তি পায় গত ৮ নভেম্বর। আমির, অমিতাভ, ক্যাটরিনার এই ছবি বক্স অফিসে ১৪৫ কোটি রুপি আয় করলেও ফ্লপের খাতায় নাম লিখিয়েছে। কারণ এই ছবির বাজেট ৪০০ কোটি রুপিরও বেশী।

২.০

ভারতের ইতিহাসে সবচেয়ে বড় বাজেটের এই ছবির গায়ে হিট-ফ্লপ তকমা এখনো জোটেনি। কারণ প্রেক্ষাগৃহে এখনো ছবিটি এখনো চলছে। প্রায় ৬০০ কোটি রুপি বাজেটের এই ছবি শুধুমাত্র হিন্দি ভাষায় ১৭৩ কোটি রুপি আয় করেছে। তবে বাকী ১৪টি ভাষা ও বিদেশের আয়ের সঠিক হিসেব এখনো পাওয়া যায়নি।

সূত্রঃ কইমই

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2018
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া