adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অ্যাপল বাজারে আনল নতুন আইপ্যাড

ডেস্ক রিপাের্ট : বাজারে এসেছে নতুন আইপ্যাড প্রো। নতুন ডিভাইসটি সম্পূর্ণ নতুন ডিজাইনে তৈরি। ১১ ইঞ্চি ও ১২.৯ ইঞ্চি ডিসপ্লে সাইজে পাওয়া যাচ্ছে নতুন আইপ্যাড প্রো। এর ফোরজি এলটিই ভার্সনও পাওয়া যাচ্ছে।

সম্প্রতি জনপ্রিয় এক ইউটিউব চ্যানেলে নতুন আইপ্যাড প্রো উন্মোচন করা হয়। ওসব চ্যানেলের ভিডিওতে দেখা গেছে, নতুন আইপ্যাডে আগের থেকে কম ক্ষমতার ব্যাটারি ব্যবহার করেছে অ্যাপল।

গত বছরের আইপ্যাড প্রোতে ছিল ১০৮৭৫ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি। অথচ নতুন আইপ্যাড প্রোতে ব্যবহার করা হয়েছে ৯৭২০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি। ট্যাবলেটটি আকারে ছোট হওয়ার জন্যই এতে ছোট ব্যাটারি ব্যবহার করেছে অ্যাপল।

ডিসপ্লে সাইজ ছাড়া ১১ ইঞ্চি ও ১২.৯ ইঞ্চিতে কোন পার্থক্য নেই। দুটি ট্যাবলেটেই রয়েছে লিকুইড রেটিনা ডিসপ্লে। সম্প্রতি অ্যাপল আইফোন এক্সআর ফোনে একই ডিসপ্লে ব্যবহার হয়েছিল।

নতুন আইপ্যাড প্রোর ভেতরে আছে একটি ১২৩ এক্স বায়নিক চিপ। এই চিপসেটটি ৭ ন্যানোমিটার আর্কিটেকচার। সিঙ্গেল কোর পারফর্মেন্সে আগের থেকে ৯০ শতাংশ ফাস্ট এই প্রসেসর।

ডিভাইসটিতে আরো রয়েছে ৩.৫ মিমি হেডফোন জ্যাক এবং একটি ইউএসবি টাইপ সি পোর্ট। এছাড়াও নতুন আইপ্যাডে আছেআগের থেকে উন্নত গ্রাফিক্স প্রসেসিং ইউনিট।

ট্যাবটির পেছনে আছে একটি ১২ মেগাপিক্সেল ক্যামেরা। এই ক্যামেরায় ফোরকে ভিডিও ধারণ করা যাবে।

এই প্রথম কোনো আইপ্যাডে ব্যবহৃত হয়েছে ফেসআইডি। ৬৪, ২৫৬, ৫১২ এবং ১ টেরাবাইট স্টোরেজ ভার্সনে নতুন আইপ্যাড প্রো বাজারে পাওয়া যাবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া