adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মনোনয়ন ফরম কেনার উৎসবে অসন্তুষ্ট সিনিয়র নেতারা

ডেস্ক রিপাের্ট : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগে যে প্রার্থী হওয়ার প্রতিযোগীতা এবং মনোনয়ন ফরম কেনার উৎসব, এতে আওয়ামী লীগের সিনিয়র নেতারা অসন্তুষ্ট হয়েছে।

অনেক সিনিয়র নেতারাই মনে করছেন যে, এভাবে একই নির্বাচনী এলাকায় বিশেষ করে সিনিয়র নেতাদের নির্বাচনী এলাকায় একাধিক ফরম কেনাটা সিনিয়র নেতাদের জন্য অপমানজনক। দলের চেইন অব কমান্ড ভেঙ্গে পড়েছে। সিনিয়র নেতাদের প্রতি যে শ্রদ্ধা এবং সম্মান তার ঘাটতি স্পষ্ট হয়ে উঠছে।

অনুসন্ধানে দেখা গেছে, আওয়ামী লীগের মাত্র ৭ টি নির্বাচনী এলকায় একক ফরম কেনা হয়েছে। এর মধ্যে ২ টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী এলাকা, ১ টি দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এলাকায়, ১ টি আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিমের নির্বাচনী এলাকায়। এমন শীর্ষ নেতাদের এলাকায় ফরম কেনা হয়নি। বাকী প্রায় সব সিনিয়র নেতাদের এলাকায় একাধিক ফরম কিনেছে একই দলের নেতারা।

এর আগে আওয়ামী লীগের অন্তত ২০ টি সিটে সর্বসম্মতভাবে প্রার্থী হতেন। উদাহরণ হিসেবে বলা যায়, তোফায়েল আহমেদের আসনে সাতজন মনোনয়ন ফরম কিনেছেন। আমির হোসেনের আমুর নির্বাচনী এলাকায় ১১ জন মনোনয়ন ফরম কিনেছেন, অরেক আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরির এলাকাতেও সাতজন মনোনয়ন ফরম কিনেছেন। আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিমের এলাকায় একাধিক মনোনয়ন ফরম কেনা হয়েছে।

সাধারণত দেখা যায়, যে সমস্ত নির্বাচনী এলকায় প্রার্থী মোটামুটি নিশ্চিত থাকে। সেই সমস্ত নির্বাচনী এলাকায় আওয়ামী লীগের অন্য নেতা কর্মীরা মনোনয়ন ফরম কেনেন না। কারণ তারা তখন মনোনিত ওই নেতার প্রতি পূর্ণ সমর্থন জ্ঞাপন করেন। এটাই দীর্ঘদিন ধরে চলে আসছিল। এমনকি ২০০৮ এর নির্বাচনেও আওয়ামী লীগ এই রীতি অনুসরন করে আসছিল। কিন্তু এবার দেখা গেছে যে সিনিয়র নেতাদের নির্বাচনী এলকায় যুবলীগ, প্রাক্তন ছাত্রলীগসহ বিভিন্ন অঙ্গসংগঠনই শুধু নয়। এমনকি আওয়ামী লীগের স্থানীয় পর্যায়ের নেতারাও মনোনয়ন ফরম কিনে কেন্দ্রীয় নেতাদের চ্যালেঞ্জ করেছেন।

আওয়ামী লীগের নাম প্রকাশে অনিচ্ছুক একজন নেতা বলেছেন, এটা স্পষ্টতই ওই এলাকার এমপির প্রতি অনাস্থা জ্ঞাপনের একটি উদাহরণ, নেতৃত্বকে চ্যালেঞ্জ করার সামিল। তবে আওয়ামী লীগের তরুন নেতারা বলছেন, এটা চ্যালেঞ্জ নয়। মনোনয়ন প্রত্যাশিরা একটি উৎসব মুখর পরিবেশে মনোনয়ন ফরম কিনেছেন। তারা জানেন যে, ওই এলাকায় সিনিয়র নেতা নির্বাচিত হবেন। তারপরও তারা নির্বাচনকে উৎসব মুখর করে তুলেছে।

আওয়ামী লীগের অন্য আরেকটি সূত্র বলছে যে, আওয়ামী লীগের মধ্যে ধারণা ছিল যে , শেষ পর্যন্ত নির্বাচনে বিএনপি অংশগ্রহন করবে না। তখন যেন ২০১৪ সালের নির্বাচনের মতো একতরফা নির্বাচন না হয়। সে জন্য আওয়ামী লীগের একাধিক প্রার্থী মনোনয়নের ব্যাপারে উৎসাহী ছিলেন। তবে যে কারণেই হোক না কেন। একাধিক মনোনয়ন ফরম যেসব এলাকায় তোলা হয়েছে। তাতে দলের সিনিয়র নেতারা হতাশ এবং অসন্তুষ্ট। তারা মনে করেন, দলের নেতৃত্বের মধ্যে তরুণ বিশেষ করে উঠতি নেতারা আগের মতো শ্রদ্ধাশীল নয়।

এটা আওয়ামী লীগের জন্য বিবেচনার বিষয়। আবার দেখা গেছে, আওয়ামী লীগের কিছু কিছু নির্বাচনী এলাকায় ৩০ থেকে ৫৫ টা পর্যন্ত মনোনয়ন ফরম বিক্রী হয়েছে। যেমন বরগুনার মতো আরও বেশ কয়েকটি নির্বাচনী এলাকায় এত ফরম কেনা হয়েছে। এখানে আওয়ামী লীগ স্পষ্টতই বিভক্ত হয়ে পড়েছে। আর যাই হোক, এই স্বল্প সময়ের মধ্যে বিভক্ত হওয়া উচিত না। রাজনৈতিক বিশ্লেষকরা বলেছেন যে, গত কয়েকবছরে যৌথ নেতৃত্বের বদলে আওয়ামী লীগের একক নেতৃত্বের ধারা স্পষ্ট হয়েছে। দলের নেতা কর্মীরা, দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া কারও প্রতি অত অস্থাশীল এবং অনুগত নয়। এবারের মনোনয়র ফরম বিক্রীতে তাদের সেই মনোভাবই স্পষ্ট হয়েছে। -বাংলা ইনসাইডার

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া