adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফ্রান্সে সহিংসতার আশঙ্কায় আইফেল টাওয়ার বন্ধ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক : সহিংসতার আশঙ্কায় শুক্রবার বিখ্যাত আইফেল টাওয়ার বন্ধ ঘোষণা করেছে ফরাসি কর্তৃপক্ষ। এছাড়া নিরাপত্তার জন্য ফ্রান্সজুড়ে ৮৯ হাজার পুলিশ কর্মকর্তা মোতায়েন করা হয়েছে। বৃহস্পতিবার ফরাসি প্রধানমন্ত্রী এদুয়ার্দ ফিলিপ এ ঘোষণা দিয়েছেন।

জ্বালানি তেলের ওপর পরিবেশ কর আরোপের প্রতিবাদে গত মাসের মাঝামাঝি থেকে ‘হলুদ জ্যাকেট’ আন্দোলন শুরু হয়। সাপ্তাহিক ছুটির দিনে আয়োজিত এসব প্রতিবাদ বিক্ষোভে ট্যাক্সি চালকদের ব্যবহৃত হলুদ জ্যাকেট পরে প্রতিবাদকারীরা অংশ নেওয়ায় এই আন্দোলনের নাম দেওয়া হয় ‘ইয়োলো ভেস্ট’ বা ‘হলুদ জ্যাকেট’ আন্দোলন। আন্দোলনকারীদের সহিংসতায় এ পর্যন্ত বেশ কয়েকজন নিহত হয়েছে। এছাড়া দেশজুড়ে সহিংসতা ও লুটতরাজ এবং বেশ কয়েকটি স্থাপনা ও ভাস্কর্যও ভাঙা হয়েছে। মঙ্গলবার সরকারের পক্ষ থেকে কর আরোপের সিদ্ধান্ত বাতিলের ঘোষণা দেওয়া হলেও আন্দোলনকারীদের বড় একটি অংশ একে সরকারবিরোধী আন্দোলনে রূপ দিতে চাচ্ছে।

বিবিসি জানিয়েছে, পুলিশ প্যারিসের চ্যাম্পস এলিসি এলাকার দোকানপাট বন্ধ রাখার আহ্বান জানিয়েছে। এছাড়া লুভ্যের মিউজিয়ামসহ বেশ কয়েকটি জাদুঘর বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানিয়েছেন, শনিবার বড় ধরণের সহিংসতার ঘটনা ঘটতে পারে। চরম ডান ও চরম বামপন্থী কর্মীরা পুরো রাজধানীতে অবস্থান নেওয়ার পরিকল্পনা করছে।

প্রধানমন্ত্রী এদুয়ার্দ ফিলিপ জানিয়েছেন, কেবল প্যারিসেই আট হাজার পুলিশ মোতায়েন করা হবে। এছাড়া পরিস্থিতি মোকাবেলায় বেশ কিছু সাঁজোয়া যানও মোতায়েন করা হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2018
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া