adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রামোস পেনাল্টিতে রোনালদোর তুলনায় ভালো

স্পোর্টস ডেস্ক : ক্রিশ্চিয়ানো রোনালদো চলে যাওয়ায় অনেক দিক থেকেই ক্ষতিগ্রস্ত হয়েছে রিয়াল মাদ্রিদ। সবচেয়ে বড় ক্ষতিটা গোলের দিক থেকেই। সান্তিয়াগো বার্নাব্যুতে ৯ মৌসুমে করেছেন ৪৫০ গোল। মৌসুম প্রতি ৫০ গোল! রোনালদোর এই গোল-ঘাটতিটা এরই মধ্যে হাড়ে হাড়ে টের পাচ্ছে রিয়াল।

মৌসুম প্রতি ৫০ গোল তো বহু দূরের কথা, রিয়ালের ফরোয়ার্ডরা গোলই করতে পারছেন না। করিম বেনজেমা, গ্যারেথ বেলদের গোলখরা রোনালদো শূন্যতা আরও প্রকট করে তুলেছে বটে। তবে একটা বিষয়ে রোনালদোর চলে যাওয়াটা যেন রিয়ালের জন্য সৌভাগ্যই বয়ে এনেছে! পেনাল্টি থেকে গোল করায় রিয়াল এখন সাফল্য পাচ্ছে বেশি।

রোনালদো চলে যাওয়ার পর রিয়ালের পেনাল্টি- টেকার নির্বাচিত হয়েছেন অধিনায়ক সার্জিও রামোস। পরিসংখ্যান বলছে, পেনাল্টি থেকে গোল করার সাফল্যের হারে রোনালদোর চেয়ে এগিয়ে রামোস। বার্নাব্যুতে ৯ বছরে যে ৪৫০টি গোল করেছেন রোনালদো, তার ৭৮টি গোল করেছেন তিনি পেনাল্টি থেকে। এই ৭৮ গোল তিনি করেছেন মোট ৯০টি পেনাল্টি থেকে।

মানে রোনালদোর সাফল্যের হার ৮৬.৭ শতাংশ। যা তাকে পরিয়ে দিয়েছে পেনাল্টি স্পেশালিস্টের খেতাব। কিন্তু সাফল্যের হার বলছে, পেনাল্টি থেকে গোল করায় রোনালদোর চেয়েও বেশি দক্ষ রামোস। ১২ গজ দূর থেকে গোল করায় রামোসের সাফল্যের হার ৮৮.৯ শতাংশ!

গত ৯ বছরে রিয়ালের প্রায় সব পেনাল্টিই নিয়েছেন রোনালদো। তার আগে পেনাল্টি শট নিতেন রাউল-কাকারা। ২০০৫ সালে রিয়ালে যোগ দেওয়ার পরও তাই রামোস দীর্ঘ ১৪ বছরে পেনাল্টি নিয়েছেন মাত্র ৯টি। এই ৯টির মধ্যে ৮টিকেই গোলে রূপান্তর করেছেন তিনি। এই মৌসুমে আবার সাফল্যের হার শতভাগ। ৪টি পেনাল্টি নিয়ে ৪টিতেই গোল করেছেন।

রিয়াল অধিনায়ক চাইলে নিজের পেনাল্টি গোল-সাফল্যের পাল্টাটা আরও ভারি করতে পারতেন। মৌসুমে তার নেওয়া ৪টি ছাড়াও আরও দুটি পেনাল্টি পেয়েছে রিয়াল। গোলখরা কাটাতে সেই দুটি পেনাল্টি রামোস নিতে দিয়েছেন করিম বেনজেমাকে। রিয়ালের জার্সি গায়ে নেওয়া ৯ পেনাল্টির মধ্যে একমাত্র মিসটা রামোস করেছেন গত মৌসুমে। তারই সাবেক ক্লাব সেভিয়ার বিপক্ষে। তবে সেই ম্যাচে প্রথম পেনাল্টি মিস করলেও দ্বিতীয় পেনাল্টিতে ঠিকই গোল করতে সক্ষম হন রিয়াল অধিনায়ক।

ক্লাবের পাশাপাশি স্পেন জাতীয় দলের হয়েও ৫টি পেনাল্টি নিয়েছেন রামোস। তাতে গোল করেছেন ৩টি। মানে ক্যারিয়ারে মোট ১৪ পেনাল্টি শটে ১১ গোল। সাফল্যের হার ৭৮.৭ শতাংশ। রামোসের গায়ে ‘পেনাল্টি স্পেশালিস্টে’র তকমাটা সেঁটে দেওয়াই যায়!

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া