adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধাপরাধ, যুবরাজের বিরুদ্ধে অভিযোগ দায়েরের কথা ভাবছে আর্জেন্টিনা

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি সিংহাসনের উত্তরসূরি মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে সম্ভাব্য যুদ্ধাপরাধ মামলার কথা ভাবছে আর্জেন্টিনার কর্তৃপক্ষ।

এমন একসময় এ মামলার কথা ভাবা হচ্ছে, যখন একটি আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে বুয়েন্স আয়ারসে আসার প্রস্তুতি নিচ্ছেন সৌদি যুবরাজ।

প্রতিবেশী ইয়েমেনে হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে সৌদি সামরিক হস্তক্ষেপে ঘটা যুদ্ধাপরাধকে কেন্দ্র করে এ মামলা করা হবে বলে জানিয়েছে মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমস।

সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার পর বিশ্বব্যাপী চাপের মুখে থাকা মোহাম্মদ বিন সালমানের জন্য এটিই হতে যাচ্ছে সবচেয়ে বড় পরীক্ষা।

সৌদি কারাগারে মানবাধিকারকর্মীদের ওপর নির্যাতনসহ জামাল খাশোগি হত্যাকাণ্ডও তদন্তের আওতায় নিয়ে আসার কথা ভাবা হচ্ছে।

মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটসের একটি অভিযোগের পর নতুন এ তদন্তের উদ্যোগ নেয়া হয়েছে। তবে এটা একেবারেই প্রাথমিক স্তরে রয়েছে।

তবে কূটনৈতিক ও অন্যান্য দায়মুক্তি যুবরাজের জন্য ঢাল হিসেবে কাজ করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

হিউম্যান রাইটস ওয়াচের মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকাবিষয়ক পরিচালক সারাহ লিয়াহ উইটসন বলেন, আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আর্জেন্টিনায় অভিযোগটি করেছে। কারণ এমবিএস নামে খ্যাত সৌদি যুবরাজ চলতে সপ্তাহে বুয়েন্স আয়ারসে আসবেন।

তিনি বলেন, আর্জেন্টিনার কাছে আমরা সব তথ্য দাখিল করেছি। আশা করছি, দেশটি যুবরাজের বিরুদ্ধে ইয়েমেনে যুদ্ধাপরাধ, বেসামরিক নাগরিকদের নির্যাতন ও জামাল খাশোগি হত্যাকাণ্ডের তদন্ত করবে।

তবে আর্জেন্টিনার কর্মকর্তারা বলেন, শুক্রবার শুরু হওয়া সম্মেলনের আগে এ তদন্তের মাধ্যমে কোনো গ্রেফতারি পরোয়ানা জারি করা চরমভাবে অসম্ভব।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া